নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ১৮ জুন ২০১৭, ৪ আষাঢ় ১৪২৪, ২২ রমজান ১৪৩৮
পর্তুগালে ভয়াবহ দাবানলে নিহত ৫৮ আরও প্রাণহানির আশঙ্কা
জনতা ডেস্ক
পর্তুগালের মধ্যাঞ্চলে শনিবার থেকে সৃষ্ট দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৫৮ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ৫৯ জন। তাদের হাসপাতালে নেওয়া হয়েছে। ভয়াবহ এ দাবানল নিয়ন্ত্রণে আনতে কাজ করছেন কয়েক শ অগি্ননির্বাপণকর্মী। একক দাবানলের দিক থেকে পর্তুগালে এটিই প্রথম এত বড় ঘটনা। শনিবার এক পর্তুগিজ কর্মকর্তা এ তথ্য জানান। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। দাবানলে মৃতের সংখ্যা বাড়ার এ তথ্য দিয়েছেন পর্তুগালের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জর্জ গোমেজ। শনিবার এ ঘটনায় মৃতের সংখ্যা প্রাথমিকভাবে ১৯ জন বলা হয়েছিল। একদিন যেতে না যেতেই এ সংখ্যা প্রায় তিন গুণ বেড়ে দাঁড়িয়েছে ৫৮ জনে। প্রতিমন্ত্রী জর্জ গোমেজ বলেছেন, মৃতদের অধিকাংশই মারা গেছেন দাবানলে রাস্তায় গাড়িতে থাকা অবস্থায় পুড়ে। আহত ৫৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, যাদের মধ্যে পাঁচজনের অবস্থা সংকটাপন্ন। পর্তুগালের রাজধানী লিসবন থেকে প্রায় ২০০ কিলোমিটার উত্তর-পূর্বে পেড্রোগাও গ্রান্ডের পাহাড়ি এলাকায় দাবানলের সৃষ্টি হয়।

প্রচ- দাবদাহ ও বৃষ্টিহীন বজ্রপাতের কারণে দাবানল হয়েছে বলে বলা হচ্ছে। পুলিশ জানিয়েছে, একটি গাছের ওপর বজ্রপাতে আগুন লেগে যাওয়ায় এ দাবানল সৃষ্টি হয়েছে। স্থানীয় সময় রোববার সকাল পর্যন্ত দাবানল নিয়ন্ত্রণে প্রাণান্ত চেষ্টা অব্যাহত রেখেছেন কয়েক শ দমকলকর্মী। নিরাপত্তার কারণে কয়েকটি রাস্তায় যান চলাচল বন্ধ রাখা হয়েছে।

গোমেজ বলেছেন, স্বাভাবিকের চেয়ে মেঘ খুব নিচে দিয়ে প্রবাহিত হওয়ায় হেলিকপ্টার ও বিমান নিয়ে কাজ করা দুরুহ হয়ে পড়ছে। কিন্তু আগুন নিয়ন্ত্রণে আমাদের পক্ষে সম্ভব ও অসম্ভব- সবই করার চেষ্টা করছি আমরা। তিনি আরো বলেন, কোনো গ্রাম এখনো দাবানলে ক্ষতিগ্রস্ত হয়নি।

পর্তুগিজ প্রেসিডেন্ট মার্সেলো রেবেলো ডি সৌসা শনিবার রাতে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন এবং মৃত ও আহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীমে - ২৫
ফজর৩:৪৭
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪১
এশা৮:০৩
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৯৪৪৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.