নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১১ জানুয়ারি ২০১৯, ২৮ পৌষ ১৪২৫, ৪ জমাদিউল আউয়াল ১৪৪০
রুশ সুন্দরীর প্রেমে সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার রাজা
জনতা ডেস্ক
ব্রিটেনের রাজা অষ্টম এডওয়ার্ড মার্কিন কন্যা ওয়ালিস সিম্পসনের প্রেমে পড়ে সিংহাসন ত্যাগ করেন। ১৯৩৭ সালের সেই ঘটনার ৮০ বছর পর আবারও একই ঘটনার পুনরাবৃত্তি করলেন মালয়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মুহাম্মদ। গত বছর ২২ নভেম্বর মস্কোতে রুশ সুন্দরী ওকসানা ভোয়েভোদিনাকে ভালোবেসে বিয়ে করেন তিনি। আর এ ঘটনা জনসম্মুখে আসার পরিপ্রেক্ষিতে তিনি রাজসিংহাসনও ত্যাগ করেছেন ইতিমধ্যে...

মালয়েশিয়ার রাজা ৫ম সুলতান মুহাম্মদ

সাংবিধানিক রাজতান্ত্রিক দেশ হিসেবে মালয়েশিয়ায় প্রাচীন ঐতিহ্যের ভিত্তিতে রাষ্ট্রীয় অভিভাবক হিসেবে রাজা থাকেন। বর্তমান রাজার নাম পঞ্চম সুলতান মুহাম্মদ। ২০১০ সালের ১৩ সেপ্টেম্বর, বর্তমান রাজার পিতা সুলতান ইসমাইল পেত্রার অসুস্থতাজনিত কারণে তার পরিবর্তে মুহাম্মদ পঞ্চম কেলানটানের সুলতান হিসেবে আত্মপ্রকাশ করেন। পরবর্তীতে ২০১৬ সালের ১৩ ডিসেম্বর তিনি মালয়েশিয়ার রাজা হিসেবে অধিষ্ঠিত হন। তিনি কেলানটানের ইসতানা বাতুতে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম টেংকু মুহাম্মদ ফারিস পেত্রা। তিনি কুয়ালালামপুরের এলিস স্মিথ বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা সমাপনীর পর যুক্তরাজ্যের সেন্ট ক্রস কলেজ অঙ্ফোর্ডে পড়াশোনা করেন। ১৯৯১ সালে এখানকার ইসলাম শিক্ষা সেন্টার থেকে কূটনীতি নিয়ে স্নাতক সম্পন্ন করেন তিনি। এ ছাড়াও জানা যায়, বিভিন্ন সময় তিনি লন্ডন, কানাডা, জার্মানির বার্লিনসহ ইউরোপীয়ান বিজনেস স্কুলেও শিক্ষা গ্রহণ করেছেন। বর্তমানে ৪৯ বছর বয়সী মুহাম্মদ মালয়েশিয়ার ১৫তম রাজা হন ৪৭ বছর বয়সে। এ হিসেবে তিনি মালয়েশিয়ার সর্বকনিষ্ঠ রাজা। এর আগে মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশের মালায় শাসকদের ২৪৩তম সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে দেশটির সর্বোচ্চ সম্মানিত ও ক্ষমতাধর রাষ্ট্রীয় পদ রাজা নির্বাচিত হন পঞ্চম মুহাম্মদ। ১৯৫৭ সালে ব্রিটিশের কাছ থেকে স্বাধীনতা লাভের পর মালায় শাসকদের মধ্য থেকে মনোনীত একজন দেশের রাজার দায়িত্ব পালন করে আসছেন।

