নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১২ জুলাই ২০১৯, ২৮ আষাঢ় ১৪২৬, ৮ জিলকদ ১৪৪০
শান্তিরক্ষা মিশনের ফোর্স জেনারেশন প্রধানের পদ পেল বাংলাদেশ
জনতা ডেস্ক
প্রথমবারের মতো জাতিসংঘ সদর দপ্তরে শান্তিরক্ষা মিশনের ফোর্স জেনারেশন প্রধানের পদ পেয়েছে বাংলাদেশ; যাতে সেনাবাহিনীর কর্নেল পদমর্যাদার কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। মঙ্গলবার নিউ ইয়র্কে মিশনের সামরিক উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল কর্লোস উমবার্তো লতে সফররত সেনাপ্রধান জেনারেল

আজিজ আহমেদের হাতে এর নিয়োগপত্র তুলে দেন বলে আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এতে বলা হয়, শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের ৩১ বছরে এই গুরুত্বপূর্ণ পদে প্রথম বাংলাদেশকে নির্বাচন করা হলো। সেনাবাহিনী প্রধান বাংলাদেশ থেকে একজন ফোর্স কমান্ডার নিয়োগের প্রস্তাব দিলে সামরিক উপদেষ্টা অতি শিগগরিই নিয়োগের আশ্বাস দেন। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ সরকার ও জনগণ যে উদারতা ও মানবিকতা দেখিয়েছে, তার প্রশংসা করেন শান্তিরক্ষা মিশনের উপদেষ্টা। এরপর সেনাবাহিনী প্রধান অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল ডিপার্টমেন্ট অফ অপারেশনাল সাপোর্ট লিসা এম বুটেনহেইমের সঙ্গে সাক্ষাৎ করে জাতিসংঘ সদর দপ্তরের কাছে সরকারের পাওনা ৬০ মিলিয়ন ডলার (আনুমানিক ৫০০ কোটি টাকা) পরিশোধের অনুরোধ করেন। বিজ্ঞপিতে বলা হয়, লিসা এম বুটেনহেইম তৎক্ষণাৎ আড়াইশো কোটি টাকা পরিশোধের অঙ্গীকার করেন এবং বাকি অর্থ স্বল্প সময়ের মধ্যে পরিশোধের আশ্বাস দেন। পরে সেনাবাহিনী প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল (পিস অপারেশনস) জ্যঁ পিয়েরে ল্যাক্রুয়ার সঙ্গে সাক্ষাৎ করে ফরাসি ভাষাভাষী দেশগুলোতে বাংলাদেশি সেনা মোতায়েনে সক্ষমতা অর্জনে সরকারের প্রচেষ্টা সম্পর্কে জানান। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দ্বিতীয় বৃহত্তম সেনা প্রেরণকারী দেশ হিসেবে বাংলাদেশ বিশ্বশান্তি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সেনাবাহিনী প্রধানের এই পরিদর্শন জাতিসংঘ মিশনে বাংলাদেশের অংশগ্রহণ বৃদ্ধিতে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়। জাতিসংঘের এসব পদস্থ কর্মকর্তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান জেনারেল আজিজ আহমেদ। জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ ও সেনাপ্রধানের সহকারী একান্ত সচিব কর্নেল কায়সার রশিদ এসব বৈঠকে তার সঙ্গে ছিলেন। এর আগে সেনা প্রধান জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে পৌঁছালে স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন তাকে স্বাগত জানান এবং শান্তিরক্ষা কার্যক্রমের বিভিন্ন দিকসহ জাতিসংঘে বাংলাদেশের অংশগ্রহণের নানা দিক এবং ভবিষ্যত কর্ম-পরিকল্পনা অবহিত করেন। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ সেনাবাহিনীর অংশগ্রহণ বৃদ্ধিসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা ও বৈঠকে অংশ নিতে সেনাবাহিনী প্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র অবস্থান করছেন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ১৯
ফজর৩:৫৭
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫০
এশা৮:১২
সূর্যোদয় - ৫:২২সূর্যাস্ত - ০৬:৪৫
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৬১২.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.