নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শনিবার ২৩ মে ২০২০, ৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ রমজান ১৪৪১
পটুয়াখালীতে ২৪০ শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত
পটুয়াখালী প্রতিনিধি
ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে পটুয়াখালীর ২৪০টি শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দুটি মাদ্রাসাসহ চারটি প্রতিষ্ঠান সম্পূর্ণ এবং ২৩৬টি শিক্ষাপ্রতিষ্ঠান আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, জেলায় ১ হাজার ২৪০ প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে দুটি সম্পূর্ণ ও ৬৯টি আংশিক এবং ২৯৭টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ৭৩টি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ৬৩টি কলেজের মধ্যে ৮টি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়াও, ২৫১টি মাদ্রাসার মধ্যে দুটি মাদ্রাসা সম্পূর্ণ এবং ৫৬টি মাদ্রাসা আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

পটুয়াখালী সদর উপজেলার লাউকাঠি ইউনিয়নের পূর্ব কালিকাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুর রশিদ বলেন, '১৯৯৪ সালে স্থাপিত এই বিদ্যালয়টি

২০১৪ সালে সরকারীকরণ হয়। এখানে চার জন শিক্ষক ও প্রায় একশ শিক্ষার্থী আছে। কিন্তু, ঘূর্ণিঝড়ে বিদ্যালয় ভবন, চেয়ার, টেবিলসহ সব আসবাবপত্র সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। করোনার প্রভাব এবং রমজানের ছুটির কারণে বর্তমানে বিদ্যালয়টি বন্ধ থাকলেও ছুটির পরে কীভাবে পাঠদান হবে তা ভেবে পাচ্ছি না।

গলাচিপা উপজেলার রতনদি তালতলী ইউনিয়নের মেম সাহেব মাধ্যমিক বিদ্যালয় সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। টিন সেডের বিদ্যালয়টি বিধ্বস্ত হওয়ার ফলে বিদ্যালয়ের সকল আসবাবপত্র নষ্ট হয়েছে এবং প্রতিষ্ঠান খোলার পরে শিক্ষা কার্যক্রম চালু নিয়ে সংশয় দেখা দিয়েছে।

পটুয়াখালী সদর উপজেলার মাদারবুনিয়া ইউনিয়নের বসাক বাজার এলাকার সাঈদ আহমেদ কলেজের আংশিক অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ২০০২ সালে প্রতিষ্ঠিত এই কলেজটিতে প্রায় ৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ওই কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ গাজী সায়েদ আহমেদ জানান।

জেলা শিক্ষা অফিসার জাহাঙ্গীর হোসেন জানান, ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানের তালিকা ইতোমধ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

পটুয়াখালীর জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী জানান, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সহযোগিতায় তালিকা যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ৩
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৬
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫৮৮৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.