নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১১ জানুয়ারি ২০১৯, ২৮ পৌষ ১৪২৫, ৪ জমাদিউল আউয়াল ১৪৪০
সুনামগঞ্জে সরিষা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের
সুনামগঞ্জ প্রতিনিধি
সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় সরিষা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের। সরিষা চাষ স্বল্প সময়ে উৎপাদনশীল একটি লাভজনক রবিশস্য ফসল হওয়ায় এ উপজেলায় দিনে দিনে সরিষা চাষ জনপ্রিয় হয়ে উঠছে। বৃদ্ধি পাচ্ছে কৃষকের সংখ্যা। অতীতে এ উপজেলার কৃষকরা নিজেদের ব্যবহারের জন্য শুধু সরিষা চাষ করতো।

কিন্তু আমন ফসল ঘরে তোলার পর স্বল্প সময়ে এ চাষ একটি লাভজনক ফসল হওয়ায় এখন বাণিজ্যিকভাবে চাষাবাদ শুরু করেছেন কৃষকরা। বর্তমানে উপজেলা বিভিন্ন অঞ্চলের মাঠ সরিষার হলুদ ফুলে ভরে উঠেছে। সরিষার এসব হলুদ ফুলে ভরে উঠা মাঠের দিকে তাকালে প্রাকৃতিক দৃশ্যই যেন হাতছানি দেয় হলুদ ফুলে হারিয়ে যেতে।

প্রকৃতির হলুদ ফুলে মৌমাছিরা মনের আনন্দে যেমন মধু সংগ্রহের নেশায় ছুটে আসে সরিষা খেতে। তেমনি সরিষা চাষ লাভজনক হওয়ায় চাষিরাও মনের আনন্দে ঝুঁকে পড়েছে সরিষা চাষে। কৃষি সম্প্রসারণ অধিদফতর ও কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, সরিষা চাষে কৃষকদের প্রতি হেক্টর জমিতে উৎপাদন খরচ হয় ২০ হাজার টাকা। আর উৎপাদিত সরিষা বিক্রি হয় প্রায় ১ লাখ টাকা। আমন ধান কাটার পর বোরো মৌসুমের পূর্বেই সরিষা ৮৫-৯০ দিনের মধ্যেই কৃষকরা অনায়াসে ঘরে তুলতে পারে এ ফসলটি। সরিষা ঘরে তোলার পর সরিষা আবাদকৃত জমি উর্বরতা বৃদ্ধি পাওয়ায় এসব জমিতে বোরো উৎপাদনও হয় বেশি।

ধর্মপাশা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এ উপজেলায় গত বছর সরিষা আবাদ হয়েছিল ২৫০ হেক্টর জমিতে। এবার আবাদ হয়েছে ৩৫০ হেক্টর জমিতে। এ উপজেলায় সরিষা চাষির সংখ্যা প্রায় ১ হাজার। ধর্মপাশা উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তা নাজমুল ইসলাম জানান, গত বছর এ উপজেলায় সরিষার আবাদ হয়েছিল ২৫০ হেক্টর জমিতে।

এবার আবাদ হয়েছে ৩৫০ হেক্টর জমিতে। এ উপজেলায় সরিষা চাষির সংখ্যা প্রায় ১ হাজার। তিনি আরও বলেন, কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তাদের উদ্যোগ ও পরামর্শে আগামীতে সরিষা আবাদের পরিমাণ আরো বৃদ্ধি পাবে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ১৮
ফজর৩:৫৬
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪৩৮১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.