নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১৫ মার্চ ২০১৯, ১ চৈত্র ১৪২৫, ৭ রজব ১৪৪০
বেড়ে গেছে হত্যাকাণ্ড ও নৃশংসতা
* অপহরণের পর ইয়াবা সেবন করিয়ে ধর্ষণ ও ৮ বছরের শিশু বলাৎকারের শিকার * হাত-পায়ের রগ কেটে ও গুলি করে ছাত্রলীগ নেতাসহ ৩ জনকে খুন
হাবিবুর রহমান
সারাদেশে হঠাৎ করেই বেড়েছে হত্যাকাণ্ড ও নৃশংসতা। বেড়েছে ছিনতাই, অপহরণ, ধর্ষণ ও ডাকাতির ঘটনা। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বিরোধ দেখা দিলেই বেছে নেয়া হচ্ছে খুনের মতো নৃশংস সিদ্ধান্ত। পারিবারিক কলহে স্বামীর হাতে স্ত্রী, বাবার হাতে ছেলে, ছেলের হাতে মা খুন হচ্ছে। বাড়ছে জমিজমার বিরোধ ও রাজনৈতিক কারণে খুনের ঘটনাও। গতকাল বৃহস্পতিবার নারায়ণগঞ্জে সন্ত্রাসীরা হাত-পায়ের রগ কেটে এক ছাত্রলীগ নেতাকে হত্যা করেছে। এছাড়াও নোয়াখালীতে ও চুয়াডাঙ্গায় গুলি করে ২ জনকে খুন করেছে সন্ত্রাসীরা।

সময়ের সাথে বদলেছে খুনের ধরনও। বেশিরভাগ ক্ষেত্রেই কাজে লাগানো হচ্ছে ভাড়াটে খুনি। রাজনৈতিক প্রভাব আর পারস্পরিক দোষারোপের মধ্যে নৃশংসতার মূল হোতারা আড়ালেই থেকে যাচ্ছে। মূলত রাজনৈতিক প্রভাবে থমকে যায় তদন্ত। ভাড়াটে খুনিদের তৎপরতা ও চাঞ্চল্যকর মামলার তদন্তে স্থবিরতা নিয়ে উদ্বিগ্ন প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থাগুলো। পুলিশ ও তদন্ত সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

অপরাধ বিশ্লেষক ও সমাজবিজ্ঞানীরা মনে করছেন, দিনের পর দিন অপরাধীদের মানসিকতা বিকৃত হয়ে যাচ্ছে। আর পেছনে কাজ করছে মাদকের কুফল। এছাড়া রাজনৈতিক প্রতিহিংসা, ক্ষমতার লোভ, নারীর প্রতি শ্রদ্ধাবোধ কমে যাওয়া, সম্পত্তির লোভ, হিংসা-প্রতিহিংসা, সামাজিক অবক্ষয় ও নৈতিক স্খলনের কারণে অপরাধপ্রবণতা বাড়ছে।

জানা গেছে, নারায়ণগঞ্জের রূপগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সোহেল মিয়া নামে ইউনিয়ন ছাত্রলীগের প্রচার সম্পাদকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। গত বুধবার রাতে উপজেলার ভোলাব ইউনিয়নের শিমুলতলী এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য সোহেলের বন্ধু সিরাজ, মজিবুর, হাসান ও ইউছুফকে আটক করেছে।

স্থানীয়রা জানান, সোহেলকে রাতে তার বন্ধু সিরাজ বাড়ি থেকে তাকে ডেকে নিয়ে যায়। সেখান থেকে ফেরার পথে আগে থেকে ওঁৎ পেতে থাকা কয়েকজন দুর্বৃত্ত হামলা করে তাকে কুপিয়ে হাত ও পায়ের রগ কেটে দেয়। এ সময় প্রাণ বাঁচাতে চিৎকার করলে স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।

রূপগঞ্জ ভোলাব ফাঁড়ির ইনচার্জ শহিদুল ইসলাম জানান, পূর্ব শত্রুতার জের ধরে এ ঘটনা ঘটে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। গত দু'সপ্তাহ আগে তার বিরুদ্ধে চাঁদাবাজি ও নারী নির্যাতনের অভিযোগে মামলা হয়েছিল। এ হত্যার সাথে সে ঘটনার কোনও যোগসূত্র আছে কিনা সেটি তদন্ত করা হচ্ছে। তিনি আরও জানান, নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

