নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১৬ মে ২০১৮, ২ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৯ শাবান ১৪৩৯
মহাসড়কে মহাজট
পণ্যবাহী গাড়ির ভাড়া বেড়ে দ্বিগুণ বিরূপ প্রভাব পণ্য বাজারে
জনতা রিপোর্ট
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সৃষ্ট যানজটের কারণে পণ্যবাহী গাড়ি ভাড়া বেড়েছে দ্বিগুণ। দেখা দিয়েছে পণ্য পরিবহণে নিয়োজিত গাড়ি সঙ্কট। যানজটের কারণে ২/৩ দিন পণ্যবাহী গাড়ি রাস্তায় অবস্থান করতে হচ্ছে। অতিরিক্ত ভাড়া দিয়েও গাড়ি পাওয়া যাচ্ছে। এর ফলে বাজারে চালসহ অন্যান্য পণ্যের মূল্যে বিরূপ প্রভাব পড়েছে।

পণ্য পরিবহণ মালিক সমিতির নেতারা জানান, যানজটের কারণে অন্যান্য জেলা থেকে চট্টগ্রামে আবার চট্টগ্রাম থেকে বাইরে ভাড়া নিয়ে চালকরা যেতে চাচ্ছে না। শুধু পণ্যবাহী গাড়িই নয়, যাত্রীবাহী বাসের যাত্রা কমে যাওয়ায় রেল ও বিমানপথে যাত্রীর চাপ বেড়েছে। চট্টগ্রামে চালের যোগান উত্তরাঞ্চল থেকে আনা চালের উপর নির্ভরশীল। প্রতিদিন সিরাজগঞ্জ, দিনাজপুর, নওগাঁ থেকে শতাধিক গাড়ি চাল চট্টগ্রামে আসে। গত কয়েকদিন যাবত চলমান যানজটে চাহিদা অনুপাতে চাল আসছে না। পণ্য পরিবহণের জন্য গাড়িও মিলছে না। জানতে চাইলে পাহাড়তলী বণিক সমিতির সাধারণ সম্পাদক এস এম নিজাম উদ্দিন বলেন, সমপ্রতি বাজারে চালের বাজার কমতির দিকে ছিল। এখন মহাসড়কে যানজটের কারণে চালের বাজার আবার ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে। চাহিদা অনুপাতে চাল আনা যাচ্ছে না। গাড়ি ভাড়া ৪/৫ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে। চাল ছাড়া অন্যান্য ভোগ্যপণ্যের দামেও বিরূপ প্রভাব পড়েছে।

পণ্য পরিবহণ সমিতি সূত্র জানায়, পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যান ভাড়া নির্ধারিত নেই। স্বাভাবিক অবস্থায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দৈনিক প্রায় ৩০ হাজার বিভিন্ন ধরনের যানবাহন আসা-যাওয়া করে। চাহিদার ওপর ভাড়া নির্ভর করে। গাড়ির চাহিদা বেশি থাকলে আর গাড়ির পরিমাণ কম থাকলে ভাড়া বেড়ে যায়। এখন চাহিদা অনুপাতে গাড়ি পাওয়া যাচ্ছে না। বিভিন্ন স্থানে গাড়ি আটকা পড়েছে। এ প্রসঙ্গে বৃহত্তর চট্টগ্রাম পণ্য পরিবহণ মালিক ফেডারেশনের মহাসচিব মোহাম্মদ আবু মোজাফ্ফর বলেন, পণ্যবাহী গাড়ি ভাড়া দ্বিগুণ বেড়েছে। ১৭/১৮ হাজার টাকার ভাড়া এখন ৩০/৩২ হাজার টাকা হয়েছে। যানজটের কারণে ২/৩ দিন গাড়ি রাস্তায় অবস্থান করতে হচ্ছে। চালকরা ভাড়া নিয়ে যেতে রাজি হচ্ছে না। মহাসড়কের কয়েক জায়গায় দীর্ঘ যানজট সৃষ্টি হচ্ছে।'

চট্টগ্রাম ট্রান্সপোর্ট মালিক সমিতির কার্যকরী সভাপতি আজিজুল হক বলেন, রোববার রাত ১২টায় ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে আমার একটি কাভার্ডভ্যান যাত্রা করেছে। গত সোমবার বিকেল পৌনে ৬টায় সেটি ফেনীতে পৌঁছেছে। এভাবে প্রতিটি গাড়ি যানজটের কবলে পড়েছে।

বাণ্যিজিক গুদাম ব্যবসায়ীদের সংগঠন চট্টগ্রাম ঠিকাদার ও কমিশন এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আলী আহমেদ বলেন, বাণিজ্যিক গুদাম থেকে পণ্যগুলো মহাসড়ক হয়ে দেশের অন্যান্য অঞ্চলে নেয়া হয়। গত এক সপ্তাহ যাবত অসহনীয় যানজটের কারণে গুদাম থেকে পণ্য ডেলিভারি কমে গেছে। পণ্যের মধ্যে রয়েছে সার ও বিভিন্ন প্রকারের ভোগ্যপণ্য।

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিস বলেন, সীমান্তের স্থলবন্দর থেকে প্রতিদিন ১৭/১৮ গাড়ি পেঁয়াজ চট্টগ্রামে আসে। যানজটের কারণে গাড়ি চট্টগ্রামে পৌঁছাতে একদিন দেরি হচ্ছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীমে - ২৬
ফজর৩:৪৭
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪১
এশা৮:০৪
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৭৩১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.