নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১৩ জুন ২০১৮, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৭ রমজান ১৪৩৯
পবিত্র লাইলাতুল ক্বদর
ছৈয়দ আন্ওয়ার
রহমত, মাগফিরাত ও নাজাতের মাস পবিত্র মাহে রমজান। এই মহিমান্বিত মাসে বিশ্ব মানবতার মুক্তির সনদ হিসেবে মহাগ্রন্থ আল কুরআন নাযিল হয়েছে। আর এই মাসেই ইসলাম ও কুফরের মর্যাদার লড়াই বদর যুদ্ধও সংঘঠিত হয়েছিল। সে যুদ্ধে বিজয়ী হওয়ার মাধ্যমে সমকালীন বিশ্বে মুসলমানরা একটি অপ্রতিরোধ্য শক্তি হিসেবে আবির্ভূত হয়েছিল। তাই এই মাসের মর্যাদা অন্য মাসের তুলনায় অনেক বেশি। মূলত এই মহিমান্বিত মাস তাকওয়া ও আত্মশুদ্ধি অর্জনের মাস। মানুষ যাতে নিজের প্রবৃত্তি তথা নফসের ওপর নিয়ন্ত্রণ আরোপ করে সুন্দর ও সুকুমার বৃত্তির

চর্চায় আত্মনিয়োগ করতে পারে এ জন্যই এই মাসে সিয়াম

পালনকে অত্যাবশ্যকীয় করে দেয়া হয়েছে।

মূলত সুবহে সাদিক হতে সুর্যাস্ত পর্যন্ত যাবতীয় পানাহার ও কামাচার থেকে বিরত থাকার নামই হচ্ছে সিয়াস সাধনা। আর এই সিয়াম সাধনার মাধ্যমেই মানুষ ইহকালীন কল্যাণ ও পরকালীন মু্িক্ত অর্জন করতে পারে। হাদিস শরীফে বর্ণিত হয়েছে, সে ব্যক্তি ধ্বংস হোক যে ব্যক্তি রমজান মাস পেল অথচ গোনাহ মাস করে নিতে পারলো না। তাই এই বরকতময় মাসে আমাদেরকে সিয়াম ও কিয়াম পালনের মাধ্যমে এই মাসের কল্যাণকে যথাযথভাবে কাজে লাগাতে হবে। তাহলেই আমরা এ মাস থেকে প্রকৃত কল্যাণ অর্জন করতে পারবো।

এই মোবারক মাসেই এক মহিমান্বিত রজনী রয়েছে। পবিত্র কালামে পাকে যে মাসকে হাজার মাস অপেক্ষা উত্তম বলে ঘোষণা দেয়া হয়েছে। অর্থাৎ এই বরকতময় রাতের ইবাদাত-বন্দেগী হাজার মাসের ইবাদাত অপেক্ষা উত্তম। আল কুরআনে ঘোষিত হয়েছে, ' আমি এ (কুরআন) নাযিল করেছি ক্বদরের রাতে। হাদিসের ভাষ্য অনুযায়ী যে ব্যক্তি ক্বদরের রাতে ঈমান ও ইহতিসাবের সাথে রাত্রি জাগরণ করে ইবাদাত-বন্দেগীতে কাটিয়ে দিল আল্লাহ তার সকল গোনাহ মাফ করে দেবেন।

রমজানের শেষ দশকের বিজোর রাত্রীতে বিশেষ করে ২৬ রোজার দিনগত রাত্রীতে পবিত্র লাইলাতুল ক্বদর হওয়ার সম্ভবনা রয়েছে। মূলত রমজানের শেষ দশকের বিজোর রাতগুলোতে পবিত্র লাইলাতুল ক্বদর তালাশ করা জরুরি। এই মোবারক রজনীর গুরুত্বকে কাজে লাগিয়ে ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তি লাভ করতে হলে এই রাতে বেশি বেশি নফল নামাজ, তাসবীহ-তাহলীল, কুরআন তেলাওয়াত ও ইসলাম নিয়ে গবেষণায় ব্যস্ত থাকতে হবে। লাইতুল ক্বদর বান্দার গোনাহ মাফের মোক্ষম সুযোগ।

পুনশ্চ, লাইলাতুল ক্বদর এক বরকতময় মহিমান্বিত রজনী। রমজান তথা এই রাতের কল্যাণকে যে কাজে লাগাতে পারলো আসলেই সে সৌভাগ্যবান। আল্লাহ আমাদের সকলকে সে তাওফিক দান করুন-আমীন।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১০
ফজর৫:০৮
যোহর১১:৫১
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৯সূর্যাস্ত - ০৫:১১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪৯০৮.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.