নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১৮ জুন ২০১৭, ৪ আষাঢ় ১৪২৪, ২২ রমজান ১৪৩৮
ঠাকুরগাঁওয়ে ট্রেন চালুর দাবিতে রেলপথ অবরোধ
ঠাকুরগাঁও-পঞ্চগড়ে ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ
ঠাকুরগাঁও প্রতিনিধি
শাটল ট্রেনের পরিবর্তে ঠাকুরগাঁও থেকে সরাসরি ঢাকা আন্তঃনগর ট্রেন চালুর দাবিতে বিক্ষোভ মিছিল ও রেলপথ অবরোধ করে নাগরিক অধিকার আন্দোলনের কর্মীরা। গত শনিবার সকাল ১১টায় সন্ধ্যা ৬টা পর্যন্ত ঠাকুরগাঁও রোড রেল স্টেশনের রেল ক্রসিংয়ে অবরোধ করে তারা। অবরোধের কারণে পার্বতীপুর থেকে ছেড়ে আসা কাঞ্চন ট্রেনটি আটকা পড়ে। এই অবরোধে কারণে শনিবার ঠাকুরগাঁও-পঞ্চগড় এই দুই জেলায় সাময়িকভাবে ট্রেন চলাচল বন্ধ ছিল। অবরোধ চলাকালীন সময়ে বক্তব্য দেন নাগরিক অধিকার আন্দোলনের সদস্য সচিব মাহমুদ হাসান প্রিন্স, সমাজ কর্মী মাসুদ আহমেদ সুবর্ন, তারেক হাসান, বাসদের ঠাকুরগাঁও জেলা সমন্বয়ক মো রুবেল ইসলাম প্রমুখ। বক্তারা বলেন, প্রায় দেড়শ কোটি টাকা ব্যয়ে ঠাকুরগাঁও-পঞ্চগড়ের রেল পথকে আধুনিকায়ন করা হলেও লোক দেখানোর জন্য ঈদের আগে রেল মন্ত্রণালয় ২০টি সিট দিয়ে দিনাজপুর পর্যন্ত শাটল ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে। আমরা ঠাকুরগাঁওবাসী এ সিদ্ধান্তকে প্রত্যাহার ও প্রত্যাখ্যান করছি। অবিলম্বে ঠাকুরগাঁও থেকে ঢাকা আন্তনগর ট্রেন চালু করার দাবি জানান বক্তারা। অবিলম্বে ঠাকুরগাঁও থেকে ঢাকা আন্তঃনগর ট্রেন চালু করা না হলে শাটল ট্রেন বন্ধে আন্দোলন আরো জোরদার করা হবে বলেও হুশিয়ারি দেন তারা। অবরোধ চলাকালে রেললাইনের ওপরে অবস্থান নেন আন্দোলনকারীরা। অবরোধ চলাকালে পুলিশ ও রেল পুলিশের এর সাথে একাধিকবার আন্দোলনকারীদের বাক বিত-া হয়। তারপরেও আন্দোলনকারীরা রেললাইন ছাড়েননি। অন্যদিকে অবরোধের কারণে শনিবার সারাদিনরই ঠাকুরগাঁও-পঞ্চগড়ের সাথে অন্যান্য জেলার রেল যোগাযোগ সম্পুর্ণ বিচ্ছিন্ন ছিল। রেল পথে বিক্ষোভ ও অবরোধের কারণে সকাল ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত রেল পথে ট্রেন চলাচল বন্ধ ছিল। অপরদিকে পঞ্চগড় থেকে শাটল ট্রেনটি দুপুর ২টায় উদ্বোধন করেন রেল মন্ত্রণালয়ের মন্ত্রী মুজিবুল হক। উদ্বোধনের পর শাটল ট্রেনটি ঠাকুরগাঁও রেল স্টেশনে পৌঁছালে সেটিকেও আটকে দেয় নাগরিক অধিকার আন্দোলনের কর্মীরা। এসময় উদ্বোধনে অংশ নেয়া আমন্ত্রিত অতিথি ঠাকুরগাঁও-৩ আসনের এমপি ইয়াসিন আলী শাটল ট্রেনযোগে ঠাকুরগাঁও স্টেশন রোডে এসে নাগরিক অধিকার আন্দোলনের কর্মীদের সাথে একাত্ততা প্রকাশ করেন এবং আগামী ৩ মাসের মধ্যে আন্তঃনগর ট্রেন চালুর ঘোষণা দেন। কিন্তু এই ঘোষণায় আসেন্দালনকারীরা সন্তুষ্ট না হলে তারা সন্ধ্যা ৬টা পর্যন্ত অবরোধ কর্মসূচি চালু রাখেন এবং এমপি'র আশ্বাসের সেই ঘোষণা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। পরে সন্ধ্যা ৬টায় স্থানীয় জনপ্রতিনিধি ও স্থানীয় লোকজনের অনুরোধের প্রেক্ষিতে কর্মসূচি তুলে নেয় তারা।

উল্লেখ্য, গত ৫ বছরে প্রায় দেড়শ কোটি টাকা ব্যয়ে ঠাকুরগাঁও-পঞ্চগড়ের রেল পথকে আধুনিকায়ন করে ঠাকুরগাঁওয়ে ব্রড গেজ ও ডুয়েল গেজ রেলওয়ের আওতায় আন্তঃনগর ট্রেন চালুর কথা। এই আন্তনঃগর রেল চালুর দাবি ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলাবাসীর দীর্ঘদিনের। কিন্তু সম্প্রতি লোক দেখানোর জন্য ঈদের আগে রেল মন্ত্রণালয় ২০টি সিট দিয়ে দিনাজপুর পর্যন্ত শাটল ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে। এতে ক্ষুব্ধ হয়ে আন্দোলনে যায় ঠাকুরগাঁওয়ে বিভিন্ন শ্রেণী পেশার মানুষরা।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ১৭
ফজর৪:১৫
যোহর১২:০৩
আসর৪:৩৮
মাগরিব৬:৩৪
এশা৭:৫০
সূর্যোদয় - ৫:৩৪সূর্যাস্ত - ০৬:২৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫২০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.