নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ১৪ এপ্রিল ২০১৯, ১ বৈশাখ ১৪২৬, ৭ শাবান ১৪৪০
যুক্তরাষ্ট্র 'সঠিক দৃষ্টিভঙ্গি' নিয়ে এলে উ. কোরিয়া আলোচনায় বসবে
জনতা ডেস্ক
উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন বলেছেন, যুক্তরাষ্ট্র সঠিক দৃষ্টিভঙ্গি নিয়ে এলেই কেবল তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তৃতীয় আরেকটি বৈঠকে বসতে রাজি আছেন।

শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে কিমের এ মন্তব্য ছাপা হয়েছে।

দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির এ নেতা তার ভাষণে মার্কিন প্রেসিডেন্টকে একটি 'ন্যায্য' ও 'উভয় পক্ষের কাছে গ্রহণযোগ্য' চুক্তি নিয়ে হাজির হওয়ার আহবান জানিয়েছেন বলে খবর বিবিসির। ওয়াশিংটনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের সঙ্গে বৈঠকে ট্রাম্প উত্তর কোরিয়ার নেতার সঙ্গে আরও বৈঠকের সম্ভাবনা আছে মন্তব্য করার একদিন পরই কিমের এ আগ্রহের কথা জানা গেলে।

কিম ও ট্রাম্প গত বছর সিঙ্গাপুরে প্রথমবার একত্র হয়েছিলেন। ভিয়েতনামের হ্যানয়ে এ বছরের ফেব্রুয়ারিতে দুজনের দ্বিতীয় বৈঠকটি কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণের পদক্ষেপ নিয়ে মতবিরোধে ভেস্তে যায়।

গুরুত্বপূর্ণ পরমাণু স্থাপনাগুলো ভেঙে ফেলার বদলে উত্তর কোরিয়া তাদের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞার প্রত্যাহার দাবি করায় কিমের সঙ্গে বৈঠকটি ছেড়ে চলে এসেছিলেন বলে সেসময় ট্রাম্প দাবি করেছিলেন।

পিয়ংইয়ং মার্কিনের এ ভাষ্য প্রত্যাখ্যান করে বলে, সব নয়, তাদের দাবি ছিল কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহারের। গত মাসে উত্তরের উপ-পররাষ্ট্র মন্ত্রী চোয়ে সুন-হুই ভিয়েতনাম বৈঠকে যুক্তরাষ্ট্রের অবস্থান 'গু-াদের মতো ছিল' বলে অভিযোগ করেছিলেন। হ্যানয়ে ওয়াশিংটন 'সুবর্ণ সুযোগ' হারিয়েছে বলেও ধারণা তার। যুক্তরাষ্ট্র সত্যিই উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি চায় কিনা, ভিয়েতনামের বৈঠক তা নিয়ে 'দৃঢ় সন্দেহ' সৃষ্টি করেছে বলে সমপ্রতি কিমও মন্তব্য করেছেন, জানিয়েছে কেসিএনএ।

উভয় পক্ষ মেনে নিতে পারে এমন শর্ত ও সঠিক দৃষ্টিভঙ্গি নিয়ে যুক্তরাষ্ট্র যদি তৃতীয় কোনো সম্মেলনের প্রস্তাব দেয়, তাহলে আমরা তাদের আরেকটি সুযোগ দেয়ার ব্যাপারে আগ্রহী। সর্বোচ্চ চাপ দিয়ে আমাদের অধীনস্ত করা যাবে, এমনটা ভেবে থাকলে যুক্তরাষ্ট্র ভুল করবে, উত্তরের শীর্ষ নেতা এমনটাই বলেছেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুন - ১৬
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৫০
এশা৮:১৫
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৪৫
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫৫৫১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.