নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১৬ মে ২০১৮, ২ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৯ শাবান ১৪৩৯
খুলনার নগরপিতা খালেক
খালেক : ১ লাখ ৭৬ হাজার ৯শ ২ ভোট মঞ্জু : ১ লাখ ৮ হাজার ৯শ ৫৬ ভোট
স্টাফ রিপোর্টার ও খুলনা প্রতিনিধি
খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে ১ লাখ ৭৬ হাজার ৯শ ২ ভোট পেয়ে আওয়ামী লীগ প্রার্থী নৌকা প্রতীক নিয়ে তালুকদার আবদুল খালেক বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। অন্যদিকে ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি'র নজরুল ইসলাম মঞ্জু পেয়েছেন ১ লাখ ৮ হাজার ৯শ ৫৬ ভোট।

খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে ২শ ৮৯টি ভোটকেন্দ্রের মধ্যে ৩টি কেন্দ্রে ভোট স্থগিত হওয়ায় ২শ ৮৬টি কেন্দ্রের ফলাফল পাওয়া গেছে। নানা অনিয়মের অভিযোগে ঐ ৩টি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকাল থেকে সোনাডাঙ্গা বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেঙ্ েনির্বাচন কমিশনের নিয়ন্ত্রণকক্ষ থেকে ফলাফল ঘোষণা হচ্ছে। কিছু সময় পরপর সেখান থেকে বিভিন্ন কেন্দ্র থেকে ফলাফল ঘোষণা করা হচ্ছে।

এদিকে গতকাল মঙ্গলবার সকাল ৮টায় শুরু হয় খুলনা সিটি কর্পোরেশনের নির্বাচন। বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষে চলে গণনার কাজ। সোনাডাঙ্গায় মহিলা ক্রীড়া কমপ্লেঙ্ েনির্বাচন কমিশনের অস্থায়ী তথ্য/ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে খুলনা সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ইউনুচ আলী কেন্দ্রভিত্তিক ফল ঘোষণা করছেন। গতকাল মঙ্গলবার সকাল ৮টায় ২শ ৮৯টি ভোটকেন্দ্রের ১ হাজার ৫শ ৬১টি ভোটকক্ষে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। চলে বিকেল ৪টা পর্যন্ত। নগরীর মেয়রসহ ৩১টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর নির্বাচন করলেন খুলনাবাসী।

সকাল থেকে মোটামুটি শান্তিপূর্ণ পরিবেশে ভোট চললেও বেলা বাড়ার সাথে সাথে পাল্টে যেতে শুরু করে পরিবেশ। নগরীর অন্তত শ' খানেক কেন্দ্র দখলে নিয়ে সরকারদলীয় মেয়র প্রার্থীর লোকজন ইচ্ছেমতো ব্যালট পেপারে সিল মেরেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। কোথাও কোথাও কাউন্সিলর প্রার্থীদের সমর্থকদের মধ্যেও ধাওয়া-পাল্টা ধাওয়ার খবর পাওয়া গেছে। এর আগে, জাল ভোট দেয়ার অভিযোগ ওঠায় খুলনার ইকবাল নগর সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ ঘোষণা করা হয়। পরে লবণছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হাজি মালেক দারুলসুন্নাহ দাখিল মাদ্রাসা কেন্দ্রের ভোটগ্রহণও স্থগিত করা হয়।

প্রিজাইডিং কর্মকর্তা খোরশেদ লুৎফর বলেন, ঐ কেন্দ্রে কয়েকজন যুবক ঢুকে তারা ব্যালট পেপারে সিল মারার চেষ্টা করেন। এর সত্যতা পাওয়ায় আপাতত ঐ কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এই কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ১শ ২৪ জন।

গতকাল মঙ্গলবার সকাল ৮টায় ৭টি বুথে ভোটগ্রহণ শুরু হয়। দুপুরের দিকে কয়েকজন যুবক এসে জাল ভোট দেয়ার চেষ্টা করে। সে সময়ে কেন্দ্রে বিএনপির মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের কোনো এজেন্টকে পাওয়া যায়নি।

খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে মোট ২৮৯টি কেন্দ্রের মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ২৩৪টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে। মূলত সেসব ঝুঁকিপূর্ণ কেন্দ্রেই ভোট ডাকাতির খবর আসতে থাকে দুপুরের পর থেকে।

নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর মিলিয়ে মোট ১৯১ জন প্রার্থী নির্বাচনের চূড়ান্ত লড়াইয়ে মাঠে রয়েছেন। মেয়র পদে ৫ জন, ১৯টি সাধারণ ওয়ার্ডে ১৪৮ জন কাউন্সিলর এবং ৪টি সংরক্ষিত আসনে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র পদে যে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন তারা হলেন-আওয়ামী লীগের তালুকদার আব্দুল খালেক (নৌকা), বিএনপির নজরুল ইসলাম মঞ্জু (ধানের শীষ), জাতীয় পার্টির এস, এম শফিকুর রহমান (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. মুজ্জাম্মিল হক (হাত পাখা) এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি'র মিজানুর রহমান বাবু (কাস্তে)।

খুলনা সিটিতে মোট ভোটার ৪ লাখ ৯৩ হাজার ৯৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪৮ হাজার ৯শ ৮৬ ও নারী ২ লাখ ৪৪ হাজার ১শ ৭ জন। ভোটকেন্দ্র ১ হাজার ১শ ৭৮টি। প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার রয়েছে ৪ হাজার ৯শ ৭২ জন।

গত ৩১ মার্চ খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ১২ এপ্রিল। পরে ১৫ ও ১৬ এপ্রিল চলে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের কাজ। ২৩ এপ্রিল ছিল মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। এরপর ২৪ এপ্রিল ইসি প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দিলে শুরু হয় নির্বাচনী প্রচারণা।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২০
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪৫৯৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.