নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১ ফাল্গুন ১৪২৬, ১৯ জমাদিউস সানি ১৪৪১
ইসলামের দৃষ্টিতে সামাজিকতার সৌন্দর্য
ছৈয়দ আন্ওয়ার
ইসলামে সামাজিকতার গুরুত্ব অনেক। সামাজিক সৌন্দর্যকে ইসলাম গুরুত্ব দিয়েছে এই কারণে যে, কোনো মানুষ একা বাঁচতে পারে না। যুগে যুগে প্রেরিত নবী-রাসুলেরা মানুষকে আল্লাহমুখী হওয়ার পাশাপাশি সামাজিককতার শিক্ষাও দিয়ে গেছেন। আমাদের শেষ নবী মুহাম্মদ (সা.) মানুষের শুধু পরকালীন পথপ্রদর্শকই ছিলেন না, তিনি জীবনাচার ও সামাজিকতারও শিক্ষক ছিলেন। পৃথিবীর কোনো মানুষই স্বয়ংসম্পূর্ণ নয়। অপরের সহযোগিতা ছাড়া কোনো মানুষ বাঁচতে পারে না। সমাজে টিকে থাকতে হলে প্রত্যেককে অন্যের সাথে সম্পর্ক রেখে চলতে হয়। জীবনকে নির্বিঘ্ন করতে সামাজিকতার প্রয়োজনীয়তা অপরিসীম। তাই ইসলাম মানুষকে পারস্পরিক সহমর্মিতা ও ভ্রাতৃত্বের শিক্ষা দিয়ে থাকে।

মহানবী (সা.) বলেছেন, এক মুমিন অপর মুমিনের জন্য একটি দেয়ালের ইটের মতো সম্পূরক। তারা একে অপরের দ্বারা স্থিতি অর্জন করে। মুমিনরা যদি প্রকৃতই পরস্পরের সহমর্মী হয়, তাহলে তাদের একের ব্যথায় অন্যরা ব্যথিত হবে। একের সুখে অন্যরা আনন্দিত হবে। ইসলাম যেহেতু গোটা মানবতাকে একই পরিবারের সদস্য বলে বিবেচনা করে থাকে, সেহেতু তাদের মধ্যকার সুসম্পর্ক বজায় রাখা প্রত্যেক মুমিনের দায়িত্ব।

ইসলাম বিভিন্ন ইবাদত বন্দেগির নিয়মপদ্ধতির মধ্য দিয়ে সামাজিকতার গুরুত্বকে স্পষ্ট করে তুলে ধরে। যেমন জামায়াতে নামাজ আদায়ের গুরুত্ব, হজ্বের গুরুত্ব এবং ধনী-গরিব নির্বিশেষে রোজার একই নিয়ম পালন-এর প্রকৃষ্ট উদাহরণ। এসব ইবাদত মুমিনদের আন্তরিক যোগসূত্রকে আরও মজবুত করে। তাছাড়া ধনীদের সম্পদে সমাজের গরিবদের হকের বিধান সামাজিকতার সৌন্দর্যের অন্যতম নির্দশন।

পুনশ্চ : ইসলামের পরতে পরতে লুকিয়ে আছে সামাজিক সৌন্দর্য। ইসলামী জীবন ব্যবস্থাই হলো সামাজিক সব সমস্যার উৎকৃষ্ট সমাধান।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ২৪
ফজর৪:৫৯
যোহর১১:৪৫
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:১৮সূর্যাস্ত - ০৫:০৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫৮৫১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.