নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৪ জুন ২০১৮, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৮ রমজান ১৪৩৯
ঈদকে সামনে রেখে শাড়ির কারুকাজ নিয়ে ব্যস্ত হোসেনপুরের ২ শতাধিক পরিবার
কিশোরগঞ্জ থেকে মো. নাজিম উদ্দিন
আবহমান কাল থেকে বাঙালি রমণীদের প্রথম পছন্দের পোশাক শাড়ি। সময়ের বিবর্তনে সেই শাড়িতে লেগেছে আধুনিকতার ছোঁয়া।

দৃষ্টিনন্দন কারুকাজের বাহারি শাড়িতে মুগ্ধ এখন বাঙালি রমণীরাও। পোশাক সচেতন রমণীরা খুঁজে ফেরেন কারুকার্য খচিত রং বেরংয়ের শাড়ি। হরেক রকমের নকশী করা এ রকম শাড়ি তৈরি হচ্ছে কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায়।

ঈদকে সামনে রেখে উপজেলার দ্বিপেশ্বর, শাহেদল, দাপুনিয়া, রহিমপুর, চরপুমদি, লতিফপুর, গ্রামের কয়েক দুই শতাধিক নারী শ্রমিক নির্ঘুম রাত কাটাচ্ছেন ঐতিহ্যবাহী শাড়িতে কারুকাজ নিয়ে।

নারীদের সহায়তা করছেন পরিবারের পুরুষসহ সবাই। কিশোরগঞ্জ জেলার চাহিদা মিটিয়ে কারুকাজ করা শাড়িগুলো রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ হচ্ছে। সরকারিভাবে আর্থিক সুযোগ পেলে এ শাড়িসহ কারুকাজ করা মানসম্মত থ্রি পিস দেশের বাইরেও রফতানি করা সম্ভব। সেই সাথে বৈদেশিক মুদ্রা ও অর্জিত হতে পারে সম্ভাবনাময় এ কারুকাজ খাত থেকে।

উপজেলার দ্বিপেশ্বর গ্রামের নারী শ্রমিক সখিনা আক্তার জানান, এ কাজ করে তার মতো গ্রামের অনেক নারী শ্রমিক সংসারের আয় বৃদ্ধি করছে। সংসারেও এসেছে সচ্ছলতা, তবে কাজের তুলনায় মজুরি অনেক কম। নারী শ্রমিকরা কারখানার মালিকের কাছে মজুরি বৃদ্ধির জন্য দাবি করেছেন।

এ ব্যাপারে কিশোরগঞ্জ শাড়ি শিল্প সংস্থার সভাপতি মো. আবুল হাসিম সবুজ জানান, শাড়ির কাজ করে এখানকার বেকার সমস্যার সমাধান হয়েছে। দেশের বিভিন্ন জেলায় এ শাড়ির ও থ্রি পিসের চাহিদা রয়েছে। সরকারি সুযোগ সুবিধা পেলে এ শাড়ি ও থ্রি পিস দেশের বাইরেও রফতানি করা সম্ভব বলে তিনি জানান। এব্যাপারে বিসিক শিল্প সহায়ক কেন্দ্র কিশোরগঞ্জের সহকারী মহাব্যবস্থাপক এস এম আসলাম কবীর ক্ষুদ্র ও কুটির শিল্পের আওয়াতাভুক্ত নারী শ্রমিক ও উদ্যোক্তাদের সহায়তার প্রদানের আশ্বাস দিয়েছেন।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ১৮
ফজর৪:১৬
যোহর১২:০৩
আসর৪:৩৭
মাগরিব৬:৩৩
এশা৭:৪৯
সূর্যোদয় - ৫:৩৫সূর্যাস্ত - ০৬:২৮
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩০৪০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.