নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২৯ মাঘ ১৪২৫, ৫ জমাদিউস সানি ১৪৪০
রাজধানীতে ৬ কোচিং সেন্টার সিলগালা ও ৫ জনকে কারাদণ্ড
আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান শুরু
স্টাফ রিপোর্টার
সরকারি নির্দেশ অমান্য করে রাজধানীতে এসএসসি পরীক্ষা চলাকালীন সময়ে কোচিং চালু রাখার দায়ে ৬টি কোচিং সেন্টার সিলগালা করে দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। গতকাল রোববার দুপুরে ধানমন্ডির জিগাতলা ও ফার্মগেটে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে অভিযান চালানো হয়। একইভাবে সারাদেশে কোচিং সেন্টার সিলগালা করতে আইনশৃঙ্খলা বাহিনী অভিযান শুরু করে দিয়েছে। ইতোমধ্যে কেরানীগঞ্জ ও বরিশালসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে কোচিং সেন্টার বন্ধ করে দেয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

জানা গেছে, রাজধানীর জিগাতলায় জয়যাত্রা, নবদিগন্ত, অনন্য ও বেস্নজ নামে ৪টি কোচিং সেন্টারের কার্যক্রম চলমান দেখতে পান র‌্যাব সদস্যরা। পরে কোচিং সেন্টারগুলো সিলগালা করেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া ৪টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

এদিকে ফার্মগেটে অভিযান চালিয়ে মবিডিক কোচিং সেন্টারের কার্যক্রম চলমান দেখতে পেয়ে কোচিং সেন্টারটি সিলগালা করা হয়েছে। ঐ কোচিংয়ের ৫ জনকে একমাসের কারাদ- দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এসএসসি পরীক্ষা চলাকালীন কোচিং সেন্টার বন্ধ রাখার সরকারি নির্দেশ অমান্যকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান চলবে বলে জানান র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

সূত্র জানায়, সরকারের নির্দেশে বরিশালে কোচিং সেন্টার বন্ধ রেখেছেন পরিচালনাকারীরা। জেলা প্রশাসনের নজরদারি ও লাগাতার অভিযানে অনেকটাই বাধ্য হয়েই কোচিং সেন্টার বন্ধ করতে হয়েছে তাদের। এমনকি বাসা-বাড়িতেও ব্যাচ আকারে শিক্ষার্থীদের পড়ানো

হতো তাও বন্ধ রেখেছেন স্কুল-কলেজের শিক্ষকরা।

তবে প্রশাসনের দাবি, হাইকোর্ট কোচিং সেন্টারগুলো বন্ধ ঘোষণা করলেও কিছু কোচিং সেন্টার গোপনীয়ভাবে পাঠদান কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিয়মিত ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হচ্ছে। নির্দেশনা দেয়ার পরও যদি কেউ কোচিং সেন্টার পরিচালনা করেন তার দায়ভাব কোচিং কর্তৃপক্ষের বলেই দাবি করেছেন বরিশাল কোচিং এসোসিয়েশনের নেতারা। নেতাদের দাবি অনুযায়ী কোচিং সেন্টার বন্ধ হলেও কতিপয় শিক্ষক স্থান বদল করে গোপনে নিয়মিত ব্যাচ পরিচালনা করছেন।

এদিকে প্রশ্ন ফাঁস ঠেকাতে গতবারের মতো এবারো মাধ্যমিক ও সমমানের পরীক্ষার সময় দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। এই নিষেধাজ্ঞা শুরু হয়েছে গত ২৭ জানুয়ারি থেকে চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। সরকারের এ নির্দেশ অমান্য করে কার্যক্রম চালু রাখায় ঢাকার কেরানীগঞ্জে ৪টি কোচিং সেন্টারে অভিযান চালিয়ে সেগুলো বন্ধ করে দিয়েছে র‌্যাব। গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুরু হয়ে অভিযান চলে গভীর রাত পর্যন্ত।

কেরানীগঞ্জে র‌্যাব-১০-এর ক্যাম্প কমান্ডার মেজর সৈয়দ ইমরান হোসেন জানান, উপজেলার চুনকুটিয়া ও কদমতলী এলাকায় এ অভিযানে কোচিং সেন্টারগুলোকে বন্ধ করার পাশাপাশি জরিমানাও করা হয়েছে। এসএসসি পরীক্ষার সময় সব কোচিং সেন্টার বন্ধ রাখার কথা থাকলেও ঐ ৪ কোচিং সেন্টারে ক্লাস নেয়া হচ্ছিল। কোচিং সেন্টারগুলো হলো সততা কোচিং সেন্টার, এম আর কোচিং সেন্টার, কনফিডেন্স কোচিং সেন্টার ও পাঠশালা কোচিং সেন্টার। অভিযানে নেতৃত্ব দেয়া র‌্যাবের এ কর্মকর্তা জানান, অভিযানের সময় কোচিং সেন্টারগুলোতে শিক্ষার্থীদের ক্লাস করতে দেখা গেছে। এম আর ও পাঠশালা কোচিং সেন্টারে এসএসসি পরীক্ষার্থীরাও ছিল। শনিবারের গণিত পরীক্ষার বিষয়ে ক্লাস নেয়া হচ্ছিল তাদের।

উল্লেখ্য, রাজধানীসহ সারাদেশে কোচিং বাণিজ্যের বিরুদ্ধে মাঠে নামে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কোচিং বাণিজ্যে জড়িত রাজধানীর নামিদামি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সংশ্লিষ্ট শিক্ষকদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হয়। রাজধানীর অলিগলি, পাড়া-মহল্লায় কোচিং বাণিজ্যে জড়িত অসৎ শিক্ষকদের কোচিং আস্তানা খুঁজছেন দুদকের ঢাকা বিভাগীয় কার্যালয়ের ৬ সদস্যের বিশেষ অনুসন্ধান টিমের সদস্যরা। তারা বিভিন্ন এলাকায় সরেজমিন ও নানা সোর্সের মাধ্যমে ঐসব শিক্ষকের নাম-ঠিকানা সংগ্রহ করছেন। পরে স্কুল-কলেজ থেকে পাওয়া তালিকার সঙ্গে তাদের নাম মিলিয়ে দেখেছেন। উক্ত ঘটনায় হাইকোর্ট কোচিং সেন্টার বন্ধ করার নির্দেশ দেয়। এর পরেই শুরু হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ অভিযান।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ১৭
ফজর৪:১৫
যোহর১২:০৩
আসর৪:৩৮
মাগরিব৬:৩৪
এশা৭:৫০
সূর্যোদয় - ৫:৩৪সূর্যাস্ত - ০৬:২৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬২১৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.