নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১ ফাল্গুন ১৪২৬, ১৯ জমাদিউস সানি ১৪৪১
বসন্ত আর ভালোবাসায় মিলেমিশে একাকার
আজ সকালটা শিশুদের বিকেলটা সকলের
বিশেষ প্রতিনিধি
বসন্ত আর ভালোবাসা দিবস_ এবার দুই-ই মিলেমিশে একাকার। দুই উৎসবের উদযাপন একদিনে, তাই আনন্দ যেন একটু বেশি-ই! ইটপাথরের নগরে বসন্তের রূপ-রস মনেরমতো ধরা না দিলেও নগরের মানুষ ঠিকই উদযাপন করবে দিনটি। বসন্ত আর ভালোবাসাকে একইসঙ্গে বরণ করার আনন্দে নগরের অলি-গলির মতো বইমেলায়ও বেজে উঠবে সুর, 'আহা আজি এ বসন্তে' বা 'বসন্ত এসে গেছে'। মেলার রূপ নেবে বাসন্তী রঙের উৎসব। তরুণীরা এ রঙের পোশাক আর গাঁদা ফুলে নিজেদের সাজিয়ে আসবেন মেলায়। তরুণরা পরবেন বাসন্তী রঙের পাঞ্জাবি-ফতুয়া। আজ পহেলা ফাগুনের ঝিরঝিরে বাতাস আর কোকিলের মিষ্টি কলতানে উন্মাতাল হবে প্রকৃতি। ফুলেল বসন্ত যৌবনের উদ্দামতা বয়ে দোলা দেবে বইপ্রেমীদের। অন্যদিনের মতো গতকালও সন্ধ্যার বইমেলা ছিলো আড্ডায় মুখর। কেউ লেখক, কেউ চাকরিজীবী, কেউ প্রবাসী। কারও বই

প্রকাশ পেয়েছে, কারওটা পাবে। সবার যেন ঠিকানা ঐ একটাই প্রাণের মেলা। তাই তো এমন আড্ডা।

মেলায় স্টল থেকে স্টলে ঘুরলেন লেখক জাফর ইকবাল। সঙ্গে ভালোবাসার পাঠক। অটোগ্রাফ, সেলফিতে ব্যস্ততা। তার মধ্যেই বললেন, বসন্ত মানেই তার কাছে গুনগুন করে গাওয়া, 'আহা আজি এ বসন্ত'!

প্রথমা প্রকাশনীর প্যাভিলিয়নে কথাসাহিত্যিক আনিসুল হক অটোগ্রাফ দিচ্ছেন তার নতুন আসা বইয়ে। জানতে চাইলাম, এবার তো বসন্ত আর ভালোবাসা দিবস একসঙ্গে। কোন রং পরবেন? হেসে বললেন, হলুদ। কারণ, আমাদের ভালোবাসা বসন্তেই!

কথাসাহিত্যিক ও সাংবাদিক মোস্তফা মামুনের ২০২০ সালের অমর একুশে বইমেলায় আসছে নতুন ৬টি বই। তার মধ্যে একটি ক্রীড়া বিষয়ক উপন্যাস 'ম্যাচের আগের দিন' প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী।

আমেরিকা প্রবাসী চিত্রনাট্যকার, নির্মাতা, প্রযোজক এবং সাংস্কৃতিক সংগঠক ফরহাদ হোসেন। শিকাগোর বিখ্যাত ডিপল ইউনিভার্সিটি থেকে কম্পিউটার ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেমসে স্নাতকোত্তর, বর্তমানে বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএমে আইটি কনসালট্যান্ট হিসেবে কর্মরত শশব্যস্ত ফরহাদ হোসেনের সিংহভাগ সময় কাটে লেখালেখি, নাট্যচর্চা এবং সাংস্কৃতিক কর্মকা-ে। এবার বইমেলায় অন্যপ্রকাশ থেকে এসেছে 'ধূসর বসন্ত'।

প্রকাশকরাও মেনে নিয়েছেন এমন ঢিলেঢালা মেলাকে। তাদের সব প্রস্তুতি ছুটির শুক্রবার ঘিরে। নালন্দা প্রকাশনীর স্বত্বাধিকারী রেদওয়ানুর জুয়েল বলছেন, এমন মেলাতেও বিক্রি খারাপ নয়।

গতকাল বৃহস্পতিবার অমর একুশে গ্রন্থমেলার ১২তম দিনে মেলায় এসেছে ১৮০টি বই যা নিয়ে এপর্যন্ত দাঁড়ালো ১ হাজার ৬শ ২২টিতে। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সুব্রত বড়ুয়া রচিত বঙ্গবন্ধুর জীবনকথা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সুজন বড়ুয়া। আলোচনায় অংশগ্রহণ করেন লুৎফর রহমান রিটন ও মনি হায়দার। লেখকের বক্তব্য প্রদান করেন সুব্রত বড়ুয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি।

গ্রন্থের লেখক বলেন, বঙ্গবন্ধুর জীবনকথা গ্রন্থটি লেখার পেছনে যে ২টি বিষয় আমার প্রেরণা হয়ে কাজ করেছে তা হলো বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা। এ গ্রন্থে আমি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর জীবনকে ইতিহাস, সংগ্রাম ও কর্মের প্রেক্ষাপটে তুলে আনার চেষ্টা করেছি।

সভাপতির বক্তব্যে ড. মো. আবু হেনা মোস্তফা কামাল বলেন, সুব্রত বড়ুয়ার লিখিত এ গ্রন্থ অত্যন্ত তথ্যনিষ্ঠ এবং বিশ্লেষণ-ঋদ্ধ। আমাদের এবং নতুন প্রজন্মের জন্য প্রয়োজনীয় একটি গ্রন্থ। বাংলাদেশ ও বঙ্গবন্ধু একই সূত্রে গাঁথা। অতীতে বহুবার বাংলাদেশের ইতিহাস থেকে তার নাম মুছে দেবার ষড়যন্ত্র করা হয়েছে কিন্তু তা সফল হয়নি। কারণ, বাংলার প্রতিটি মানুষের হৃদয়ে বঙ্গবন্ধু চিরকালের জন্য স্থান করে নিয়েছেন।

লেখক বলছি : গতকাল অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন রফিক-উম-মুনীর চৌধুরী, মৌলি আজাদ, রাসেল আশেকী এবং শোয়েব সর্বনাম।

কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি মাহবুব সাদিক, শাহজাদী আঞ্জুমান আরা, মুনীর সিরাজ এবং মাসুদ হাসান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী মো. শাহাদাৎ হোসেন, অনিমেষ কর এবং তামান্না সারোয়ার নীপা।

আজকের অনুষ্ঠান : আজ ১৪ ফেব্রুয়ারি শুক্রবার। অমর একুশে গ্রন্থমেলার ১৩তম দিন। মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত মেলায় থাকবে শিশু প্রহর। সকাল ১০টায় শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন অনুষ্ঠিত হবে। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে আসাদ চৌধুরী রচিত সংগ্রামী নায়ক বঙ্গবন্ধুর শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন শোয়াইব জিবরান। আলোচনায় অংশগ্রহণ করবেন আনিসুর রহমান এবং নূরুন্নাহার মুক্তা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক খুরশীদা বেগম। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২০
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫০৬৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.