নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১৬ এপ্রিল ২০১৮, ৩ বৈশাখ ১৪২৫, ২৮ রজব ১৪৩৯
গাজায় বিস্ফোরণে ৪ ফিলিস্তিনি ইসলামপন্থী নিহত
জনতা ডেস্ক
গাজা ভূখ-ে আপাত দুর্ঘটনাবশত এক বিস্ফোরণে ফিলিস্তিনি ইসলামিক জিহাদ গোষ্ঠীর চার সদস্য নিহত হয়েছেন। শনিবার এ ঘটনা ঘটেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ইসলামিক জিহাদ। প্রস্তুতি নেওয়ার সময় শহীদ হওয়া যোদ্ধাদের জন্য তারা শোক করছে' বলে বিবৃতিতে জানিয়েছে গোষ্ঠীটি।

ইসরাইলের বিরুদ্ধে হামলা চালানোর সময় অস্ত্র বা বিস্ফোরকজনিত কোনো দুর্ঘটনায় কোনো সদস্য হতাহত হলে সাধারণত গোষ্ঠীটি এ ধরনের ভাষা ব্যবহার করে বলে জানিয়েছে রয়টার্স। ওই ঘটনায় চার জন নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিস্ফোরণটির জন্য ইসরাইল দায়ী বলে ঘটনাস্থল রাফা এলাকায় উপস্থিত চিকিৎসা কর্মীরা দাবি করেছেন। কিন্তু এ ঘটনায় ইসরাইলি সেনাবাহিনী জড়িত ছিল না বলে দাবি করেছেন দেশটির সামরিক মুখপাত্র।

৩০ মার্চ ইসরাইল-গাজা সীমান্তে ফিলিস্তিনিদের প্রতিবাদ-বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে গাজা ভূখ-ে সহিংসতার বিস্তার ঘটেছে।

ইসরাইলের ভিতরে নিজেদের পূর্বপুরুষের ভিটায় ফিরে যাওয়ার দাবি নিয়ে 'দ্য গ্রেট মার্চ অব রিটার্ন' প্রতিবাদ শুরু করে গাজাবাসী ফিলিস্তিনিরা। ইসরায়েলি সীমান্তের কাছে তাঁবু টাঙিয়ে অবস্থান নেওয়া বিক্ষোভকারীদের এই প্রতিবাদ তৃতীয় সপ্তাহে গড়িয়েছে। ওই প্রতিবাদ-বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি সেনাদের গুলিতে এ পর্যন্ত ৩১ জন গাজাবাসী নিহত হয়েছেন। তবে শনিবার ওই সীমান্তের পরিস্থিতি অনেকটাই শান্ত ছিল বলে খবর রয়টার্সের।

গাজা-ইসরাইলের সীমান্ত বেড়া সংলগ্ন অংশে 'নো-গো জোন' ঘোষণা করেছে ইসরাইল। কিন্তু বিক্ষোভ মোকাবিলায় দেশটি প্রাণঘাতী কৌশল নেওয়ায় বিশ্ব সমাজ নিন্দা জানিয়েছে। ২০০৫ সালে গাজা থেকে নিজেদের সেনা ও বসতিস্থাপনকারীদের সরিয়ে নেয় ইসরায়েল। বর্তমানে এই ভূখ-টি শাসন করছে ফিলিস্তিনের ইসলামপন্থি রাজনৈতিক দল হামাস, যাদেরকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে ইসরায়েল ও পশ্চিমা দেশগুলো।

নিরাপত্তা উদ্বেগের কথা তুলে উপকূলীয় এই ভূখ-টিতে নৌঅবরোধ চালিয়ে যাচ্ছে ইসরাইল। গাজামুখি লোক চলাচল ও মালামাল সরবরাহে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করে রেখেছে দেশটি। অপরদিকে ইসলামপন্থি বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ে লিপ্ত থাকা মিশর তাদের গাজা সীমান্তের প্রায় পুরোটাই বন্ধ করে রেখেছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২৫
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫১৩০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.