নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ১৪ জানুয়ারি ২০২০, ৩০ পৌষ ১৪২৬, ১৭ জমাদিউল আউয়াল ১৪৪১
বিদ্রোহী কবিকে দেখেছি
ছৈয়দ আন্ওয়ার
এক রোমান সৈনিকের কথা- ক্রোধ কখনো অসৎ হতে পারে না। সৎ উদ্দেশ্যে সফল হতে এবং ন্যায্যতা প্রতিষ্ঠায় মানুষ সবসময়ই নির্ভীক হয়। সমাজের অনাচার-দুর্নীতিকে রুখে দিতে, ক্ষমতার অপব্যবহার দমনে এই নির্ভীকচিত্তের মানুষগুলো থাকে দৃৃঢ় এবং অটল। এমনই অকুতোভয় বিশ্বাসী বীর সৈনিক, অন্যায়ের সাথে আপোসহীন মানুষ ছিলেন আমাদের জাতীয় কবি, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম।

তাঁর উন্মুক্ত কলমের খোঁচায় উঠে এসেছে সমাজের দুঃখী-দরিদ্র, নিপীড়িত-নির্যাতিত মানুষের কষ্টের কথা। উঠে এসেছে তৎকালীন সমাজের নানা অনাচার, দুর্বৃত্তায়নের কথা। খোলা তলোয়ারের ন্যায় শাণিত কলমের আঘাতে তিনি সকল অনিয়ম-উচ্ছৃঙ্খলতাকে চুরমার করে দিয়েছেন। অন্যায়ের বিরুদ্ধে তিনি ছিলেন অশান্ত, দুর্দান্ত। তাই তিনি বিদ্রোহী কবি।

বর্তমান সমাজের পাহাড়সম অনিয়ম-অনাচার, নানা অনৈতিকতা, অমানবিক কর্মকা- দেখি, বাঁধ সাধার হাতিয়ার পাইনে। ঢাল নাই, তলোয়ার নাই নিধিরাম সর্দারের মতো নির্বাকচিত্তে সয়ে যাই। বেসুমার ব্যাংক জালিয়াতি, খেলাপিঋণের সাজানো খেলা, শেয়ারবাজার লুট, অর্থ পাচার, বৃহৎ প্রকল্পের নামে জনগণের অর্থ আত্মসাতের খবরে ব্যথিত হয় মন। সংশ্লিষ্ট দায়িত্বশীলদের স্বার্থ সিদ্ধির জন্য শিক্ষার মানের চেয়ে শিক্ষার হারকে গুরুত্ব দেয়ার মতো অন্তঃসারশূণ্য খবরেও খুশি থাকতে হয়।

খুন-ধর্ষণের মহামারীতে পিষ্ট জনগোষ্ঠী আজ অনেকটাই অসহায়। তাদের সান্ত্বনা দেয়ার ভাষা আমার জানা নাই। তবে আমার চিত্ত খুবই উদ্বিগ্ন, ব্যাকুল, অশান্ত।

পুনশ্চ : নজরুলের ভাষায় বলি- আমি সেই দিন হব শান্ত। যবে উৎপীড়িতের ক্রন্দন-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রণ-ক্লান্ত, আমি সেই দিন হব শান্ত।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ১৪
ফজর৪:১৩
যোহর১২:০৪
আসর৪:৩৯
মাগরিব৬:৩৬
এশা৭:৫৩
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:৩১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫৬৬৯.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.