নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ১৪ এপ্রিল ২০১৯, ১ বৈশাখ ১৪২৬, ৭ শাবান ১৪৪০
মানব জিনে স্মার্ট বানর
জনতা ডেস্ক
চীনের বিজ্ঞানীরা এবার একটি বানরের মস্তিষ্কে মানব জিন যুক্ত করে পরীক্ষা-নিরীক্ষা করে চমকপ্রদ ফলাফল দেখতে পেয়েছেন। বানরের মস্তিষ্কে মানব জিন যুক্ত হওয়ার পর বানরের 'বোঝার ক্ষমতা' উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। তবে নতুন এই গবেষণার ফলাফল নিয়ে দ্বিধা বিভক্ত বিজ্ঞানীরা। একদল বলছেন, এই প্রক্রিয়ায় মানব জিন যুক্ত হওয়ার পর বানর খুব স্মার্ট হয়, চটপটে আচরণ করে। তবে বিজ্ঞানীদের আরেকটি দল বলছেন, এই ধরনের জেনেটিক পরীক্ষা-নিরীক্ষা সুস্পষ্টভাবে প্রাণী অধিকারের লঙ্ঘন।

বিবর্তন এমন একটি জীববৈজ্ঞানিক ধারণা যেখানে প্রজন্ম থেকে প্রজান্মান্তরে জীবের গাঠনিক ও চারিত্রিক বৈশিষ্ট্যের ক্রমপরির্তন ঘটে। চার্লস ডারউইনের বিবর্তনবাদ তত্ত্ব অনুযায়ী, বানর থেকে মানুষে পরিণত হওয়া নিয়ে যে বিতর্ক রয়েছে সে সম্পর্কেও নতুন দিশা দেবে এই গবেষণা। চীনের দক্ষিণাঞ্চলের কুনমিং ইনস্টিটিউট অব জুয়োলজির তত্ত্বাবধানে গবেষণাটি পরিচালিত হয়। গবেষণায় দেখা যায়, বানরের দেহে মানব জিন যুক্ত হওয়ার ফলে বানরের মস্তিষ্কের আকার এবং অবধারণ দক্ষতা নাটকীয়ভাবে বদলে যায়। মানব জিন যুক্ত হওয়ার পর বানরের বুদ্ধিমত্তা আগের থেকে বেড়ে যায়। এক কথায়, এই বানরকে স্মার্ট বানর হিসেবে মূল্যায়ন করছেন বিজ্ঞানীরা।

গবেষণা পত্রে বলা হয়েছে, বানরের ওপর এই ধরনের গবেষণা এটিই প্রথম। তবে বানরের ওপর এই ধরনের জেনেটিক পরীক্ষা-নিরীক্ষা প্রাণী অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। প্রধান গবেষক কুনমিং ইনস্টিটিউ অব জুয়োলজির চাইনিজ অ্যাকাডেমি অব সাইন্সের অধ্যাপক সু বিঙ বলেন, বানরের ওপর এই গবেষণাটি ইউনিভার্সিটির ইথিকস বোর্ড পর্যালোচনা করেছে। চীন সরকার এবং আন্তর্জাতিকভাবেও পর্যালোচনা হয়েছে। একইসঙ্গে গবেষণা করতে গিয়ে যাতে প্রাণী অধিকারের বিষয়টি ক্ষুণ্ন না হয় সেটির দিকেও মনোযোগ দিতে আহ্বান জানিয়েছেন সু বিঙ।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৯৯৩৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.