নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ জুলাই ২০১৮, ২৮ আষাঢ় ১৪২৫, ২৭ শাওয়াল ১৪৩৯
সিঙ্গাপুরের ব্যবসায়ীদের জন্যে ৫শ' একর জমি বরাদ্দ হচ্ছে
অর্থনৈতিক রিপোর্টার
বাংলাদেশে বিনিয়োগ করার জন্য সিঙ্গাপুরের ব্যবসায়ীদের প্রাথমিক পর্যায়ে ৫শ' একর জমি বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল বুধবার রাজধানীর একটি হোটেল সফররত ব্যবসায়ীদের সঙ্গে সৌজন্য

সাক্ষাৎ শেষে এ কথা জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিনিয়োগ নীতিমালায় সহজে লাভসহ মূলধন ফেরত নেয়ার সুযোগ থাকায় সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে ব্যবসা বাড়াতে আগ্রহী হয়েছেন। সিঙ্গাপুরের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক ৪ হাজার কোটি টাকারও বেশি। আমাদের সবচেয়ে বড় দ্বিপাক্ষিক সম্পর্ক চীনের সঙ্গে। তারপর ভারত, সিঙ্গাপুর। তারা ১৫০টি বাংলাদেশি কোম্পানির সঙ্গে কাজ করে। প্রধানমন্ত্রীর সঙ্গে তারা বৈঠক করেছেন। আমরা একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল করতে যাচ্ছি। তাতে সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বিনিয়োগ করবেন। আমরা তাদের ৫শ' একর জমি দিচ্ছি। পরবর্তীতে আরও ২ হাজার একর জমি তাদের দেয়া হবে।

তিনি বলেন, আমরা চট্টগ্রামের মিরসরাইয়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সিঙ্গাপুরকে প্রাথমিকভাবে এই ৫০০ একর জমি বরাদ্দ দেবো। সেখানে তারা তথ্য ও প্রযুক্তি খাতে বিনিয়োগ করবে। এছাড়া জ্বালানি, বিদ্যুৎ, আবাসন ও পর্যটন খাতেও তারা বিনিয়োগ করবে। বাংলাদেশের ভাল বন্ধু সিঙ্গাপুর। স্বাধীনতার পর থেকেই দুই দেশের বাণিজ্যিক সহযোগিতা অব্যাহত আছে।

এসআইসিসিআই'র ভাইস-চেয়ারম্যান প্রসুন মুখার্জি বলেন, সিঙ্গাপুর বিনিয়োগের ক্ষেত্রে একটি সংরক্ষণবাদী দেশ। কিন্তু আশ্চর্যজনকভাবে তারা বাংলাদেশকে গুরুত্ব দিচ্ছে। এক্ষেত্রে জমি একটা বিষয়। প্রধানমন্ত্রীকে বলেছি, ৫০০ একর জমি একটি দেশের নিজস্ব জোনের জন্য কিছুই না। এ জোনে বিনিয়োগের পরিমাণ এখনও ঠিক হয়নি। এটা কয়েক বিলিয়ন ডলারের হবে। এ কাজ সম্পূর্ণ হতে ১২ বছর সময় লাগবে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ১৬
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:২০সূর্যাস্ত - ০৬:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৬৮০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.