নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৪ জানুয়ারি ২০২১, ৩০ পৌষ ১৪২৭, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪২
'অনলাইন একটিভিস্ট গ্রুপ' করবে আ'লীগ
গুজব ঠেকাতে লাখো কর্মীর টিম : আ'লীগের উদ্যোগ
স্টাফ রিপোর্টার
দেশ, দল ও সরকারের বিরুদ্ধে গুজব ঠেকাতে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলোর প্রযুক্তিতে দক্ষ লাখো নেতাকর্মী নিয়ে তৈরি হচ্ছে 'অনলাইন একটিভিস্ট গ্রুপ'। এরই মধ্যে মঙ্গলবার এ বিষয়ে প্রথম সভা করেছে এবং পাশাপাশি দলের অঙ্গ-সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলোকে মনিটরিং টিম গঠন করার নিদের্শনা দিয়েছে দলটি। কেন্দ্র থেকেই বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের নেতাকর্মীদের নামের তালিকা তৈরি করে দেয়া হবে। জেলা পর্যায়ে ১০ হাজার মাস্টার্স ট্রেইনার তৈরি করা হবে- এমনটাই নিশ্চিত করেছেন দলের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর।

সিআরআই-এর কো-অর্ডিনেটর তন্ময় আহমদ বলেন, আমাদের মূল্য উদ্দেশ্য হলো-দলের কেন্দ্র থেকে তৃণমূল পর্যায় পর্যন্ত একটা নেটওয়ার্কিং গ্রুপ তৈরি করা। স্তরে স্তরে বিভিন্ন ধরনের কন্টেন্ট বানিয়ে দেব, তারা সেগুলো প্রচার করতে থাকবে। কোন্টা মিথ্যা, কোন্টা সত্য- আমরা তা তুলে ধরব। যাতে তারা (অনলাইন টিম) জনগণকে এসব বিষয়ে সচেতন করতে পারে।

জানা গেছে, আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে করা সকল অপপ্রচার, গুজব, সন্ত্রাসী কর্মকা-, জঙ্গি কার্যক্রম, নিরাপদ সড়ক আন্দোলনসহ বিভিন্ন আন্দোলনে দলের পক্ষে প্রচার এবং বর্তমান সরকারের সকল উন্নয়ন কর্মকা- দেশব্যাপী ব্যাপক প্রচারের জন্য একটি 'কমন প্লাটফরম' বা 'অনলাইন টিম' তৈরির কাজ চলছে। এজন্য আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগসহ অন্যান্য সংগঠনের প্রযুক্তিতে দক্ষ নেতাকর্মীদের প্রশিক্ষণ দেয়া হবে। আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি ও সিআরআই-এর যৌথ উদ্যোগে 'অনলাইন টিম' তৈরির কাজ এগিয়ে যাচ্ছে। এরই মধ্যে বিভিন্ন সংগঠনের দায়িত্বপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের নির্দেশে কেন্দ্র থেকে একটি মনিটরিং টিম গঠন করা হচ্ছে। তাদের প্রথমে ট্রেনিং দিয়ে দক্ষ করে গড়ে তোলা হবে। জানা গেছে, আওয়ামী লীগের সভাপতি কিংবা সাধারণ সম্পাদকের বিভিন্ন নির্দেশনা দ্রুত সময়ের মধ্যে ছড়িয়ে দেয়ার জন্য অনলাইন টিম একযোগে কাজ করবেন। এছাড়া দলের অন্যান্য নেতা বা সরকারের কোনো মন্ত্রী যে বক্তব্য দেবেন সেটিই প্রতিষ্ঠিত করার জন্য অথবা বিএনপির কোনো অপপ্রচারের বিরুদ্ধে সাধারণ মানুষকে সজাগ করার জন্য অনলাইন টিম ২৪ ঘণ্টা কাজ করবে। মঙ্গলবার সকালে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির উদ্যাগে আয়োজিত 'সামাজিক যোগাযোগ মাধ্যম প্রচার কৌশল' শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন আওয়ামী লীগের সাধারণ ওবায়দুল কাদের। তিনি বলেন, শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের সুযোগ নিয়ে যারা সরকারের বিরুদ্ধে মিথ্যাচার করছে, তাদের বিপক্ষে সবাইকে সত্য প্রচারে গড়ে তুলতে হবে অনলাইন একটিভিস্ট গ্রুপ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অব্যাহত গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, আর্থ-সামাজিকসহ প্রতিটি খাতে অর্জন করে চলেছে ঈর্ষণীয় সাফল্য। আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কাজের প্রচার অব্যাহত রাখতে নেতাকর্মীদের একেকজনকে হতে হবে সাহসী সৈনিক।

এ বিষয়ে কথা হয় আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর এর সাথে। তিনি বলেন, গুজব প্রতিরোধ বা সরকারের সকল উন্নয়নমূলক কাজগুলোকে তুলে ধরার জন্য একটি কমন প্লাটফরম তৈরি করব। সেখানে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ ও শ্রমিক লীগের নেতাকর্মীরা সংযুুক্ত থাকবে। আমরা জেলা পর্যায়ে ১০ হাজার মাস্টার্স ট্রেইনার তৈরি করব। তারাই উপজেলা পর্যায়ে গিয়েও কাজ করবে। এক লাখ পর্যন্ত আমাদের টার্গেট। অনলাইনের মাধ্যমে এক ক্লিকে আমরা যেন সারা বাংলাদেশের সব জায়গায় চলে যেতে পারি এটাই টার্গেট। 'কমন প্লাটফর্মটা কী' এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা আমরা ভবিষ্যতে জানিয়ে দেব এর নাম কী হবে। একইসুরে কথা বলেছেন কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ। তিনি বলেন, সামাজিক মাধ্যমে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের প্রচার সেল গঠন করা হচ্ছে। এটি একটি কম্বাইন্ড প্রসেসে (সমন্বিত প্রক্রিয়ায়) হবে। প্রত্যেক সহযোগী সংগঠনের বিভাগ অনুযায়ী, জেলা পর্যায়ে মাস্টার ট্রেইনার তৈরি করে দেবে। তারা (মাস্টার ট্রেইনার) জেলা ও উপজেলা পর্যায়ে অনলাইন প্রচারের ক্ষেত্রে প্রশিক্ষণ দেবে। তিনি আরো বলেন, মাস্টার ট্রেইনাররা সিলেক্ট করে দেবে যার যার সংগঠন। আমরা তালিকা দেব। সিআরআই আর আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি যৌথভাবে সমন্বয় করবে।

এ বিষয়ে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন, আমাদের নেতাকর্মীদের প্রশিক্ষিত করা হবে। অনলাইনের বেশি বেশি সচেতনতা তৈরি করা। বিভিন্ন অপপ্রচার কিংবা গুজবের বিষয়ে সজাগ থাকা। এটি (অনলাইন টিম) থানা উপজেলা পর্যায় পর্যন্ত হবে।

এ বিষয়ে ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, আমরা কেন্দ্রীয় কমিটির একটি টিম গঠন করে দিচ্ছি। সেই টিমের সদস্যদের ট্রেনিং দেবে আওয়ামী লীগ। ওই টিম সেখান থেকে ট্রেনিং নেয়ার পর আমরা উপজেলা পর্যায় পযন্ত পৌঁছে যাব।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজানুয়ারী - ১৬
ফজর৫:২৩
যোহর১২:০৯
আসর৩:৫৮
মাগরিব৫:৩৭
এশা৬:৫৩
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩২
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫০৮৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.