নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৪ জানুয়ারি ২০২১, ৩০ পৌষ ১৪২৭, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪২
বুড়িগঙ্গা দূষণ
আদালতের রায় বাস্তবায়নে ওয়াসার ধীরগতিতে অসন্তুষ্ট আদালত
স্টাফ রিপোর্টার
বুড়িগঙ্গা দূষণ রোধে আদালতের রায় ও আদেশ বাস্তবায়ন না করায় ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানের ভূমিকা নিয়ে ফের উষ্মা প্রকাশ করে হাইকোর্ট আগামী ২১ জানুয়ারির মধ্যে তাকসিম খানকে রায় বাস্তবায়নের সুনির্দিষ্ট পদক্ষেপ-পরিকল্পনা হলফনামা করে দাখিল করতে নির্দেশ দিয়েছেন।

আদালত বলেছেন, রায় বাস্তবায়নে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের পদক্ষেপ খুবই ধীরগতিসম্পন্ন। এভাবে চলতে থাকলে বুড়িগঙ্গার দূষণ কোনোদিন বন্ধ হবে না, বরং রায় অকার্যকর হয়ে যাবে। তাই আগামী ২১ জানুয়ারির মধ্যে তাকসিম খানকে রায় বাস্তবায়নের সুনির্দিষ্ট পদক্ষেপ-পরিকল্পনা হলফনামা করে দাখিল করতে নির্দেশ দিয়েছে আদালত।

বুড়িগঙ্গার দূষণ রোধ সংক্রান্ত চলমান (কন্টিনিউয়াস মেন্ডামাস) একটি মামলায় রায় বাস্তবায়নের প্রতিবেদনে শুনানির পর গতকাল বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। ঢাকা ওয়াসার পক্ষে শুনানি করেন আইনজীবী উম্মে সালমা। ওয়াসার আইনজীবী গত ১১ জানুয়ারি দাখিল করা রায় বাস্তবায়নের প্রতিবেদন তুলে ধরেন।

এ প্রতিবেদনের প্রসঙ্গ টেনে শুনানিতে মনজিল মোরসেদ বলেন, সুনির্দিষ্ট নির্দেশনা রায়ে থাকলেও বুড়িগঙ্গার পানি দূষণের জন্য দায়ী শিল্পকারখানা বর্জ্য ও গৃহস্থালি বর্জ্য নদীতে নিঃসরণ বন্ধে ওয়াসার এমডি কার্যকরী পদক্ষেপ নিচ্ছে না। তিনি যে হলফনামা দাখিল করেছেন, তার সাথে আদালতের নির্দেশনা বাস্তবায়নের সরাসরি সম্পৃক্ততা নেই। রায় বাস্তবায়নে সুনির্দিষ্ট সময়সীমা না থাকলে কোনোদিন বুড়িগঙ্গার দূষণ বন্ধ হবে না।

ওয়াসার আইনজীবী উম্মে সালমা গণমাধ্যমকে বলেন, গত এক বছর তিনি রায় পালনের অগ্রগতি নিয়ে বিভিন্ন প্রতিবেদন দিয়েছেন। সর্বশেষ প্রতিবেদনটি দেন গত ১১ জানুয়ারি। প্রতিবেদন দেখার পর আদালত বলেছেন, এটার একটা শেষ হওয়া দরকার। এভাবে আর কতদিন চলবে? অনেক সময় পার করে ফেলা হয়েছে। আপনি ওয়াসার এমডির সাথে কথা বলেন। আগামী ২১ জানুয়ারির মধ্যে তিনি (ওয়াসার এমডি) কমপ্লাইনস অ্যাফিডেভিট করে (হলফনামা) বলবেন, এতদিনের মধ্যে যদি কানেকশন থাকে বা যে কানেকশনগুলো আছে সেগুলো আমি ডিসকানেক্ট করে আমার কাজ আমি শেষ করে দিব। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক নির্ধারিত সময়ের মধ্যে হলফনামা দেবেন বলে জানিয়েছেন উম্মে সালমা। বুড়িগঙ্গা নদীর পানি দূষণ রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হিউমেন রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ-এইচআরপিবির পক্ষে ২০১০ সালে একটি রিট আবেদন করা হয়। চূড়ান্ত শুনানি শেষে ২০১১ সালের ১ জুন তিন দফা নির্দেশনাসহ রায় দেয় হাইকোর্ট। এর মধ্যে বুড়িগঙ্গায় বর্জ্য ফেলা বন্ধে অবিলম্বে কার্যকর পদক্ষেপ নিতে এবং বুড়িগঙ্গা নদীতে সংযুক্ত সব পয়ঃপ্রণালীর লাইন (সুয়ারেজ) ও শিল্পকারখানার বর্জ্য নিঃসরণের লাইন ছয় মাসের মধ্যে বন্ধ করার নির্দেশনা ছিল। ওইসব নির্দেশনা পুরোপুরি বাস্তবায়ন না হওয়ায় ২০১৯ সালের ৩০ এপ্রিল সম্পূরক আবেদন করে এইচআরপিবি। ওই আবেদনের ওপর শুনানির এক পর্যায়ে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম খানকে তলব করে হাইকোর্ট। সেদিন আদালত বলেছিল, বার বার সময় নিয়ে রায় বাস্তবায়ন না করে তিনি প্রতিশ্রুতি ভঙ্গ করছেন। ওয়াসার এমডি ইচ্ছাকৃতভাবে রায় প্রতিপালন করছেন না এবং বার বার এভিডেভিড দিয়ে সময় ক্ষেপণ করছেন। আদালত তাকসিম খানকে সতর্ক করে দিয়ে ওই দিন আগামী এক মাসের মধ্যে রায় ও আদেশের বাস্তবায়ন প্রতিবেদন দিতে নির্দেশ দেয়। পরে গত বছর ৪ মার্চ তাকসিম এম খান আদালতে হাজির হয়ে রায় বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন। পরবর্তীকালে ১৮ অগাস্ট ও ৭ সেপ্টেম্বর ওয়াসার পক্ষ থেকে আরও দুটি প্রতিবেদন আদালতে দাখিল করা হলেও রায় ও আদেশ বাস্তবায়নের কোনো অগ্রগতি না থাকায় তা গ্রহণ করেনি আদালত। গত বছর ১৪ সেপ্টেম্বর ওয়াসার এমডি পক্ষে আরও একটি প্রতিবেদন দাখিল করা হলে আদালত সেটিও গ্রহণ করেনি। সর্বশেষ ১১ জানুয়ারি প্রতিবেদন দাখিল করা হলে সেটির উপর শুনানি শেষে বুধবার ওয়াসার ব্যবস্থাপনা পরিচালককে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজানুয়ারী - ১৬
ফজর৫:২৩
যোহর১২:০৯
আসর৩:৫৮
মাগরিব৫:৩৭
এশা৬:৫৩
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩২
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫০৯২.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.