কে এই রাশিয়ান সুন্দরী

ওকসানা ভোয়েভোদিনা একজন রুশ মডেল। তিনি রিহানা অঙ্ানা নামেও পরিচিত। ১৯৯৩ সালে তিনি মস্কোতে জন্মগ্রহণ করেন। তার বাবা ডাক্তার এন্ড্রে গর্বাতেনকো একজন অর্থোপেডিক সার্জন এবং মা একজন সাবেক মডেল। মস্কোতেই বেড়ে উঠা এই সুন্দরী প্লিকানভ রাশিয়ান ইকোনমিক বিশ্ববিদ্যালয় থেকে ইকোনমিঙ্ েস্নাতক সম্পন্ন করেন। গোটা বিশ্বেই তিনি এখন ব্যাপকভাবে আলোচিত হয়েছেন মালয়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মুহাম্মদকে বিয়ের করার মধ্য দিয়ে। যদিও এই যুগলের বয়সের ব্যবধান ২৪ বছর। বিয়ে করার আগে তিনি ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন। ছোটবেলা থেকেই ভীষণ ডানপিটে ছিলেন এই রাশিয়ান মডেল। মেয়েদের পুতুল খেলা বাদ দিয়ে ছেলেদের সঙ্গে বাইক রেসিংয়ের প্রতিযোগিতাগুলোতে নিয়মিত অংশ নিতেন তিনি। বিয়ের আগে তিনি বলেন, একজন ছেলে অবশ্যই ঘরের প্রধান ব্যক্তি এবং তাকে ঘরের মহিলার থেকে বেশি উপার্যনক্ষম হতে হবে।

প্রথম দেখায়ই ভালোবেসে ফেলেন রাজা

বিয়ের বছরদেড়েক আগে ওকসানার সঙ্গে ইউরোপে রাজার পরিচয় হয়। প্রথম দেখায়ই ভালোবেসে ফেলেন রাজা পঞ্চম সুলতান মুহাম্মদ। মিস মস্কো-২০১৫ হওয়ার পর বিশ্বের নানা প্রান্তে ঘরে বেড়াতে হয়েছে ওকসানকে।

ইউরোপে এলিট ঘড়ির মডেলিংয়ের সময় রাজা পঞ্চম সুলতান মুহাম্মদের সঙ্গে প্রথম দেখা হয়। এরপরই দুজনের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে উঠে বলে জানা যায় বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুযায়ী। গত বছরের ২২ নভেম্বর মস্কোতে এই প্রেম সফল পরিণতি লাভ করে বিয়ের মধ্য দিয়ে। বিয়ের অনুষ্ঠানে ছিল না কোনো অ্যালকোহলের আয়োজন। রাজা পরেছিলেন মালয়েশিয়ার জাতীয় পোশাক আর ওকসানা পরেন সাদা গাউন।

মিস মস্কো ২০১৫ ভোয়েভোদিনা

রাশিয়ার অন্যতম সেরা সুন্দরী ওকসানা ভোয়েভোদিনা। এই নারী ২০১৫ সালে অংশ নিয়েছিলেন সুন্দরী প্রতিযোগিতায়। সেখানে মিস মস্কো-২০১৫ এর বিজয়ী হয়েছিলেন তিনি। এরপরই শুরু করেন মডেলিং ক্যারিয়ার। বিশ্বজুড়ে নানা প্রান্তে মডেলিংয়ে কাজ করেছেন তিনি। তবে এই পেশায় আসার পেছনে তার মার অবদান রয়েছে। তার মা ১৯৯০ সালে এক স্থানীয় সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। স্কুলে পড়ার সময় সহপাঠীদের থেকে অনেক বেশি লম্বা আর পাতলা গড়নের ছিলেন তিনি।

প্রেম অতঃপর গোপনে বিয়ে

আকস্মিকভাবেই গত রবিবার সিংহাসন ছাড়ার ঘোষণা দেন মালয়েশিয়ার পঞ্চম রাজা সুলতান মুহাম্মদ। পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করার আগে পদত্যাগ করা তিনিই প্রথম মালয়েশীয় রাজা। তার সিংহাসন ছাড়ার কারণস্বরূপ মালয়েশিয়ার রাজকীয় কর্মকর্তারা জানান, মালয়েশিয়ার রাজা সুলতান মুহাম্মদ রাশিয়ার সাবেক বিউটি কুইন ওকসানা ভোয়েভোদিনাকে বিয়ে করার কারণে সিংহাসন ছেড়ে দিয়েছেন। এ ছাড়া রাশিয়ার স্পুটনিকসহ বিশ্বের বহু গণমাধ্যম এ খবর দিয়েছে। গত বছরের শেষদিকে ওকসানা ইসলাম ধর্মগ্রহণ করার পর মালয়েশিয়ার সুলতানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন ওকসানা ভোয়েভোদিনা।

প্রেমের কারণে রাজসিংহাসন ত্যাগের এই ঘটনা পুরো বিশ্বে ব্যাপকভাবে আলোচিত।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৪
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৮
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫২৪৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.