নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১২ জুন ২০১৯, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ৮ শাওয়াল ১৪৪০
বাজেট অধিবেশন শুরু
সংসদ রিপোর্টার
একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শুরু হয়েছে। নতুন অর্থ বছরের জন্য বাজেট প্রস্তাব করা হয় বলে এটিকে বাজেট অধিবেশন বলা হয়।

গতকাল মঙ্গলবার বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। কার্য উপদেষ্টা কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী শুরু হওয়া তৃতীয় অধিবেশন আগামী ১১ জুলাই পর্যন্ত চলবে। তবে প্রয়োজনে এ সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন।

এর আগে বিকেল ৪টায় স্পিকারের সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে বাজেট অধিবেশনের সময়সূচি চূড়ান্ত হয়।

গতকাল মঙ্গলবার শুরু হওয়া অধিবেশনে আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় প্রথম বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সংসদ সদস্যদের দীর্ঘ আলোচনা শেষে আগামী ৩০ জুন সংসদে ২০১৯-২০ অর্থ বছরের বাজেট পাস করা হবে। আর এটি হবে দেশের ৪৮তম বাজেট। ২০১৯-২০ অর্থ বছরের বাজেটের আকার ধরা হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

আগামী ১৪ ও ১৫ জুন দুইদিন বন্ধ থাকার পর ১৬ জুন সম্পূরক বাজেটের ওপর আলোচনা হবে। ১৭ জুন সম্পূরক বাজেট পাস করা হবে। ১৮ জুন হতে বাজেটের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। ২২ ও ২৯ জুন এই দুই শনিবার অধিবেশন কার্যক্রম চলবে। প্রতিদিন বিকেল ৩টায় অধিবেশন শুরু হবে।

বৈঠকে জানানো হয়, একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে সংসদে উত্থাপনের জন্য কোনো সরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি। আগে অনিষ্পন্ন তিনটি সরকারি বিল পাসের জন্য কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। বেসরকারি সদস্যদের কাছ থেকে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। আগে পাওয়া ও অনিষ্পন্ন একটি বেসরকারি বিল রয়েছে।

এই অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৮৩টি ও সাধারণ প্রশ্ন এক হাজার ৮৫১টিসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা এক হাজার ৯৩৪টি প্রশ্ন পাওয়া গেছে।

বাজেট অধিবেশনে প্যানেল সভাপতি হলেন যারা: অন্যান্য বারের মতো এবারও অধিবেশনের শুরুতেই স্পিকার পাঁচজন প্যানেল সভাপতি মনোনীত করেন। স্পিকার, ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে এই পাঁচজন অগ্রবর্তিতা অনুসারে অধিবেশনে সভাপতিত্বে করবেন এবং স্পিকারের চেয়ারে বসবেন। প্যানেল সভাপতিরা হলেন- মেজর (অব.) রফিকুল ইসলাম, এ বি তাজুল ইসলাম, হাবিবে মিল্লাত, কাজী ফিরোজ রশিদ ও মেহের আফরোজ চুমকি।

শোক প্রস্তাব : এরপর গত অধিবেশন থেকে অধিবেশন শুরু হওয়ার আগ পর্যন্ত প্রয়াত সংসদ সদস্য ও দেশ-বিদেশের বিশিষ্টজনদের নামে শোক প্রস্তাব করা হয় এবং তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিটের নিরবতা পালন করা হয়।

সাবেক সংসদ সদস্য এ বি এম তালেব আলী, ব্যারিস্টার আমিনুল হক, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য আবদুল আলী মৃধা, সাবেক সংসদ সদস্য মো. আব্দুল মজিদ মাস্টার ও সাবেক সংসদ সদস্য এ কে এম বজলুল করিম, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানার ভাশুর বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির সাবেক ব্যবস্থাপনা পরিচালক রফিক আহমেদ সিদ্দিক, বিশিষ্ট নাট্যকার, নির্দেশক ও অভিনেতা অধ্যাপক মমতাজউদদীন আহমদ, একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী, একুশে পদকপ্রাপ্ত কবি হায়াৎ সাইফ, একুশে পদকপ্রাপ্ত নজরুল সংগীতশিল্পী, গবেষক, স্বরলিপিকার ও সংগীতগুরু খালিদ হোসেন, কঙ্গোয় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে সড়ক দুর্ঘটনায় নিহত পুলিশের অতিরিক্ত আইজিপি রৌশন আরা, বিশিষ্ট কৌতুক অভিনেতা আনিসুর রহমান, নন্দিত অভিনেতা সালেহ আহমেদ এবং অভিনেত্রী মায়া ঘোষের মৃত্যুতে এ সংসদ গভীর শোক প্রকাশ করেছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৩
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৭৫৪৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.