নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শনিবার ১৩ জানুয়ারি ২০১৮, ৩০ পৌষ ১৪২৪, ২৪ রবিউস সানি ১৪৩৯
ডিজিটাল বাংলাদেশ গড়তে ইন্টারনেটের মহাসড়ক নির্মাণ করব : মোস্তাফা জব্বার
এফএনএস
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বাংলাদেশের জন্য যে সড়ক তৈরি করবো, এটা ইট-কাঠ-কংক্রিট দিয়ে তৈরি নয়, এটা ইন্টারনেটের মহাসড়ক। মহাসড়ক তৈরি করা মন্ত্রণালয়ের বিরাট চ্যালেঞ্জ। ৬৫ ভাগ নতুন প্রজন্মকে কেবলমাত্র ইন্টারনেট দিতে পারলে তার থেকে এরা বেশি খুশি হবে না। সিঙ্গাপুরে প্রতি বাড়িতে এক জিবিপিএস ব্যান্ডউথই পৌঁছানোর টার্গেট ছিলো।

আমরা তার কাছে যেতে না পারলেও এক এমবিপিএস পৌঁছাতে পারবো না, এরকম চিন্তা করলে হবে না।

গতকাল শুক্রবার সকালে আগারগাঁওয়ে বিসিসি ভবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এগিয়ে যাওয়ার আরো চার বছর উপলক্ষে সংবাদ সম্মেলনে একথা জানান মন্ত্রী। সারাদেশে ইন্টারনেটের রেট এক হওয়া উচিত বলে মন্তব্য করে তিনি বলেন, নিশ্চিত করতে চাই, সারাদেশে এক রেটে ইন্টারনেট পাবে, এটা হওয়া উচিত। চট্টগ্রামে যে রেটে ইন্টারনেট পাবো, ঢাকা শহরে যে রেটে ইন্টারনেট পাবো, ময়মনসিংহে বসবাস করি সেজন্য বাড়তি টাকা গুনতে হবে? আমি তো কোনো অপরাধ করি নাই বাংলাদেশের গ্রামাঞ্চলে বসবাস করে! গ্রামাঞ্চলে বসবাস করার জন্য আমার কাছে বাড়তি পয়সা নেবেন, এটি কোনোভাবে অন্তত সমতা সেবা দেওয়ার পর্যায়ে পড়ে না। দেশের প্রত্যেক নাগরিকের জন্য সমান দামে ইন্টারনেট দেওয়া উচিত। সাশ্রয়ী মূল্যে যেন ইন্টারনেট পেতে পারি- এটাই চ্যালেঞ্জ। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় ফোরজি চালু হওয়ার যুগে উদগ্রিব হয়ে বসে আছি। তবে কেবলমাত্র মোবাইলের ইন্টারনেট দিয়ে জনগণের দোরগোড়ায় পৌঁছানো যাবে না। ব্রডব্যান্ড পৌঁছাতে চাইলে, তারের মাধ্যমে ইন্টারনেট পৌঁছাতে হবে। সাবমেরিন কেবল কোম্পানি চট্টগ্রামে ২০৪ টাকায় ব্যান্ডউইথ দিয়ে থাকে উল্লেখ করে মন্ত্রী বলেন, সরকার এমন এক জায়গায় মূল্য নিয়ে গেছে, যিনি সাবমেরিন কেবল কোম্পানি থেকে কিনবেন তার সঙ্গে খরচ ও মুনাফা যোগ করবেন। ব্যবসা মুনাফা না করার জন্য না, কিন্তু মুনাফা গলাকাটা হবে না। সেটিই হওয়া উচিত।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীমে - ২৯
ফজর৩:৪৫
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪৩
এশা৮:০৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৩৮
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১২০৮২.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.