নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ১৩ মার্চ ২০১৮, ২৯ ফাল্গুন ১৪২৪, ২৪ জমাদিউস সানি ১৪৩৯
কৃতজ্ঞতায় শান্তি আনে
ছৈয়দ আন্ওয়ার
কৃজ্ঞতাবোধ কেবল শ্রেষ্ঠ গুণই নয়, তা অন্যান্য গুণের জননী। অর্থাৎ কৃতজ্ঞতা প্রকাশ ব্যক্তির মহত্বের পরিচায়ক। যার চিত্ত কৃতজ্ঞতায় ভরা সে সহজে অন্যায় করতে পারে না। শুধু ব্যক্তি জীবনই নয়, কৃতজ্ঞ ব্যক্তির দ্বারা সমাজও উপকৃত হয়। তাই উপকার করার প্রতি গুরুত্বারোপ করে ইসলামের দ্বিতীয় খলিফা হযরত উমর (রা.) বলেছেন, কেউ তোমার উপকার করলে তার উপকার করা তোমার জন্য কর্তব্য, কিন্তু কেউ অপকার করলে তার উপকার করা তোমার জন্য অপরিহার্য।

ইতিবাচক দিকগুলো বিবেচনায় নিয়ে আমরা সমাজের হিতসাধনে উদ্বুদ্ধ হতে পারি। একটি চেতনা সহজেই যে কাউকে শান্তির দূতে পরিণত করতে পারে। তা হলো তুমি অপরের সাথে এমন আচরণ কর যেরূপ আচরণ তুমি অপরের কাছে আশা কর। এই দীক্ষার মধ্যেও রয়েছে কৃতজ্ঞতা প্রকাশের নেপথ্য ইশারা। কিন্তু আমরা সাধারণত পরের আচরণকে

বিশ্লেষণ করতে অভ্যস্ত, নিজেরটা নয়। নিজের আচরণকে যদি সংযত রেখে অপরের প্রতি সম্মান দেখানো হয়, সেটাও কৃতজ্ঞতার শামিল। কারণ এতেও কৃতজ্ঞতা বজায় থাকে। অথচ সমাজে হরহামেশা-এর উল্টোটাই দেখা যায়। আমাদের সমাজে অকৃতজ্ঞ লোকের যেমন ভির তেমনই কৃতঘ্ন লোকের আধিক্য। তাই এতো কলহ-বিবাদ। এতো অশান্তি।

পুনশ্চ : আমরা যদি উপকারীর উপকার নাও করতে পারি, অন্তত অপকার করা থেকে বিরত থাকতে পারি। তাতেও সমাজ কলহমুক্ত থাকবে। আর কৃতজ্ঞতা প্রকাশের মাধ্যমে সমাজ হবে শান্তির নীড়।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪৯৬২.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.