নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২৯ মাঘ ১৪২৫, ৫ জমাদিউস সানি ১৪৪০
পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হয়ে উঠতে ৩ বিষয়ের ওপর গুরুত্ব দিতে হয় : অধ্যাপক মান্নান
স্টাফ রিপোর্টার
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে 'গবেষণা পুরস্কার প্রদান উৎসব-২০১৯' গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আবদুল মান্নান বলেন, একটি বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হয়ে উঠতে হলে তিনটি বিষয়ের উপর গুরুত্ব আরোপ করতে হয়। প্রথম বিষয় হচ্ছে জ্ঞানের সৃষ্টি করা, যার জন্য গবেষণা প্রয়োজন। দ্বিতীয় হচ্ছে গবেষণালব্ধ জ্ঞানকে ধারণ করার জন্য বিভিন্ন জার্নালে প্রবন্ধ প্রকাশ এবং তৃতীয় বিষয় হচ্ছে জ্ঞানকে সর্বত্র ছড়িয়ে দেওয়া। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় এসব শর্ত পূরণ করে অসামান্য গতিতে এগিয়ে যাচ্ছে বলে তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। এ সময় তিনি শিক্ষকদেরকে নিত্য-নতুন গবেষণার প্রতি আগ্রহী হওয়ার আহ্বান জানান। অধ্যাপক আবদুল মান্নান আরও বলেন, বাংলাদেশের বেশকিছু বিশ্ববিদ্যালয়ে ভালো মানের গবেষণা হওয়া সত্ত্বেও আন্তর্জাতিকভাবে র‌্যাংকিংয়ে ভালো অবস্থান তৈরি করতে পারছে না। এর পেছনে বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটে দায়ী করেন এই শিক্ষাবিদ। তিনি বলেন, অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ গবেষণা তথ্য নেই। যেসব আন্তর্জাতিক প্রতিষ্ঠান র‌্যাংকিং তৈরি করে তারা মূলত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকেই তথ্য সংগ্রহ করে থাকে। এজন্য বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটে আরও তথ্যসমৃদ্ধ ও আধুনিক হতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিশ্বদ্যিালয়ের ২৩০ জন শিক্ষককে পুরস্কার প্রদান করা হয় যাদের লেখা ১৮৮টি গবেষণা প্রতিবেদন গত বছর (২০১৮) স্কোপাস/আইএসআই ইনডেস্কে প্রকাশিত হয়েছে। এছাড়াও অনুষ্ঠানে তিনজন সেরা শিক্ষককে 'বেস্ট অ্যাকাডেমিক রিসার্চ লিডার অব দ্য ইয়ার' পুরস্কার প্রদান করা হয়। তারা হলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. তৌহিদ ভূঁইয়া এবং একই বিভাগের প্রভাষক বিকাশ কুমার পাল।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ১৭
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫৫৫৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.