নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২৯ মাঘ ১৪২৫, ৫ জমাদিউস সানি ১৪৪০
সত্য বলতে ভয় হয়!
ছৈয়দ আন্ওয়ার
ভোর বেলায় হাঁটার অভ্যাস দীর্ঘদিনের। বয়সের উপদ্রবে আজকাল হাঁটার সময় একটা লাঠি সাথে রাখতে হয়। সাহায্যকারী হিসেবে সে মন্দ নয়।

সেদিন অল্প বয়সী এক রিঙ্াওয়ালা পাশে দাঁড়িয়ে বলে, স্যার আমার রিঙ্ায় ওঠেন। বললাম, না, আমি একটু হাঁটবো। সে নাছোড়বান্দা_ না স্যার ওঠেন, আসেন স্যার। ছেলেটার পীড়াপীড়িতে এক রকম আকৃষ্ট হয়ে উঠে বসলাম রিঙ্ায়। বললাম, তোমার নাম কি? বলে আমার নাম

তেলেসমাত। আমি আশ্চর্য হয়ে বললাম, এ আবার কেমন নাম? উত্তরে সে বলতে থাকে_ স্যার, আমি যেখানে যাই সেখানেই বিপাকে পড়ি। তাই আমার নাম রাখছি তেলেসমাত। বললাম, তোমার বাড়ি কোথায়? বললো_ গাইবান্দা। এভাবে চলতে চলতে বিভিন্ন কথা প্রসঙ্গে তাকে জিজ্ঞাসা করলাম, তোমার হিসাবে দেশটা কেমন চলছে? আমার প্রশ্ন শেষ হতে না হতেই সে শুরু করলো তার অভিজ্ঞতার বিবরণ।

বলে স্যার তবে শোনেন, বড় আশা নিয়ে দেশে গিয়েছিলাম ভোট দিতে। পারি নাই স্যার। ভোটের দিন কেন্দ্রে গিয়ে দেখি, ভোট কেন্দ্র খালি। সবাই চলে গেছে। তখন বাজে মাত্র ১২টা। জানতে পারলাম, ভোট হয়ে গেছে আগেই। ভাবখানা এমন যে এখন কেন গেলাম? কি আর করা। ওই যে বললাম, আমি তেলেসমাত। বিড়ম্বনা যেন আমার সাথী।

যাইহোক, স্যার এক জায়গা থেকে জানতে পারলাম_ ছাত্র সংগঠনে ঢুকতে পারলে ইদানিং ভালো টাকা পাওয়া যায়। কথাটা শুনে জানতে চাইলাম, তেলেসমাত তুমি কি লেখাপড়া জান? জানালো আমি এসএসসি পাস। আবার সে তার কথায় ফিরে গেল। বললো স্যার অনেক চেষ্টা করেছি ছাত্র সংগঠনে ঢোকার। কিন্তু রিঙ্া চালাই বলে তাড়িয়ে দেয়। আচ্ছা স্যার, রাজনীতি করলে কি সত্য কথা বলা যায় না? ছেলেটার কথার সঠিক জবাব দিতে পারলাম না। ব্যস্ততার ভান করে ভাড়া চুকিয়ে চলে এলাম।

পুনশ্চ : আমার সত্য কথা বলতে ভয় হয়! কিন্তু এসএসসি পাস তেলেসমাত অবলীলায় সত্য কথা বলে যায়। তার কোনো ভয় নেই?
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীফেব্রুয়ারী - ১৭
ফজর৫:১৪
যোহর১২:১৩
আসর৪:১৮
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৬:৩০সূর্যাস্ত - ০৫:৫৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৯৫৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.