নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ১৪ এপ্রিল ২০১৯, ১ বৈশাখ ১৪২৬, ৭ শাবান ১৪৪০
ভেনেজুয়েলার সাবেক গুপ্তচর প্রধান স্পেনে গ্রেপ্তার
জনতা ডেস্ক
স্পেনের পুলিশ ভেনেজুয়েলার সামরিক গোয়েন্দা বিভাগের সাবেক এক শীর্ষ কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে। হুগো কারভাজলের বিরুদ্ধে ২০০৬ সালে ভেনেজুয়েলা থেকে মেঙ্েিকায় ৫ হাজার ৬০০ কেজি কোকেন পাচারের অভিযোগ আছে। ২০১৪ সালে যুক্তরাষ্ট্র কারভাজলের বিরুদ্ধে তাদের এ অভিযোগের কথা প্রকাশ করে; তাকে বহিঃসমর্পণে ওয়াশিংটনের অনুরোধও আছে বলে জানিয়েছে বিবিসি।

ভেনেজুয়েলার প্রয়াত শীর্ষ নেতা উগো চাভেজের ঘনিষ্ঠ সামরিক কর্মকর্তা কারভাজল সমপ্রতি দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পরিবর্তে বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোকে ভেনেজুয়েলার বৈধ রাষ্ট্রপ্রধান হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন। লাতিনের দেশটিতে হওয়া গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনকে 'অবৈধ' অ্যাখ্যা দিয়ে চলতি বছরের জানুয়ারিতে মাদুরো নিজেকে 'ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট' ঘোষণা করেছিলেন।

যুক্তরাষ্ট্রসহ অর্ধশত দেশ তাকে সমর্থন দিলেও ভেনেজুয়েলার সামরিক বাহিনী ও বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এখনো মাদুরোর অনুগত। রাশিয়া-চীনের মতো প্রভাবশালী দেশগুলোও মাদুরোকেই ভেনেজুয়েলার প্রেসিডেন্টের স্বীকৃতি দিয়ে আসছে। বিবিসি বলছে, এল পোলো (দ্য চিকেন) নামে পরিচিত কারভাজল গত কয়েক দশক ধরেই ভেনেজুয়েলার রাজনৈতিক অঙ্গনের অন্যতম প্রভাবশালী চরিত্র।

কলম্বিয়ার ফার্ক বিদ্রোহীদের সহযোগিতা ও মাদক পাচারের দায়ে ২০০৮ সাল থেকেই তার নাম যুক্তরাষ্ট্রের কালো তালিকায়। যুক্তরাষ্ট্রের বহিঃসমর্পণ অনুরোধে ২০১৪ সালে নেদারল্যান্ডের নিয়ন্ত্রণে থাকা ক্যারিবীয় দ্বীপ অরুবাতে গ্রেপ্তার হয়েছিলেন তিনি। সেসময় অরুবাতে তিনি ভেনেজুয়েলার কনসাল হিসেবে দায়িত্ব পালন করছিলেন। যুক্তরাষ্ট্রের বহিঃসমর্পণের আবেদন খারিজ হয়ে গেলে ছাড়া পান তিনি। ভেনেজুয়েলায় ফিরে নায়কোচিত সংবর্ধনা পান কারভাজল। চলতি বছরের ফেব্রুয়ারিতে সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক ভিডিওতে তিনি গুইদোর প্রতি সমর্থন দিয়ে সেনা কর্মকর্তাদের তার পদাঙ্ক অনুসরণের আহ্বান জানান। মার্কিন প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, কারভাজলকে যুক্তরাষ্ট্রে নিয়ে আসা গেলে তার কাছ থেকে ভেনেজুয়েলার এখনকার সরকার সম্বন্ধে বিপুল তথ্য পাওয়া যেতে পারে। ভেনেজুয়েলার সাবেক এ গুপ্তচর প্রধানকে শনিবার স্পেনের হাই কোর্টে হাজির করার কথা রয়েছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ১৭
ফজর৪:১৫
যোহর১২:০৩
আসর৪:৩৮
মাগরিব৬:৩৪
এশা৭:৫০
সূর্যোদয় - ৫:৩৪সূর্যাস্ত - ০৬:২৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৭৪৬২.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.