নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ৩০ জুন ২০২০, ১৬ আষাঢ় ১৪২৭, ৮ জিলকদ ১৪৪১
জনতার মত
একটি ডিজিটাল সমাজ গঠনে এগিয়ে আসতে হবে দক্ষ যুবকদের
ফজলে রাবি্ব ফরহাদ
যৌবন কাঁচা বয়সের একটি উদ্দীপনার নাম। যৌবন মানে না কোনো বাধা। যৌবন একটি অদম্য শক্তি, একটি অপ্রতিরোধ্য ঝড়, একটি দৃপ্ত শপথ। যৌবন এক অসাধ্য সাধনের কারিগর। একটি প্রচলিত কথা আছে যে, 'বয়স্ক ব্যক্তিরা ইতিহাস লিখে আর যুবসমাজ ইতিহাস তৈরি করে'। জাতীয় যুবনীতি অনুসারে বাংলাদেশের ১৮-৩৫ বছর বয়সী জনগোষ্ঠীকে যুব হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে। আর এই জনগোষ্ঠী আমাদের দেশের এক-তৃতীয়াংশ। সুতরাং এটা সুস্পষ্ট যে, একটি ডিজিটাল সমাজ কিংবা রাষ্ট্র গঠন কখনো এই যুবকদের বাদ দিয়ে সম্ভব নয়। কেননা যুবসমাজ হচ্ছে উন্নয়নের প্রধান শক্তি। একটি আধুনিক সমাজ বা রাষ্ট্র গঠন করতে হলে অবশ্যই আমাদের যুবসমাজদের নিয়েই করতে হবে আর প্রকৃতপক্ষে এই পরিবর্তনে মোক্ষম ভূমিকা পালন করে যুবকরাই। কেননা, আমরা যুগে যুগে এটারই প্রমাণ দেখতে পেয়েছি। বিশ্বের প্রতিটি দেশ কিংবা রাষ্ট্রের আজকের এই সাফল্যের পিছনে সফলতার চাবি খুঁজতে গেলে আপনি পাবেন ওই দেশ কিংবা রাষ্ট্রের যুবকদের সুনিপুণ দক্ষতা আর কঠোর পরিশ্রম। আমরা আমাদের এই বাংলাদেশের অতীতের সব অর্জনের দিকে লক্ষ্য করলেই খুঁজে পাব যুবসমাজের ভূমিকা। ভাষা আন্দোলন, ছয়দফা আন্দোলন কিংবা মহান মুক্তিযুদ্ধ সব জায়গায় এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে যুবসমাজ।

আজ পুরো বিশ্ব আধুনিকায়নের দিকে এগিয়ে যাচ্ছে। আমরাও স্বপ্ন দেখি আমাদের সোনার বাংলাদেশও উন্নত থেকে উন্নততর বিশ্বের দিকে এগিয়ে যাবে। কিন্তু যাদের হাত ধরে আমরা সেই সফলতার দিকে এগিয়ে যাবো, সেই যুবকদের আমরা কতটুকু দক্ষ করে তৈরি করছি, সেটাই মূল বিষয়। কারণ বর্তমান সমাজে জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ হওয়া ছাড়া তো দক্ষ হওয়া সম্ভব নয়। সুতরাং এটা বোঝা গেল যে, আমাদের দেশের উন্নতি করতে চাইলে প্রথমে আমাদের উন্নত করতে হবে আমাদের যুবকদের। তাদের উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়।

বর্তমান সমাজের যুবকদের মাঝে শিক্ষা ও প্রশিক্ষণ ব্যবহার করে তাদের মধ্যে পাবলিক লিডারশিপ তৈরি করতে হবে। পাশাপাশি তাদের জাতীয় ও আন্তর্জাতিক জ্ঞানে সমৃদ্ধ করতে হবে। যুবসমাজকে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে আগে নিজের জীবনকে ঢেলে সাজাতে হবে। গ্লোবাল নেটওয়ার্ক তৈরি করতে হবে। তবে এক্ষেত্রে সবচেয়ে যে জিনিসটা গুরুত্বপূর্ণভাবে নিশ্চিত করতে হবে সেটা হলো, তাদের মাঝে নৈতিকতা ও মূল্যবোধের জাগরণ ঘটাতে হবে।

কেননা আমরা দেখতে পাই, বর্তমান যুবসমাজের মাঝে নৈতিকতার অনুপস্থিতির ফলে তারা ইন্টারনেট সেবার অপব্যবহার করছে এবং নিজেদের যৌবনকাল ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। আর এর খারাপ প্রভাবের কারণে তারা হতাশাগ্রস্ত, দ্বিধাগ্রস্ত হয়ে যাচ্ছে। আর হতাশা কাটাতে তাদের বেশিরভাগ মাদকাসক্তের মতো ধ্বংসাত্মক ছোবলের দিকে ঝুঁকে যাচ্ছে। অথচ তারা এটা বুঝতেই পারে না যে, এই মাদকাসক্তি তাদের হতাশার ছোবল থেকে মুক্তি দিবে না বরং আরো বেশি হতাশাগ্রস্ত আর দ্বিধাগ্রস্ত করে দিবে তাদের জীবনটাকে। সেক্ষেত্রে, আমাদের যুবসমাজকে এই ইন্টারনেট সেবার অপব্যবহার থেকে ফিরিয়ে তাদের মাঝে নৈতিকতা ও মূল্যবোধের চর্চা জাগ্রত করতে হবে। পরিবারের প্রতি, সমাজের প্রতি, রাষ্ট্রের প্রতি তাদের দায়িত্বানুভূতি জাগ্রত করতে হবে। তাহলে আমরা তাদেরকে বিশ্বের সামনে রোল মডেল হিসেবে উপস্থাপন করতে পারব এবং আমাদের কাঙ্ক্ষিত স্বপ্ন পূরণ করতে পারবো।

যদি আমরা এই দিকগুলো যুবসমাজের প্রতি বাস্তবায়ন করতে পারি তাহলেই হয়তো আমরা যে ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখি, সেটা বাস্তবে প্রতিফলিত হবে। তাহলেই হয়তো তাদের মেধা ও শক্তিকে কাজে লাগিয়ে আমরা একটি উন্নত সমাজ গড়তে পারবো। কেননা যুবসমাজ যত বেশি দক্ষ ও নৈতিকতাসম্পন্ন হবে দেশ তত বেশি উন্নয়ন ও সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে।

ফজলে রাবি্ব ফরহাদ : লেখক
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ১১
ফজর৩:৫২
যোহর১২:০৪
আসর৪:৪৪
মাগরিব৬:৫২
এশা৮:১৫
সূর্যোদয় - ৫:১৮সূর্যাস্ত - ০৬:৪৭
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫৪১৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.