নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ জানুয়ারি ২০১৭, ২৯ পৌষ ১৪২৩, ১৩ রবিউস সানি ১৪৩৮
ইসি পুনর্গঠনে রাষ্ট্রপতির উদ্যোগে আস্থা আছে আ'লীগের
স্টাফ রিপোর্টার
নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনে রাষ্ট্রপতির যে কোনো ন্যায়সঙ্গত উদ্যোগে আওয়ামী লীগের পূর্ণ আস্থা আছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল বুধবার বিকেলে রাষ্ট্রপতির সাথে বঙ্গ ভবনে আওয়ামী লীগের প্রতিনিধি দলের বৈঠকের পর সন্ধ্যায় ধানম-িতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, রাষ্ট্রপতির সাথে আওয়ামী লীগ প্রতিনিধি দলের আলোচনা খুবই ফলপ্রসূ হয়েছে। ইসি পুনর্গঠনে রাষ্ট্রপতির যে কোনো ন্যায়সঙ্গত উদ্যোগে আমাদের পূর্ণ আস্থা রয়েছে। তিনি বলেন, আমরা আমাদের প্রস্তাবনা উপস্থাপন করেছি। আমাদের প্রস্তাব গ্রহণ করা বা না করার সম্পূর্ণ এখতিয়ার রাষ্ট্রপতির। যা ভালো মনে হয় তিনি তাই করবেন। এর আগে নির্বাচন কমিশন গঠন নিয়ে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে সংলাপ করেছে আওয়ামী লীগের ১৯ সদস্যের প্রতিনিধি দল। এ দলের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বিকেলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বিকাল ৪টায় বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি তাকে স্বাগত জানান। তার আগেই প্রতিনিধি দলের অন্য সদস্যরা বঙ্গভবনে পৌঁছান। প্রধানমন্ত্রীকে সাথে নিয়ে রাষ্ট্রপতি বঙ্গ ভবনের দরবার হলে পৌঁছানোর পর বিকাল ৪টা ৫ মিনিটে আলোচনা শুরু হয়। শুরুতে রাষ্ট্রপতি আওয়ামী লীগ প্রতিনিধি দলকে স্বাগত জানান এবং প্রধানমন্ত্রী তাকে ধন্যবাদ দেন। রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে নতুন নির্বাচন কমিশন নিয়ে সংলাপ শেষে আওয়ামী লীগের প্রতিনিধি দল বিকাল ৫টা ৪০ মিনিটে বঙ্গভবন ত্যাগ করেন। প্রায় দেড় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বঙ্গ ভবন ত্যাগ করেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরপরই প্রতিনিধি দলের বাকি সদস্যরা বঙ্গ ভবন ত্যাগ করেন। দলটির ১৯ সদস্যের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টাম-লীর সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, আবুল মাল আবদুল মুহিত, ইউসুফ হোসেন হুমায়ন ও মোহাম্মদ জমির; সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, মতিয়া চৌধুরী, সাহারা খাতুন ও সৈয়দ আশরাফুল ইসলাম, যুগ্ম সম্পাদক ডা. দীপু মনি ও জাহাঙ্গীর কবির নানক, আইনবিষয়ক সম্পাদক আব্দুল মতিন খসরু, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ ও আইনমন্ত্রী আনিসুল হক। এ বৈঠকে কী কী বিষয়ে আলোচনা হয়েছে তা তাৎক্ষণিকভাবে বলতে চাননি প্রতিনিধি দলের সদস্যরা। তবে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বের হওয়ার সময় জানিয়েছেন, বৈঠক ফলপ্রসূ হয়েছে। এদিকে, বৈঠক থেকে বের হওয়ার পথে আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত জানিয়েছেন, রাষ্ট্রপতি নির্বাচন কমিশন গঠনে সঠিক সময়ে তার সাংবিধানিক দায়িত্ব পালন করবেন বলে আশা করি। নির্বাচন কমিশন গঠন নিয়ে কোনো ধরনের সংকটের সম্ভাবনাও নাকচ করে দেন তিনি। প্রসঙ্গত, সংসদের বাইরে থাকা বিএনপির সাথে আলোচনা মধ্য দিয়ে গত ১৮ ডিসেম্বর রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ শুরু করেন রাষ্ট্র পতি আবদুল হামিদ। ২০১২ সালে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করেই 'সার্চ কমিটির' মাধ্যমে কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন গঠন করে দিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান। আগামী ফেব্রুয়ারিতে এ কমিশনের মেয়াদ শেষে নতুন যে ইসি দায়িত্ব নেবে, তাদের অধীনে ২০১৯ সালে একাদশ সংসদ নির্বাচন হবে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীমার্চ - ২৯
ফজর৪:৩৮
যোহর১২:০৪
আসর৪:৩০
মাগরিব৬:১৬
এশা৭:২৯
সূর্যোদয় - ৫:৫৪সূর্যাস্ত - ০৬:১১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১৯৪৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.