নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ৩০ জুন ২০২০, ১৬ আষাঢ় ১৪২৭, ৮ জিলকদ ১৪৪১
ময়মনসিংহ মেডিকেল কলেজ পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষায় সর্বোচ্চ রেকর্ড
ময়মনসিংহ থেকে সিরাজুল হক সরকার
ময়মনসিংহ মেডিকেল কলেজের (মমেক) আরটি পিসিআর ল্যাব এখন সারা বাংলাদেশে লিড দিচ্ছে। চমৎকার সমন্বয় ও আন্তরিক পরিবেশে নিরবচ্ছিন্ন সেবাদানের ফলে দেশসেরা করোনা পরীক্ষা কেন্দ্র এখন ময়মনসিংহে বলে জানিয়েছেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) কেন্দ্রীয় নির্বাহী কমিটির মহাসচিব অধ্যক্ষ ডা. এম. এ আজিজ। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে যখন সারাদেশ আতঙ্ক এমনি অবস্থায় সুখবর দিয়েছে ময়মনসিংহ মেডিকেল কলেজের (মমেক) আরটি পিসিআর ল্যাব।

দেশে রাজধানীর বাইরে একদিনে সর্বাধিক সংখ্যক ১ হাজার ২২২টি করোনার নমুনা পরীক্ষা করে রেকর্ড সৃষ্টি করেছে। এদিকে রাজধানীর পর চট্রগ্রামে ৫টি সরকারি ও ২টি বেসরকারিসহ মোট ৭টি আরটি পিসিআর ল্যাবে গত ২৫ জুন সবর্োচ্চ ১০৯৩টি নমুনার পরীক্ষায় করতে সক্ষম হয়েছিল বলে জানান চট্রগ্রামের জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাবি্ব।

মমেক অধ্যক্ষ প্রফেসর ডা. চিত্তরঞ্জন দেবনাথ জানান, তার নেতৃতে মাইক্রোবাইলজি বিভাগের টীম অক্লান্ত পরিশ্রম সুদক্ষ নিরবচ্ছিন্ন কর্মতৎপরতার মাধ্যমে দেশে রেকর্ড পরিমাণ নমুনার পরীক্ষা করতে সক্ষম হয়েছে। স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) কেন্দ্রীয় নির্বাহী কমিটির মহাসচিব ডা. এম. এ আজিজের নিজ এলাকার আরটি পিসিআর ল্যাবটির সার্বক্ষণিক তদারকি, নির্দেশনা, আন্তরিক সহযোগিতা ও অনুপ্রেরণায় আমাদের কাজের গতিকে আরো বাড়িয়ে দিয়েছে। মমেক-এ দুটি ল্যাবে স্থাপিত ৩টি আরটি পিসিআর মেশিনে ২৭ জুন ১২টি শ্লটে সবর্োচ্চ ১ হাজার ২২২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। যা সকাল ৯টা থেকে শুরু করে রাত ১২টা পর্যন্ত এই পরীক্ষার কাজ চলে। ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ জানান, ২৭ জুন পর্যন্ত মমেক-এ দুটি ল্যাবের ৩টি আরটি পিসিআর মেশিনে ২৭ জুন পর্যন্ত মোট ৩১ হাজার ৫৪৭টি নমুনা পরীক্ষা করা হয়, এতে ৩ হাজার ১৩৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। যা মোট নমুনার ৯.৯৩ শতাংশ করোনা পজেটিভ হয়েছে। মমেক মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. সালমা আহমেদের নেতৃত্বে একদল মাইক্রোবায়োলজিস্টসহ একদল মেডিকেল টেকনোলজিস্ট টিম দিনরাত অক্লান্ত পরিশ্রম ও সুদক্ষ নিরবচ্ছিন্ন কর্মতৎপরতার মাধ্যমে নমুনার পরীক্ষা কাজ চালিয়ে যাচ্ছেন। মমেক মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. সালমা আহমেদ জানান, করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য আরটি পিসিআর ল্যাবে নিয়োজিত মাইক্রোবায়োলজি বিভাগের টীমের মনোবল চাঙ্গা রাখার লক্ষ্যে স্বাচিপ মহাসচিব ডা. এম এ আজিজ ও মমেক অধ্যক্ষ ডা. চিত্তরঞ্জন দেবনাথ সারাক্ষণ অনুপ্রেরণা, উৎসাহ ও উদ্দীপনা দিয়ে যাচ্ছেন। যার প্রেক্ষিতে তারা আনন্দের সাথে কাজ করে যাচ্ছেন।

এদিকে মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা তদারকির জন্য ৫ জন সিনিয়র অধ্যাপককে দায়িত্ব দেয়া হয়েছে। তারা হলেন- নেত্রকোণা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শ্যামল কুমার পাল, মমেক কার্ডিওলজি বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. আব্দুল বারী, ফার্মাকোলজি বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শ্যামল কুমার সাহা, মমেক মাইক্রোবায়োলজি বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. সালমা আহমাদ ও সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ১১
ফজর৩:৫২
যোহর১২:০৪
আসর৪:৪৪
মাগরিব৬:৫২
এশা৮:১৫
সূর্যোদয় - ৫:১৮সূর্যাস্ত - ০৬:৪৭
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫৩৬৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.