নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১৮ জুন ২০১৭, ৪ আষাঢ় ১৪২৪, ২২ রমজান ১৪৩৮
স্বাস্থ্য খাতে বাজেটের ১০ শতাংশ বরাদ্দের দাবি ক্যাবের
অর্থনৈতিক রিপোর্টার
জাতীয় বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দের হার ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করার দাবি জানিয়েছে কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। গতকাল রোববার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে 'বাংলাদেশের স্বাস্থ্য খাত ও ভোক্তা অধিকার' শীর্ষক সেমিনারে এই দাবি জানায় সংগঠনটি।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাব'র সহ-সভপতি এস.এম. নাজের হোসেন। তিনি বলেন, বিশ্বস্বাস্থ্য সংস্থার (ডবিস্নউএইচও) তথ্য মতে, কোনো দেশে কোনো নাগরিকের স্বাস্থ্য ব্যয় তার সামগ্রিক ব্যয়ের ৩০ শতাংশের বেশি হলে সেই দেশের স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা দুর্বল বলে বিবেচিত হয়। অথচ বাংলাদেশে স্বাস্থ্য খাতে ব্যক্তিগত ব্যয় ৬৩ শতাংশ।

তিনি বলেন, বৃদ্ধ ও শিশুদের স্বাস্থ্য সেবা সম্প্রসারিত করার পাশাপাশি বেসরকারি খাতে স্বাস্থ্য সেবার মান নিয়ন্ত্রণে আরও কঠোর হওয়া প্রয়োজন। সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত ও পাইলটিং বাস্তবায়নে কার্যকর ভূমিকা নিতে হবে। ক্যাবের সহ-সভাপতি বলেন, জনগণকে স্বাস্থ্য সচেতন করতে হবে। একইসঙ্গে জাঙ্কফুড ও তামাকজাত পণ্যের মতো অস্বাস্থ্যকর খাদ্য পণ্যে আসক্তি কমাতে সেগুলোর ওপর কর বাড়াতে হবে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. এ. কে. আজাদ চৌধুরী। তিনি বলেন, আমাদের স্ব স্ব দায়িত্ব মানা উচিত। তা না হলে দেশের কোনো খাতে উন্নয়ন হবে না। আর স্বাস্থ্য সেবায় উন্নতি করতে হলে সার্বজনীন স্বাস্থ্য সেবার নিয়ম মানা প্রয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মুস্তাফিজুর রহমান বলেন, স্বাস্থ্য খাতে উন্নয়ন সাধনের জন্য ওষুধ প্রশাসন অধিদফতর অনেক বড় ভূমিকা পালন করছে। কার্ডিয়াক সার্জারিতে আমরা এখন অনেক উন্নয়ন করেছি। সারাদেশে মডেল ফার্মেসি করার উদ্যোগ নিয়েছি। ইতোমধ্যে ১৭ জেলায় মডেল ফার্মেসি স্থাপন করা হয়েছে। তিনি বলেন, ফার্মেসি দোকানগুলোকে লাইসেন্সের আওতায় আনার কার্যক্রম চলছে। আমাদের সমস্যা আছে, ভোক্তা পর্যায়েও সমস্যা আছে। এ সমস্যা দূরীকরণে ভোক্তাকে অধিকার সম্পর্কে জানাতে হবে। একইসঙ্গে সচেতন করতে হবে।

ক্যাব'র চেয়ারম্যান গোলাম রহমানের সঞ্চালনায় সেমিনারে আরও উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডা. প্রাণ গোপাল, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক শফিকুল ইসলাম লস্কর প্রমুখ।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ২১
ফজর৪:৫৮
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৭সূর্যাস্ত - ০৫:১০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩১৫৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.