নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৪ জুন ২০১৮, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৮ রমজান ১৪৩৯
রূপগঞ্জে পেট্রোলিয়াম কর্পোরেশনের জমি অধিগ্রহণ না করার দাবিতে মানববন্ধন
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
নারায়ণগঞ্জের রূপগঞ্জে ৭শ পরিবারের বসবাস ও পরিবেশ হুমকির মুখ থেকে বাঁচতে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের জমি অধিগ্রহণ না করার দাবিতে এলাকাবাসী মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। গত রোববার বেলা ৩টার দিকে রূপগঞ্জ ইউনিয়নের পিতলগঞ্জ শীতলক্ষ্যা নদীর পাড় এলাকায় 'পদ্না অয়েল ঠেকাও, পরিবেশ বাঁচাও' এই সেস্নাগান নিয়ে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এর আগে পেট্রোলিয়াম কর্পোরেশনের জমি অধিগ্রহণ না করার দাবি জানিয়ে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দফতরে স্মারকলিপি প্রদান করেন হিন্দু ধর্মের লোকজনসহ এলাকাবাসী।

মানববন্ধনে বক্তব্যে রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান হারেজ, ইউপি চেয়ারম্যান আবু হোসেন ভুইয়া রানু, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল বাশার টুকু, সুনিল চন্দ্র দাস, শ্রী নরেশ চন্দ্র দাস, শ্রী চরণ দাস প্রমুখ।

মানববন্ধনে অংশগ্রহণকারী ভুক্তভোগী এলাকাবাসী জানান, নারায়ণগঞ্জ জেলা অতিরিক্ত প্রশাসক (রাজস্ব) ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)'র মাধ্যমে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন পিতলগঞ্জ মৌজার ১৯টি দাগে প্রায় ৬.০৯ একর জমি অধিগ্রহণ কার্যক্রম হাতে নেন। পিতলগঞ্জ মৌজার পাশেই গড়ে উঠেছে পূর্বাচল রাজউক। রাজউক জমি অধিগ্রহণ করার পর সেখানকার লোকজন কেউ ২ শতাংশ, কেউ ৩ শতাংশ বা কেউ ৪ শতাংশ জমি ক্রয় করে পিতলগঞ্জ এলাকায় বাড়ি নির্মাণ করে বসবাস করে আসছেন।

বর্তমানে পিতলগঞ্জ এলাকায় হিন্দু পরিবারসহ ৭শ পরিবার বসবাস করছে। যে পরিমাণ জমি রয়েছে, তা অধিগ্রহণ করলে এ এলাকার মানুষ এখানে আর বসবাস করতে পারবে না।

এছাড়াও পূর্বাচলের উপর দিয়ে এ কোম্পানিটির পাইপ বসানো, নদীর পাড়ে শোধনাগার স্থাপন ও নিয়মিত জ্বালালি পক্রিয়া অব্যাহত রাখলে এক দিকে শীতলক্ষ্যার পানি দূষণের শিকার হয়ে পরিবেশের যেমন বিপর্যয় ঘটবে, তেমনি মণিপাড়ার শ্মশান ঘাট, মন্দির ও বসতঘরের অপূরণীয় ক্ষতি হবে। পূর্বাচল উপশহরেও এ বিপর্যয়ের প্রভাব পড়বে।

পরিবেশ দূষণ হবে বিধায় একটি ব্রিক ফিল্ডটিও বন্ধ করে দেয় এলাকাবাসী। ঐ এলাকায় যদি পেট্রোলিয়াম কর্পোরেশনের ডিপো করা হয়, তাহলে অগি্নপাত হতে পারে। আর অগি্নপাত হলে ৬ মাসেও তাপদাহ বন্ধ হবে না। এলাকার সমস্ত বাড়িঘর পুড়ে যাবে। এলাকাবাসীর দাবি, পিতলগঞ্জ মৌজা এলাকায় যাতে পেট্রোলিয়াম কর্পোরেশনের ডিপো'র জন্য জমি অধিগ্রহণ না করা হয়।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ১৫
ফজর৪:৪০
যোহর১১:৪৫
আসর৩:৫৫
মাগরিব৫:৩৬
এশা৬:৪৮
সূর্যোদয় - ৫:৫৬সূর্যাস্ত - ০৫:৩১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৭২৭৮.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.