অপরদিকে নোয়াখালী জেলার সোনাইমুড়ি উপজেলায় ওয়ার্ড যুবদল সভাপতি আমজাদ হোসেনকে (৩৫) বাড়ি থেকে ডেকে নিয়ে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। গতকাল বৃহস্পতিবার দুপুর ১টার দিকে উপজেলার আমিশাপাড়া ইউনিয়নে ফ্রদীপাড়ার উত্তরপাশে ধানুপুর এলাকার মাঠে এ ঘটনা ঘটে। নিহত আমজাদ হোসেন আমিশাপাড়া ওয়ার্ড যুবদল সভাপতি। তিনি একই এলাকার নুরু মিয়ার ছেলে।

সোনাইমুড়ি থানার ওসি আবদুস সামাদ জানান, গতকাল বৃহস্পতিবার দুপুর ১টার দিকে ফ্রদীপাড়া গ্রামের নিজ বাড়ি থেকে তাকে ডেকে নিয়ে গুলি করে হত্যা করা হয়। পরে ফ্রদীপাড়ার উত্তরপাশে ধানুপুর এলাকার মাঠে নিহতের মৃতদেহ পড়ে থাকতে দেখে স্থানীয়রা পুলিশে খবর দেন। নিহতের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। পরে ময়নাতদন্তের জন্য নোয়াখালী জেলারেল হাসপাতালে নেয়া হয়।

এছাড়াও চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার উথলী মোল্লাবাড়ির মোড় এলাকা থেকে ইমরান আহমেদ (৩২) নামের এক যুবককে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। গতকাল বৃহস্পতিবার সকালে এলাকাবাসী মৃতদেহটি পড়ে থাকতে দেখে জীবননগর থানায় খবর দেয়। নিহত ইমরান আলমডাঙ্গা উপজেলার বৈদ্যনাথপুরের প্রয়াত পুলিশ কনস্টেবল আব্দুর রহমানের ছেলে। তার মাথায় ও বুকের বামপাশে একটি গভীর ক্ষত রয়েছে।

জীবননগর থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ গণি মিয়া জানান, গতকাল বৃহস্পতিবার সকালে উথলী গ্রামের কৃষকরা মাঠে যাওয়ার সময় গুলিবিদ্ধ মৃতদেহটি পড়ে থাকতে দেখেন। খবর পেয়ে পুলিশ মৃতদেহ উদ্ধার করে। তার মাথায় ও বুকের বামপাশে একটি গভীর ক্ষত রয়েছে। তার বিরুদ্ধে আলমডাঙ্গা থানাসহ একাধিক থানায় ডাকাতি, চাঁদাবাজি, অস্ত্র, নারী ও শিশু নির্যাতনসহ একডজন মামলা রয়েছে।

সূত্র আরো জানায়, গত বুধবার রাত সাড়ে ৪টার দিকে কঙ্বাজার শহরের বউবাজার এলাকার নতুন বাজার পাহাড়ে ৮ বছরের এক শিশু বলাৎকারের শিকার হয়েছে। নির্যাতনের শিকার শিশুকে গুরুতর অবস্থায় উদ্ধার করে জেলা সদর হাসপাতালে নিয়ে যায় স্থানীয়রা। সেখানে তাকে ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) ভর্তি করা হয়। কঙ্বাজার জেলা সদর হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আশিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

শিশুটির পরিবার জানায়, বেশ কিছুদিন ধরে কঙ্বাজার শহরের একটি ছাপাখানায় কাজ করছে শিশুটি। উপজেলা নির্বাচনের কারণে তার কাজের চাপ বৃদ্ধি পায়। গত বুধবার কাজ শেষ করে বাড়ি ফিরছিল শিশুটি। পাহাড়তলীর বউবাজার এলাকায় পৌঁছলে স্থানীয় বখাটে ইয়াছিন (৩০) ধারালো ছুরি দেখিয়ে শিশুকে জিম্মি করে পাহাড়ে নিয়ে যায়। সেখানে শিশুটিকে বলাৎকার করে ইয়াছিন। এতে অজ্ঞান হয়ে পড়ে শিশুটি।

কুমিল্লার লাকসাম থেকে অষ্টম শ্রেণি পড়ুয়া এক কিশোরীকে (১৩) অপহরণের ৩৭ দিন পর চট্টগ্রাম থেকে উদ্ধার করেছে র‌্যাব। গতকাল বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে কুমিল্লার র‌্যাব-১১ সিপিসি-২ এর ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার শেখ বিল্লাল হোসেন এসব তথ্য জানিয়েছেন।

অপহরণকারীরা ঐ কিশোরীকে কৌশলে গত ৫ ফেব্রুয়ারি অপহরণ করে চট্টগ্রামের হালিশহর এলাকার একটি বাড়িতে আটকে রাখে। পরে ৫টি চোরাই মোবাইল ফোনে তার পরিবারের কাছে মুক্তিপণ দাবি করে আসছিল। তারা ঐ কিশোরীকে শারীরিকভাবে নির্যাতন করে এবং ইয়াবা সেবন করিয়ে ধর্ষণ করে বলে জানা গেছে। এ বিষয়ে অভিযোগ পাওয়ার পর র‌্যাব মোবাইল ট্র্যাকিংয়ের মাধ্যমে অবস্থান নিশ্চিত হয়ে অপহরণকারী চক্রের আস্তানায় অভিযান পরিচালনা করে ৪ জনকে গ্রেফতার করেছে।

