নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ১৪ এপ্রিল ২০১৯, ১ বৈশাখ ১৪২৬, ৭ শাবান ১৪৪০
আমতলীতে ২০টি বিদ্যালয়ের জরাজীর্ণ ভবনে চলছে পাঠদান
ঝুঁকিতে চার হাজার শিক্ষার্থী
আমতলী (বরগুনা) প্রতিনিধি
বরগুনার আমতলী উপজেলার ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জরাজীর্ণ ভবনে চার হাজার শিক্ষার্থী জীবনের ঝুঁকি নিয়ে পাঠদান করছে। এতে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। পরপর দুটি বিদ্যালয়ে ছাদের বিম ধসে পড়ায় শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরেছে। সন্তানদের বিদ্যালয়ে পাঠাতে সাহস পাচ্ছে না অভিভাবকরা।

আমতলী প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ১৫২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৭টি বিদ্যালয় ভবন পরিত্যক্ত ও ২০টি বিদ্যালয়ের ভবন জরাজীর্ণ। এ জরাজীর্ণ ভবনগুলো ধসে পড়ার ঝুঁকিতে রয়েছে। শ্রেণী কক্ষ সঙ্কটের কারণে জরাজীর্ণ ভবনগুলোতেই চলছে পাঠদান। জীবনের ঝুঁকি নিয়ে চার হাজার শিক্ষার্থী জরাজীর্ণ ভবনে পাঠদান করছে। এতে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। গত বছর সেপ্টেম্বর মাসে আমতলী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মজিবুর রহমান ৭টি বিদ্যালয় ভবনকে পরিত্যক্ত ও ২০টি বিদ্যালয়কে জরাজীর্ণ ভবন ঘোষণা করেছেন।

পরিত্যক্ত ভবনগুলোর পাশে টিনশেটের ঘর করে পাঠদান করাচ্ছে। পরিত্যক্ত ভবনগুলো হলো গাজীপুর বন্দর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জেবি সেনের হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, আড়পাঙ্গাশিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, চাওড়া লোদা সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব চরকগাছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর সোনাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণপূর্ব গুলিশাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়। গত ১ এপ্রিল পরিত্যক্ত ভবনগুলো অপসারণের জন্য প্রাথমিক শিক্ষা অফিসার মো. মজিবুর রহমান দরপত্র আহবান শেষে কার্যাদেশ দিয়েছেন। জরাজীর্ণ বিদ্যালয়গুলো হলো, উত্তর সোনাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব চন্দ্রা সরকারি প্রাথমিক বিদ্যালয় , আমতলী একে হাই সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম আমতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব তারিকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব তক্তাবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় , উত্তর পশ্চিম চিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ ঘোপখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব তারিকাটা এসটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চাউলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম ঘটখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর গোজখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধ্য সোনাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, চুনা বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়, কালিবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুকুয়া হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, চলাভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভায়লাবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও খোন্তাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়।

আমতলী একে হাই সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. ফখরুল শাহ আল আমিন বলেন, ভবন জরাজীর্ণ হওয়ায় শিক্ষার্থীদের ক্লাসে ঠাসাঠাসি করে পাঠদান করাতে হচ্ছে।

আমতলী উপজেলা প্রকৌশলী মো. নজরুল ইসলাম বলেন, প্রাথমিক শিক্ষা অফিস আমার কাছে কোন জরাজীর্ণ ভবনের তালিকা দেয়নি।

আমতলী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মজিবুর রহমান জরাজীর্ণ ভবনে ঝুঁকি নিয়ে পাঠদানের কথা স্বীকার করে বলেন ,জরাজীর্ণ ভবনের তালিকা করে উপজেলা প্রকৌশলী অফিসে জমা দিয়েছি। তিনি আরো বলেন,৭টি পরিত্যক্ত বিদ্যালয়ের ভবন অপসারণের জন্য দরপত্র আহবান শেষে কার্যাদেশ দিয়েছি। যারা ভবন অপসারণের কাজ পেয়েছে তারা দ্রুত কাজ শুরু করবেন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ১৬
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:২০সূর্যাস্ত - ০৬:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬৫১৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.