নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১৫ মার্চ ২০১৯, ১ চৈত্র ১৪২৫, ৭ রজব ১৪৪০
বরগুনায় শিক্ষকদের প্রশিক্ষণে উৎকোচ ও চাঁদা আদায়ের অভিযোগ
বরগুনা থেকে গোলাম হায়দার
বরগুনায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক প্রশিক্ষণে সরকারি পরিপত্রের নিয়ম ভঙ্গ করে ৬ জন শিক্ষক প্রশিক্ষণে অংশগ্রহণ করলে তাদের কাছ থেকে উৎকোচ গ্রহণ এবং ৩০ জন প্রশিক্ষণার্থী শিক্ষকের কাছ থেকে চাঁদা আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

বরগুনা ইউআরসি কার্যালয় সূত্রে জানা যায়, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪)-এর আওতায় ২০১৮-১৯ অর্থ বছরে উপজেলা/থানা রিসোর্স সেন্টারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ৩ দিনব্যাপী ঈড়সঢ়বঃবহপু নধংবফ রঃবসং ফবাবষড়ঢ়সবহঃ সধৎশরহম ধহফ ঃবংঃ ধফসরহরংঃৎধঃরড়হ প্রশিক্ষণ হবে। এ প্রশিক্ষণের প্রথম ব্যাচে ৩০ জন শিক্ষক প্রশিক্ষণার্থী ৬ মার্চ থেকে ৮ মার্চ ৩ দিন ব্যাপী বরগুনা সদর উপজেলা রিসোর্স সেন্টারে অংশ নেয়। সরকারি পরিপত্রানুযায়ী এ প্রশিক্ষণে ইতিপূর্বে যে অংশগ্রহণ করেছে পুনরায় সেই প্রশিক্ষণার্থী অংশ নিতে পারবে না। পরিপত্রে এ নিয়ম থাকলেও জানা যায়, প্রথম ব্যাচে ৩০ জন প্রশিক্ষণার্থীর মধ্যে ৬ জন প্রশিক্ষণার্থী এ নিয়ম ভঙ্গ করে

প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন। এই ৬ জন প্রশিক্ষণার্থীকে বৈধ করতে তাদের কাছ থেকে ৫শ টাকা উৎকোচ গ্রহন করে ইউআরসির কম্পিউটার অপারেটর আরিফ হোসেন। নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষক আরিফকে ৫শ টাকা দেয়ার কথা স্বীকার করেন। এছাড়াও প্রথম ব্যাচের প্রশিক্ষণে ইউআরসি ইন্সট্রাকটর আবু ইউসুফ মোঃ সরোয়ার হোসেন ৩০ জন প্রশিক্ষণার্থীর কাছ থেকে ১শ টাকা করে চাঁদা আদায় করেছেন বলে অভিযোগ পাওয়া যায়।

জানতে চাইলে ইউআরসি ইন্সট্রাকটর সরোয়ার হোসেন এ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, অফিসের ফ্লোর ম্যাট, প্রশিক্ষণার্থীদের বিলের রেভিনিউ এবং বিল পাশ করাতে এজি অফিসে দিতে হবে বলে তাদের কাছ থেকে খরচা বাবদ ১শ টাকা করে নেয়া হয়েছে। তিনি আরও বলেন, আমার বিরুদ্ধে যদি কোন অভিযোগ থাকে তাহলে আপনারা পেপারিং করতে পারেন, যা খুশী তাই করেন এজন্য আমি ভয় পাই না। ৬ জন শিক্ষকের কাছ থেকে ৫'শ টাকা করে কম্পিউটার অপারেটর আরিফ উৎকোচ নিয়েছে এর সত্যতা স্বীকার করে তিনি বলেন, এ জন্য আমি আরিফকে শো-কজ করেছি। শো-কজ পত্র দেখতে চাইলে তিনি বলেন এই দুই দিন বিদ্যুৎ নেই বলে চিঠি টাইপ করাতে পারিনি। ৬ জন প্রশিক্ষণার্থীর কাছ থেকে ৫শ টাকা করে নিয়েছে কিনা এ বিষয়ে আরিফ হোসেন বলেন, আমি কোন টাকা নেইনি, দরকার হলে ওই ৬ জন শিক্ষককে আপনাদের সামনে হাজির করবো, তাদের কাছ থেকে আপনারা শুনবেন। এ ব্যাপারে বরগুনা পিটিআই সুপারিনটেনডেন্ট (ভারপ্রাপ্ত) মোঃ জাহাঙ্গীর আলম জানান, এ ঘটনা আপনাদের কাছ থেকে শুনলাম, তদন্ত সাপেক্ষে এর দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৩
ফজর৫:১১
যোহর১১:৫৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:১২
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১০৫৩৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.