নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১১ জানুয়ারি ২০১৯, ২৮ পৌষ ১৪২৫, ৪ জমাদিউল আউয়াল ১৪৪০
বিতর্কিত বিল পাস : ভারতের ৭ রাজ্যে বিক্ষোভ অব্যাহত
জনতা ডেস্ক
ভারতে বিতর্কিত নাগরিকত্ব বিল পাসের প্রতিবাদে উত্তর-পূবের্র সাত রাজ্যে বিক্ষোভ অব্যাহত আছে। বুধবারও বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এর মধ্যেই ভারতের লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব বিল পাসের প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেছেন আসামের তিন মন্ত্রী। এ অবস্থায় সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে কেন্দ্রীয় সরকার। নতুন নাগরিকত্ব বিল বাতিলের দাবিতে বুধবার আসামে বিক্ষোভ করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। তারা প্রশাসনিক ভবনে প্রবেশের চেষ্টা করলে পুলিশ লাঠি চার্জ কোরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। আটক করা হয় বেশ কয়েকজনকে। তুমুল বিক্ষোভের মুখে রাজ্যে বন্ধ হয়ে গেছে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস ও পরীক্ষা। শহরজুড়ে নামানো হয়েছে অতিরিক্ত পুলিশ।

উত্তপ্ত এমন পরিস্থিতিতে খোদ বিজেপির অভ্যন্তরেই ভাঙন ধরেছে। ইতোমধ্যে দলের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দিয়েছেন আসাম বিজেপির মুখপাত্র মেহদী আলম বরা। পদত্যাগ পত্র জমা দিয়ে তিনি বলেন, জাতির থেকে দল বড় নয়। এছাড়া পদত্যাগ করেছেন, বিজেপি নেতৃত্বাধীন আসাম সরকারের তিনজন মন্ত্রী। এ অবস্থায় কেন্দ্রীয় সরকার বলছে, ভারতীয়দের স্বার্থ বিবেচনায় নাগরিকত্ব আইন সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। অহেতুক বিরোধি বন্ধেরও আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এদিকে, ত্রিপুরায় বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলি চালানোর সমালোচনা করেছে স্থানীয় বিরোধীদল বাম জোট। তারা আন্দোলনে সমর্থন জানিয়েছে। আরেক রাজ্য মেঘালয়ের মুখ্যমন্ত্রী, কনরাড সাংমা জানান, তার বিধানসভা ইতোমধ্যে বিলটির প্রতিবাদে সর্বসম্মতভাবে প্রস্তাব গ্রহণ করেছে। নাগাল্যান্ডেও বিলের বিরুদ্ধে প্রস্তাব গৃহীত হয়েছে। এছাড়া মিজোরামে বিজেপির সমর্থনে ভোটে লড়লেও সরকারে থাকা এমএনএফ জোটও বিলটির বিরুদ্ধে অবস্থান নিয়েছে।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২১
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫০০০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.