নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১৩ জুন ২০১৮, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৭ রমজান ১৪৩৯
অভিবাসী কর্মীদের হয়রানি করলে শাস্তি : নুরুল ইসলাম বিএসসি
স্টাফ রিপোর্টার
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, অভিবাসী কর্মীদের প্রতারণা বা হয়রানি করলে, সে যেই হোক তাকে শাস্তি পেতে হবে। তিনি বলেন, আমাদের কর্মীরা ভাগ্য পরিবর্তনের স্বপ্ন নিয়ে বিদেশে পাড়ি জমান। কিন্তু অদক্ষতা, ভাষা জ্ঞান না থাকা, চুক্তিপত্র না বুঝা, দালালের খপ্পরে পড়াসহ নানা কারণে এ সকল নিরীহ ও দরিদ্র মানুষের একটা অংশ প্রতারণার শিকার হওয়ার অভিযোগ রয়েছে। গতকাল মঙ্গলবার সকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কল্যাণ মন্ত্রণালয়ে নিরাপদ অভিবাসন সংক্রান্ত তথ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনীতে তিনি এসব কথা বলেন।

সাধারণ মানুষকে অনিয়ম করে পাঠিয়ে দিয়ে বিপদে ফেলার অভিযোগ পেলে দালালদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী। তিনি মনে করেন, দালালদের নিবৃত করা না গেলে প্রবাসে নির্যাতনের ঘটনা আরও বাড়বে। তার কথায়, দালালের খপ্পরে পড়ে বিভিন্ন উপায়ে অনেকেই বিদেশে যায়। এর মধ্যে গতকাল ও পরশু অনেকেই ফেরত এসেছেন। তারা কিন্তু মন্ত্রণালয়ের মাধ্যমে যায়নি। তারা গিয়েছে দালালের মাধ্যমে, কমিশন পেয়ে দালাল তাদেরকে পাঠিয়ে দিয়েছে। কিন্তু সেখানে গিয়ে সে চাকরি পায়নি। ফলে তাকে সেফহোমে পাঠিয়ে দেয়া হয়েছে। সেখান থেকে তাদের 'রিপ্যাট্রিয়েট' করে দেশে ফিরিয়ে আনতে হয়েছে।

দালালদের পরিহার করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, দালালদের চিহ্নিত করতে হবে। তাদের চিহ্নিত করা না গেলে নির্যাতনের ঘটনা আরও বাড়বে। আমাদের নারীদের কষ্ট আরও বাড়বে, যার সীমা সহ্যের সীমাকেও অতিক্রম করতে পারে। যারা দালালি করেন তারা আমাদের এসব মানুষকে কেন কষ্ট দেন? এরা তো আপনাদেরই পরিচিত লোক। যারা বিদেশে লোক পাঠানোর কাজ করছেন, তারা ঠিকঠাকভাবে করেন। যেখানে চাকরি আছে ওখানে পাঠান, যেখানে অত্যাচার নির্যাতন নেই সেখানে পাঠান। যেখানে চাকরি নেই সেখানে পাঠিয়ে শুধু শুধু কষ্ট বাড়াবেন না আমাদের মানুষদের। আমরা আগামীতে এরকম কোনও তথ্য ও অভিযোগ পেলে মন্ত্রণালয় থেকে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবো। প্রয়োজনে পুলিশি ব্যবস্থা নেয়া হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল), ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) সঙ্গে বার্ষিক কর্মসম্পাদনা চুক্তিস্বাক্ষর করেন প্রবাসী কল্যাণ সচিব নমিতা হালদার এনডিসি ও অন্যান্য সংস্থার প্রধানরা। সচিবের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) মো. আমিনুল ইসলাম।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস এনডিসি, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী এবং তথ্যচিত্র নির্মাতা ও শ্রম অভিবাসন বিশেষজ্ঞ হাসান আহমেদ চৌধুরী কিরণ।

অভিবাসী হতে ইচ্ছুকরা যেন প্রতারণার শিকার না হন সেই লক্ষ্যে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে তৈরি হয়েছে নিরাপদ অভিবাসন বিষয়ক সচেতনতামূলক তথ্যচিত্র। এবারের ফিফা বিশ্বকাপ খেলার সময় বিভিন্ন টেলিভিশন চ্যানেলে এটি দেখা যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২০
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫১
মাগরিব৫:৩২
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৭
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪৪২৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.