বাগেরহাটের মোরেলগঞ্জে দুই পরিবারের মধ্যে দ্বন্দ্বে শাহিন সরদার (১৬) নামে এক কিশোর নিহত হয়েছে। গত বুধবার রাতে মোড়েলগঞ্জ উপজেলার উত্তর চরমহেষপুরা গ্রামে বাড়ির সীমানায় বেড়া দেয়াকে কেন্দ্র করে দু'পক্ষের সংঘর্ষে শাহিন আহত হয়। পরে গতকাল বৃহস্পতিবার সকালে চিকিৎসাধীন অবস্থায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। ঐ সংঘর্ষে দুই পরিবারের আরও ৫ জন গুরুতর আহত হয়।

ময়মনসিংহের ভালুকায় নিজ বসতঘরের মাটির নিচ থেকে গলায় দড়ি পেঁচানো অবস্থায় জসিম উদ্দিন (২৫) নামে এক যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলার উরাহাটি পশ্চিমপাড়ার সুলতান মিয়ার বাড়ি থেকে মরদেহটি উদ্ধার করে পুলিশ। নিহত জসিম উদ্দিন পশ্চিমপাড়ার সুলতান মিয়ার ছেলে। গতকাল বৃহস্পতিবার দুপুরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ঘরের ভেতর টেবিলের নিচে মাটি উঠানো অবস্থায় দেখতে পায়। পরে মাটি খুঁড়ে গলায় প্লাস্টিকের দড়ি পেঁচানো অবস্থায় জসিমের মরদেহ উদ্ধার করে পুলিশ। ঘটনার পর থেকে নিহত জসিমের পরিবারের লোকজন পলাতক রয়েছে।

সমাজবিজ্ঞানী সাদেকা হালিম বলেন, অপরাধ থেমে নেই। অপরাধীরা সবসময় অপরাধ করেই যায়। কিন্তু জাতীয় নির্বাচনের পরে সব মানুষই যখন নিজেকে নিয়ে ব্যস্ত ঠিক তখনই বেশ কিছু নৃশংস ঘটনা ঘটেই যাচ্ছে। বিশেষ করে শিশুদের ওপর বর্বরতা একটু বেশি হয়ে যাচ্ছে। কারণ অপরাধীদের প্রথম টার্গেট থাকে শিশুরা। কারণ তারা কিছু বলতে পারে না, প্রতিবাদ করতে পারে না। সামান্য চকলেট বা অন্য কিছুর লোভ দেখিয়ে ফাঁদে ফেলা যায়।

তিনি বলেন, বাংলাদেশের আইনের জায়গাটা অনেক পলিটিক্যাল হয়ে গেছে। আইন ঠিকই আছে তবে যারা আইন প্রয়োগ করে তারা রাজনৈতিকভাবে প্রভাবিত হয়ে যান। আর যারা অপরাধ করে এসব সন্ত্রাসী বা দুর্বৃত্তদের রাজনৈতিক একটা সম্পৃক্ততা থাকে। ফলে তারা বারবারই হত্যাকা-, নির্যাতন করেই যায় এবং ছাড় পেয়ে যায়। আমাদের দেশের পুলিশ অন্যান্য কাজ যত দ্রুততার সাথে করতে পারে যখন কোনো হত্যাকা- বা ধর্ষণের ঘটনা ঘটে তখন তাদের এত দ্রুততা আমরা দেখতে পাই না। তাই রাষ্ট্রের সবচেয়ে বড় দায়িত্ব আমাদের সবার নিরাপত্তা নিশ্চিত করা। এজন্য আমি মনে করি অত্যন্ত কঠোরভাবে এগুলো দমন করতে হবে। পাশাপাশি দ্রুত বিচার ট্রাইব্যুনালে দিয়ে দৃষ্টান্তমূলক বিচার নিশ্চিত করতে হবে। না হলে এসব অপরাধ কমবে না। এছাড়া এসব ঘটনা কমাতে হলে মাদকের ভয়াবহতা কমাতে হবে বলে মনে করেন এই সমাজবিজ্ঞানী।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ১৮
ফজর৪:১৬
যোহর১২:০৩
আসর৪:৩৭
মাগরিব৬:৩৩
এশা৭:৪৯
সূর্যোদয় - ৫:৩৫সূর্যাস্ত - ০৬:২৮
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬২৯২.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.