নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১ ফাল্গুন ১৪২৪, ২৫ জমাদিউল আউয়াল ১৪৩৯
আদমদীঘিতে ৫৩ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ৩৭টিতেই নেই শহীদ মিনার
আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি
ভাষা আন্দোলনের শহীদদের শ্রদ্ধার প্রতীক শহীদ মিনার। ১৯৫২ সালে এই ভাষার জন্য ছাত্ররাই বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে ছিল রাজপথে। তখন যেসব ছাত্ররা শহীদ হয়েছিলেন তাদের শ্রদ্ধা জানাতে নির্মিত হয় শহীদ মিনার। তাদের শ্রদ্ধা জানাতে লেখা হয় গান, 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি'। সেই ছাত্রদেরই বিদ্যাপীঠ বগুড়ার আদমদীঘি উপজেলার ৫৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ৩৭টিতেই নেই কোনো শহীদ মিনার। ফলে নতুন প্রজন্মে ছাত্রছাত্রীরা আজও জানতে পারছে না ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস।

আদমদীঘি উপজেলায় মাধ্যমিক বিদ্যালয় মাদরাসা ও কলেজ রয়েছে ৫৩টি। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ১৬টি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার রয়েছে। সেগুলো হলো, আদমদীঘি রহিম উদ্দীন ডিগ্রি কলেজ, সান্তাহার সরকারি কলেজ, সান্তাহার মহিলা কলেজ, নসরতপুর ডিগ্রি কলেজ, হার্ভে সরকারি বালিকা বিদ্যালয়, বিপি উচ্চ বিদ্যালয়, সিরাজ খান উচ্চ বিদ্যালয়, উথরাইল উচ্চ বিদ্যালয়, ছাতনি উচ্চ বিদ্যালয়, সাওইল উচ্চ বিদ্যালয়, বিনাহালী বালিকা বিদ্যালয়, ছাতিয়ানগ্রাম উচ্চ বিদ্যালয়, কোমরপুর উচ্চ বিদ্যালয়, বিহিগ্রাম উচ্চ বিদ্যালয়, কয়াকুঞ্চি উচ্চ বিদ্যালয় ও কুন্দগ্রাম বালক উচ্চ বিদ্যালয়।

অবশিষ্ঠ ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানে ভাষা আন্দোলনের দীর্ঘ ৬৬ বছরেও কোনো শহীদ মিনার নির্মিত হয়নি। ফলে সেসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ বিভিন্ন কর্মসূচিতে তাদের প্রতিষ্ঠানের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ থেকে বঞ্চিত হচ্ছে, জানতে পারছে না তারা ভাষা আন্দোলনের প্রকৃত ইতিহাস। অনুসন্ধানে দেখা গেছে উপজেলার অধিকাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ও কোনো মাদরাসাতেই শহীদ মিনার নেই। নসরতপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমান জানান, সরকারিভাবে বরাদ্দ না থাকায় শহীদ মিনার নির্মাণ সম্ভব হয়নি।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২০
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫১
মাগরিব৫:৩২
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৭
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৭৭২৯.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.