নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ জানুয়ারি ২০১৭, ২৯ পৌষ ১৪২৩, ১৩ রবিউস সানি ১৪৩৮
সংলাপের পরিসমাপ্তি
ইসি নিয়ে সার্চ কমিটি গঠনে কোনো আইন হচ্ছে না
বিশেষ প্রতিনিধি
ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাথে সংলাপের মধ্যদিয়ে শেষ হলো নির্বাচন কমিশন পুনর্গঠনে সার্চ কমিটি গঠন নিয়ে রাষ্ট্রপতির সংলাপ। তবে এই সংলাপে বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে সার্চ কমিটি গঠনের জন্য আইন প্রণয়নের দাবি করা হলেও মূলত তা এই মুহূর্তে হচ্ছে না। কাজী রকীবউদ্দিন আহমদ ও তার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন যে প্রক্রিয়ায় গঠন করা হয়েছিল এবারেও সেই প্রক্রিয়াই অনুসরণ করা হবে। তবে একতরফা সরকারি ইচ্ছার প্রতিফলন ঘটানো হবে না। বিএনপিসহ অপরাপর রাজনৈতিক দলসমূহের সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে সার্চ কমিটি গঠন করা হবে।

বঙ্গভবন সূত্রে জানা যায়, রাষ্ট্রপতি এমন কোনো সিদ্ধান্ত নেবেন না যা নতুন করে বিতর্কের জন্ম দেয়। রাজনৈতিক সমস্যার শান্তিপূর্ণ গ্রহণযোগ্য সমাধানের উপায় খুঁজতেই রাষ্ট্রপতি রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনার উদ্যোগ নেন। রাষ্ট্রপতির এ উদ্যোগ সকল শিবিরেই প্রশংসিত হয়েছে। বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি, জাসদ (ইনু), জাসদ (আম্বিয়া), জাসদ (রব), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, সাম্যবাদী দল, ন্যাপ, গণতন্ত্র পার্টি, জেপি, গণফোরাম, বিকল্প ধারা, ইসলামী আন্দোলন, কৃষক শ্রমিক জনতা লীগসহ বর্তমান ও বিগত সংসদগুলোতে প্রতিনিধিত্বশীল এমন সবগুলো দলকেই আমন্ত্রণ জানানো হয়। ব্যতিক্রম ছিল কেবল বাংলাদেশ জামায়াতে ইসলামী। তারা আমন্ত্রণের জন্য উদগ্রিব থাকলে ডাকা হয়নি তাদের।

গতকাল বুধবার ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে আলোচনার মাধ্যমে নির্বাচন কমিশন, সার্চ কমিটি গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপের পরিসমাপ্ত ঘটলো। বর্তমান নির্বাচন কমিশন গঠনের আগে তৎকালীন রাষ্ট্রপতি প্রয়াত জিল্লুর রহমান সার্চ কমিটি গঠনের ব্যাপারে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার উদ্যোগ নিয়েছিলেন। বিএনপি ছাড়া অন্য সকল দলই এতে অংশ নিয়েছিল। রাষ্ট্রপতির ডাকে সেবার বিএনপি সাড়া না দিলেও এবারে তাদের মন-মানসিকতা ও তার বহির্প্রকাশ বিপরীত। চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপির প্রতিনিধি দল বঙ্গভবনে যায় এবং রাষ্ট্রপতির সাথে প্রাণখোলা আলোচনা করেন। বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতৃবৃন্দ রাষ্ট্রপতির সাথে সৌহার্দ্যপূর্ণ আলোচনায় গভীর সন্তোষ প্রকাশ করে সমস্যার সমাধানে রাষ্ট্রপতি সকলের গ্রহণযোগ্য, অন্তত কারো অসন্তুষ্টির কারণ না হয়, এমন ব্যবস্থায় ও ব্যক্তিদের সমন্বয়ে সার্চ কমিটি এবং নির্বাচন কমিশন গঠন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন। ক্ষমতাসীন আওয়ামী লীগ আস্থা প্রকাশ করে বলেছে, রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত নেবেন তারা তাই মেনে নেবেন।

জানা গেছে, গতকাল বুধবার বঙ্গভবনে বৈঠকে আওয়ামী লীগের পক্ষ থেকে সুনির্দিষ্ট প্রস্তাব রাখা হয়। তবে তা রাষ্ট্রপতির ইচ্ছার উপর ছেড়ে দেয়া হয়েছে। বঙ্গভবন সূত্রে জানা যায়, সময় স্বল্পতার কারণে সার্চ কমিটি গঠনের জন্য আইন প্রণয়নের কথা ভাবা হচ্ছে না। কয়েকটি দল এ ব্যাপারে সুপারিশ করলেও তা বিবেচনায় নেয়া সম্ভব হচ্ছে না। রাজনৈতিক দলসমূহের পক্ষ থেকে রাষ্ট্রপতির কাছে সার্চ কমিটি গঠনের জন্য নামের তালিকা দেয়া হয়েছে। রাষ্ট্রপতির কার্যালয়ে এইসব তালিকা থেকে যেসব নামে ভিন্নতা নেই সেসব নাম পৃথক করে তালিকা করা হবে। অভিন্ন নামের তালিকাসহ প্রস্তাবিত সব নাম মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। রাজনৈতিক দলসমূহের প্রদত্ত নামে যেসব নাম সংখ্যাগরিষ্ঠভাবে অভিন্ন সেইসব ব্যক্তিদের নামই মনোনয়নের জন্য বেছে নেয়ার সম্ভাবনা রয়েছে বলে আভাষ পাওয়া যায়। বিতর্কের ঊধর্ে্ব থাকা ব্যক্তিদেরই রাষ্ট্রপতি বেছে নেবেন বলে জানা যায়।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীমে - ২৯
ফজর৩:৪৫
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪৩
এশা৮:০৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৩৮
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২২৫৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.