নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১৮ জুন ২০১৭, ৪ আষাঢ় ১৪২৪, ২২ রমজান ১৪৩৮
কালিগঞ্জে ১০ টাকা কেজির চাল বিক্রিতে অনিয়ম
৯ জনের বিরুদ্ধে মামলা
সাতক্ষীরা প্রতিনিধি
খাদ্যশস্য নীতিমালা অনুসরণ না করে ক্ষমতার অপব্যবহার করে হতদরিদ্র জনগণকে বাদ রেখে ৪৬ জন আর্থিকভাবে সচ্ছল ব্যক্তিকে তালিকাভুক্ত করে ১০ টাকা কেজির চাল বিতরণের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। দুর্নীতি দমন কমিশন, খুলনার সমন্বিত জেলা কার্যালয়ের উপসহকারী পরিচালক রাজকুমার সাহা বাদী হয়ে বুধবার কালিগঞ্জ থানায় এ মামলা দায়ের করেন।

মামলায় সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার চম্পাফুল ইউপি চেয়ারম্যান, ছয়জন ইউপি সদস্য ও তিনজন সংরক্ষিত নারী সদস্যকে আসামি শ্রেণীভুক্ত করা হয়েছে। আসামিরা হলো_ চম্পাফুল ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক গাইন, ইউপি সদস্য গোলাম কাইয়ুম, আব্দুর রশিদ গাইন, মোঃ আবু বক্কর গাইন, মোঃ আব্দুস সাত্তার খান, মোঃ আবু বক্কর, ঠাকুর দাস সরকার, সংরক্ষিত মহিলা সদস্য রাধা রানী অধিকারী রাফেজা খাতুন ও শ্যামলী রানী সরকার।

এদিকে দু'দকের মামলার খবর পেয়ে ইউপি চেয়ারম্যান সাবেক বিএনপি নেতা ও বর্তমান চম্পাফুল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোজাম্মেল হক গাইনসহ অপর আসামিরা তড়িঘড়ি করে আত্মগোপন করেছেন। তবে ইউপি সদস্য ঠাকুরদাস সরকার বলেন, দু'দক বড্ড বেরসিক তাই ঈদের আগে এমন মামলাটি করলো।

মামলার বিবরণে জানা যায়, দেশের খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিশ্চিতকল্পে সরকারি বিতরণ ব্যবস্থার আওতায় পল্লী অঞ্চলের হত দরিদ্র জনসাধারণকে স্বল্পমূল্যে খাদ্য সহায়তা দেয়ার জন্য সরকার কর্তৃক খাদ্যশস্য বিতরণ নীতিমালা, ২০১৬ প্রণয়ন করা হয়। এরই আলোকে ২০১৬-২০১৭ অর্থ বছরে সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলাধীন ত নং চম্পাফুল ইউনিয়নে হত দরিদ্রদের জন্য সরকার কর্তৃক নির্ধারিত ১০ টাকা কেজি দরে মাসিক ৩০ কেজি হারে (পরিবার প্রতি) চাল বিতরণ নীতিমালার আওতায় ওই ইউনিয়নের চেয়ারম্যান ও ইউপি সদস্যগণ ১ হাজার ২৫৩ জন হত দরিদ্রের নামের তালিকা উপজেলা পরিষদে জমা দেন। ইউপি চেয়ারম্যান, ছয়জন ইউপি সদস্য ও তিনজন সংরক্ষিত নারী ইউপি সদস্য পরষ্পর যোগসাজশে নিয়মবহির্ভূতভাবে ব্যবসায়ী, চাকরিজীবী, ধনী এমন ৪৬ জন আর্থিকভাবে সচ্ছল ব্যক্তিকে তালিকাভুক্ত করে ৪১ হাজার ৪০০ টাকা মূল্যের ৪ হাজার ১৪০ কেজি চাল আত্মসাৎ করেন।

যা দ-বিধি ৪০৯/৪২০/১০৯ তৎসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। গত বছরের ২৪ সেপ্টেম্বর থেকে ৬ নভেম্বরের মধ্যে এসব অপরাধ সংগঠিত হয় বলে মামলায় উল্লেখ করা হয়। এ ব্যাপারে জানতে চাইলে চম্পাফুল ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক গাইন বলেন, মামলার কপি না পেলে কোন মন্তব্য করা যাবে না। কালিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা লস্কর জায়াদুল হক জানান, দুর্নীতি দমন কমিশন খুলনা সমন্বিত জেলা কার্যালয়ের উপসহকারী পরিচালক রাজ কুমার সাহা বাদী হয়ে বুধবার থানায় এ মামলা (১৯ নং) দায়ের করেন। মামলায় চম্পাফুল ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক গাইন ও নয়জন ইউপি সদস্যকে আসামি করা হয়েছে। মামলার তদন্তভার দুদকের উপর ন্যস্ত করা হয়েছে। আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ২৩
ফজর৩:৫৯
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১০
সূর্যোদয় - ৫:২৪সূর্যাস্ত - ০৬:৪৪
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৩৯৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.