নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ জানুয়ারি ২০১৭, ২৯ পৌষ ১৪২৩, ১৩ রবিউস সানি ১৪৩৮
মানিকগঞ্জে ২ কোটি টাকার মধু সংগ্রহের টার্গেট মৌচাষিদের
মানিকগঞ্জ থেকে ওয়াহেদুজ্জামান সেন্টু/আলো খান
সরিষা ফুল থেকে মধু সংগ্রহের ধুম পড়েছে মানিকগঞ্জে। এবছর প্রায় ২ কোটি টাকার মধু সংগৃহীত হবে বলে জানিয়েছেন মৌচাষিরা। সরিষা ফুল থেকে সংগৃহীত এসব মধু স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে চলে যাচ্ছে দেশের বড় বড় কোম্পানিতে।

সরেজমিনে দেখা গেছে, মানিকগঞ্জের সর্বত্রই এখন হলুদের সমারোহ। শীতের আগমনে প্রকৃতি সেজেছে হলুদে আর মৌচাষিরা ব্যস্ত মধু সংগ্রহে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, জেলায় চলতি বছর প্রায় ৪০ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এবছর সাতক্ষীরা, খুলনাসহ বেশ কয়েকটি জেলা থেকে প্রায় ২৫/৩০ জন খামারি এসেছেন মধু সংগ্রহের কাজে। এসব খামারি উপজেলার বিভিন্ন এলাকায় বাঙ্ বসিয়ে মধু সংগ্রহের কাজ করছেন। সাতক্ষীরা থেকে আসা মৌচাষি সাইফুল ইসলাম জানান, শীতের শুরুতেই তারা বিভিন্ন এলাকায় মধু সংগ্রহের কাজে নেমে যান। মধু সংগ্রহের এই কাজ চলে ডিসেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত। সাতক্ষীরার মৌচাষি আবদুল হালিম মিয়া জানান, মধু সংগ্রহে সুপার চেম্বার, বুরট, নিউক্লিয়াস নামের বাঙ্ ব্যবহার করা হয়। সরিষা খেতের কাছে বাঙ্ রাখলেই মৌমাছিরা মধু এনে বাঙ্ েজমা করে। প্রতিটি বাঙ্ থেকে ৪ থেকে ৫ কেজি মধু পাওয়া যায়। প্রতি সপ্তাহে একবার বাঙ্ থেকে মধু সংগ্রহ করা হয়। প্রতি কেজি মধু ২০০ থেকে ৩০০ টাকায় বিক্রি করা হয়। খুলনার চাষি আল আমিন মিয়া জানান, এই কাজে লাভের পাশাপাশি পরিশ্রমও কম না। খরচও আছে অনেক। প্রতিটি খামারে তিন থেকে পাঁচজন শ্রমিক কাজ করেন। শ্রমিকেরা মাসে বেতন দিতে হয় ৪ থেকে ৭ হাজার টাকা। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. আলীমুজ্জামান মিয়া জানান, এই শীতে প্রায় ৬০ টন মধু সংগৃহীত হবে। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ২ কোটি টাকা। মৌমাছিরা ফুলের মধ্যে পরাগায়ন করায় সরিষার উৎপাদন বেড়ে যায় ১৫ শতাংশ। তবে মৌচাষিরা নিজেদের ভাগ্যউন্নয়নের পাশাপাশি দেশের অর্থনীতিতেও অগ্রণী ভূমিকা পালন করছেন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ১৭
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪১৫৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.