নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১৬ মে ২০১৮, ২ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৯ শাবান ১৪৩৯
মহিষ যখন গরু
ছৈয়দ আন্ওয়ার
গভীর রাতে ঢাকা শহরে হাজার হাজার মহিষ ঢোকে। কিন্তু সকাল হতে না হতেই তা গরুতে পরিণত হয়ে যায়। অর্থাৎ সারা ঢাকা শহরের কোথাওই মহিষের মাংসের কোনো অস্তিত্ব আছে বলে আমার জানা নেই। এমনকি কেউ যদি শখ করেও মহিষের মাংস খেতে চায় তবুও ১ পোয়া মহিষের মাংসও পাওয়া যাবে না। কারণ, রাতের আঁধারে যেসব মহিষ ঢাকা শহরে ঢোকে তাকে জবাই করলেই তা আর মহিষ থাকে না, সব গরুর মাংসে পরিণত হয়ে যায়। এই দুই মাংসের মধ্যে সূক্ষ্ম পার্থক্য থাকায় প্রায় কেউই তা

চিনতে পারে না। ফলে শহরবাসী মহিষের মাংসই গরুর মাংস বলে খেয়ে যাচ্ছে। প্রশ্ন হলো_ যেখানে মহিষের মাংস নিষিদ্ধ নয়। শুধু পছন্দ-অপছন্দের বিষয় নিয়ে কেন এই ভেলকিবাজি? ব্যবসায়ীরা কেন এভাবে জনগণকে জিম্মি করছে? তা কি দেখার কেউ নেই?

আবার শোনা যায়, কখনো কখনো নাকি মৃত এবং অসুস্থ গরুর মাংসও বাজারে বিক্রি হয়। অসুস্থ কিংবা মৃত গরুর মাংস খাওয়ার দরূণ মানুষের যেসব অসুখ হয়, অনেকেই তার কারণ জানে না বা বোঝে না। কিন্তু এই অন্যায় এবং নিষিদ্ধ কেন কঠোর হাতে দমন করা হয় না?

জানা গেছে, রমজান উপলক্ষে গরুর মাংসের দাম কেজিপ্রতি ৪৫০ টাকা এবং মহিষের মাংসের দাম ৪২০ টাকা নির্ধারণ করা হয়েছে। মাংস ব্যবসায়ীদের সাথে বৈঠক করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এই মূল্য নির্ধারণ করেছে। যথাযথ মনিটরিংয়ের মাধ্যমে জনগণের সেবা নিশ্চিত করার দায় প্রশাসন এড়াতে পারে না।

পুনশ্চ ঃ মাহে রমজান আসন্ন। ধর্মপ্রাণ মুসলমানদের আত্মশুদ্ধি ও নাজাত প্রাপ্তির এই মাসে বিশুদ্ধ এবং পছন্দমতো খাবার সবারই প্রত্যাশা। সেই সাথে ভোগ্যপণ্যের মূল্য সহনীয় পর্যায়ে থাকবে বলেও সবার আশা।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৬
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৪সূর্যাস্ত - ০৫:১১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫০৮৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.