নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ জানুয়ারি ২০১৭, ২৯ পৌষ ১৪২৩, ১৩ রবিউস সানি ১৪৩৮
সত্যবাদী হওয়া আর সত্য বলা এক কথা নয়
ছৈয়দ আন্ওয়ার
সত্যবাদিতা। মানবচরিত্রের প্রধানতম এই গুণাবলী কেবল একজন মানুষের ধর্মীয় জীবনের ক্ষেত্রে নয়, ব্যক্তিজীবন থেকে শুরু করে পারিবারিক, সামাজিক এমনকি আন্তর্জাতিক পরিম-লেও সুনাম অর্জনে প্রধান ভূমিকা রাখে। তাই মানবজীবনে সত্যের গুরুত্ব এতো বেশি। তবে শুধু মুখে সত্য বলে কাজে তার প্রতিফলন না ঘটলে তাকে সত্যবাদী বলা চলে না। সত্যবাদী সেই ব্যক্তি, যার কথা এবং কাজের সাথে মিল রয়েছে। সমাজে এমন মানুষের সংখ্যা খুবই কম। আমরা অনেকেই স্বাচ্ছন্দ্যচিত্তে সত্য

বলতে অভ্যস্ত এমনকি অন্যকে উপদেশ দিতেও উৎসাহের কমতি নেই। কিন্তু নিজের কাজে তার প্রতিফলন নেই বললেই চলে। এখানে পারস্য কবি আল্লামা শেখ সাদীর (র.) একটি কথা বেশ প্রনিধানযোগ্য। তিনি বলেছেন, 'জ্ঞানী মানুষের সংখ্যা অনেক। কিন্তু জ্ঞানকে বাস্তব জীবনে প্রয়োগকারী মানুষের সংখ্যা কম।' জানার সাথে সাথে মানতে হবে। যদিও এটা ইসলামী জীবন ব্যবস্থার মৌলিক কথা। কিন্তু অন্য ধর্ম বা মানবতার শিক্ষাও এ থেকে আলাদা নয়। সত্যবাদিতা শুধু ধর্মীয় দৃষ্টিকোণ থেকে নয়, জাগতিক যেকোনো বিচারেই এটি সবচেয়ে ভালো গুণ। মানুষ তার জীবনাচরণে যদি শুধু এই একটি গুণকে বাস্তবায়ন করে চলে তাহলে তার জীবনে দুঃখ-কষ্ট থাকার কথা নয়। বাস্তবতা হলো আমরা জানি, মানি। কিন্তু তা পালনে সব সময়ই হেরফের করে ফেলি। তাই আমাদের চাওয়া-পাওয়ারও গড়মিল দেখা দেয়। তাই আমাদের সত্য কথা বলার পাশাপাশি কার্যক্ষেত্রে তার প্রতিফলন ঘটানোর আন্তরিক চেষ্টা থাকা দরকার।

পুনশ্চ ঃ আমি যা বলবো, আমাকে তাই করতে হবে। তা না হলে সেই সত্য কথার কোনো মূল্য নেই। এই উপলব্ধিই মানুষকে সত্যবাদী করে তুলতে সহায়ক। আসুন, আমরা সবাই শুধু মুখে সত্য না বলে সত্যবাদী হতে সচেষ্ট হই, আমীন।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ২১
ফজর৪:৫৮
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৭সূর্যাস্ত - ০৫:১০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩১১৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.