নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১১ জানুয়ারি ২০১৭, ২৮ পৌষ ১৪২৩, ১২ রবিউস সানি ১৪৩৮
ভূগর্ভে ২২৬ জন শ্রমিকের অবস্থান
বড়পুকুরিয়া কয়লা খনিতে শ্রমিক ধর্মঘটের ৩ দিন অতিবাহিত ৭ শ্রমিক অসুস্থ সমঝোতা বৈঠক ভেস্তে গেছে
দিনাজপুর থেকে শামীম রেজা
বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিক ধর্মঘট তৃতীয় দিনের মতো অতিবাহিত হয়েছে। অসুস্থ হয়ে পড়া ৭ শ্রমিককে স্বাস্থ্য কমপ্লেঙ্ েভর্তি করা হয়েছে। শ্রমিক ইউনিয়নের সাথে খনি কর্তৃপক্ষের সমঝোতা বৈঠক ভেস্তে গেছে। খনির গর্ভে অবস্থানরত ২২৬ জন শ্রমিক দাবি আদায় না হওয়া পর্যন্ত উপরে উঠে আসতে অস্বীকৃতি জানিয়েছেন। দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় অবস্থিত দেশের একমাত্র বড়পুকুরিয়া কয়লা খনির ১০৪১ জন শ্রমিক গত রোববার দুপুর থেকে চাকরি স্থায়ীকরণের দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘটে শামিল হন। বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের ডাকা ধর্মঘটের ফলে রোববার দুপুর থেকে খনির কয়লা উত্তোলনের কাজ বন্ধ রয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর ১টায় কয়লা খনি কর্তৃপক্ষের সাথে শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দের সমঝোতা বৈঠক ভেস্তে যায়। কয়লা খনির জিএম (মাইনিং) সাইফুল ইসলাম সরকার জানান, দিন হাজিরার শ্রমিকদের চাকরি স্থায়ী করণের কোনো ক্ষমতা তাদের নেই। কেননা নিয়োগকারী প্রতিষ্ঠানের সাথে খনি কর্তৃপক্ষের কয়লা উত্তোলন, মজুদসহ ব্যবস্থাপনার চুক্তি রয়েছে। শ্রমিকদের বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা দেয়ার কর্তৃত্ব রাখে নিয়োগকারী প্রতিষ্ঠান। খনি কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন-ভাতাসহ সুযোগ-সুবিধা বাড়ানোর জন্য নিয়োগকারী প্রতিষ্ঠানকে পরামর্শ দিতে পারে মাত্র।

এদিকে খনির ভূগর্ভে অবস্থানরত ২২৬ জন শ্রমিক তাদের দাবি মেনে নেয়া না পর্যন্ত উপরে উঠতে অস্বীকৃতি জানিয়েছেন। খনি কর্তৃপক্ষ তাদের উপরে চলে আসার জন্য বারংবার বললেও তারা তাতে সম্মতি জানানি। খনি কর্তৃপক্ষের পক্ষ থেকে ২২৬ জন শ্রমিককে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী সরবরাহ করা হচ্ছে। তবে এসব শ্রমিকের পরিবার-পরিজন চরম উৎকন্ঠায় রয়েছেন। স্বজনদের খবর নেয়ার জন্য খনির মূল গেটে এসব পরিবার-পরিজন ঘন্টার পর ঘণ্টা অবস্থান করছেন।

শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম জানান, শ্রমিকদের চাকরি স্থায়ী না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের ধর্মঘট অব্যাহত থাকবে। গতকাল মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসক মীর খায়রুল আলম বিরাজমান পরিস্থিতি নিয়ে খনি কর্তৃপক্ষ ও শ্রমিক নেতৃবৃন্দের সাথে কথা বলেছেন। এদিকে খনির ভেতরে থাকা মোশাররফ, ফাইজার, তহসিন ও আব্দুল কাদেরসহ ৭ শ্রমিক অসুস্থ হয়ে পড়লে গতকাল মঙ্গলবার সকালে তাদেরকে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ্ েভর্তি করা হয়েছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীফেব্রুয়ারী - ২৬
ফজর৫:০৭
যোহর১২:১২
আসর৪:২২
মাগরিব৬:০৩
এশা৭:১৬
সূর্যোদয় - ৬:২৩সূর্যাস্ত - ০৫:৫৮
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২১৯৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.