নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ১৩ মার্চ ২০১৮, ২৯ ফাল্গুন ১৪২৪, ২৪ জমাদিউস সানি ১৪৩৯
এশিয়ার নিকৃষ্টতম বিমানবন্দর ত্রিভুবন
জনতা ডেস্ক
বিশ্বের সবচেয়ে খারাপ বিমানবন্দরের তালিকায় নেপালের ত্রিভুবন বিমানবন্দরের নাম আছে বহুকাল ধরেই। সবশেষ ৩ বছর এশিয়ার নিকৃষ্টতম বিমানবন্দর ছিল ত্রিভুবন।

বিমানবন্দরের সুবিধা-অসুবিধা নিয়ে জরিপ

পরিচালনাকারী সংস্থা 'সিস্নপিং এয়ারপোর্টস ডটকম'-এর এক সংবাদে এ তথ্য জানানো হয়েছে। সংস্থাটি ২০০৪ সাল থেকে বিশ্বের নিকৃষ্টতম বিমানবন্দরগুলোর তালিকা প্রকাশ করে আসছে।

২০১৭ সালের নভেম্বরে সবশেষ জরিপের ফল প্রকাশ করেছিল সংস্থাটি। এতে জানানো হয়, নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর অত্যন্ত বিপজ্জনক বিমানবন্দর।

এ ছাড়া এর পরিচালনও ত্রুটিপূর্ণ। কার্যক্রম খুব ধীরগতির। ব্যবস্থাপনা, অবকাঠামো সুবিধা ও সেবার মান নিয়ে আকাশপথে ভ্রমণ করা যাত্রীদের মতামতের ভিত্তিতে বিমানবন্দরগুলোর অবস্থান নির্ধারিত হয়েছে।

ঐ জরিপের ফল অনুযায়ী এশিয়ায় ২০১৭ সালে নেপালের কাঠমা-ু ত্রিভুবন বিমানবন্দরের পর অন্যান্য নিকৃষ্ট বিমানবন্দর হচ্ছে যথাক্রমে- ইসলামাবাদ বিমানবন্দর, এশিয়ার ফিলিপাইনের ম্যানিলা নিনয় অ্যাকুইনো আন্তর্জাতিক বিমানবন্দর, উজবেকিস্তানের তাসখন্দ আন্তর্জাতিক বিমানবন্দর, ভিয়েতনামের হ্যানয় নই বাই আন্তর্জাতিক বিমানবন্দর, চীনের গুয়ানজুবাইয়ু আন্তর্জাতিক বিমানবন্দর, কম্বোডিয়ার পনোম ফেন আন্তর্জাতিক বিমানবন্দর, ভিয়েতনামের হো চি মিন সিটি তেন সন থাট আন্তর্জাতিক বিমানবন্দর, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। দশম স্থানে রয়েছে ভারতের চেন্নাই আন্তর্জাতিক বিমানবন্দর।

এ তালিকায় সিঙ্গাপুরের চ্যাংগি আন্তর্জাতিক বিমানবন্দর বিশ্বের সেরা বিমানবন্দর হিসেবে স্থান পেয়েছে। কোরিয়ার সিউল ইঞ্চিয়ন আন্তর্জাতিক বিমানবন্দর দ্বিতীয় এবং জাপানের টোকিও হেনেডা আন্তর্জাতিক বিমানবন্দর এ তালিকায় তৃতীয় অবস্থানে আছে।

ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর নেপালের রাজধানী কাঠমা-ুর কেন্দ্রস্থল থেকে ছয় কিলোমিটার দূরে উপত্যকায় অবস্থিত। এটি নেপালের একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর এবং ১৯৪৯ সাল থেকে একটি বিমানঘাঁটি হিসেবে কাজ করেছে। এটি রাজা মহেন্দ্র ১৯৫৫ সালে উদ্বোধন করেন এবং ১৯৬৪ সালে বর্তমান নামে পরিচিত হয়। শুরুতে এটি ঘাসের রানওয়ে ছিল, ১৯৫৭ সালে কংক্রিটের আস্তরণ স্থাপন করা হয় এবং বেশ কয়েকবার সমপ্রসারণ করা হয়। ত্রিভুবনে প্রথম জেট বিমান নামে ১৯৬৭ সালে এবং জেট বিমান নিয়মিত পরিচালনা শুরু হয় ১৯৭২ সালে।

এই বিমানবন্দরে একটি অভ্যন্তরীণ এবং একটি আন্তর্জাতিক টার্মিনাল আছে। বর্তমানে, এশিয়া, মধ্যপ্রাচ্যের প্রায় ৩০টি আন্তর্জাতিক বিমান পরিসেবা নেপালকে সংযুক্ত করেছে এবং কয়েকটি নেপাল এয়ারলাইন্সের হাব হিসাবে ব্যবহৃত হচ্ছে।

২০০১ সালে নেপাল এয়ারলাইন্স তাদের ফ্রাঙ্কফুর্ট এবং লন্ডন ফ্লাইট স্থগিত করে, যার ফলে ইউরোপের সাথে নেপালের সরাসরি যোগাযোগ বিচ্ছিন্ন হয়। সমপ্রতি, টার্কিশ এয়ারলাইন্স ইস্তানবুল থেকে কাঠমা-ু সরাসরি ফ্লাইট চালু করেছে এবং এর মাধ্যমে নেপালের সাথে ইউরোপ মহাদেশের সরাসরি যোগাযোগ পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুন - ২১
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩৭৮৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.