নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ জিলহজ ১৪৪২
পদক জিতে 'কাঠকুড়ানি' চানুর চমক
স্পোর্টস ডেস্ক
হতাশা আর ইনজুরিতে পড়ে শেষ হতে চলেছিল ক্যারিয়ার। নিতে হয় মানসিক চিকিৎসাও। সেই মীরাবাই চানু অবিশ্বাস্য প্রত্যাবর্তনে ভারোত্তোলনে টোকিও অলিম্পিকে রুপা এনে দিলেন ভারতকে। ৪৯ কেজি ওজন শ্রেণিতে ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ২০২ কেজি ওজন তুলেছেন তিনি। মণিপুরের ইম্ফলের প্রত্যন্ত গ্রাম নংবক কাকচিং গ্রামে জন্ম মীরাবাই চানুর। একটা সময় বাড়ির রান্নার জন্য জঙ্গলে কাঠ কুড়াতে যেতে হতো তাকে। ভারী কাঠের বোঝা তুলতে পারতেন না মীরাবাইয়ের ভাই। কিন্তু মেয়ে হয়েও অনায়াসে সেটা কাঁধে নিয়ে মীরাবাই চলে আসতেন বাড়িতে। তখনই তার বাবা-মা বুঝে যান, মেয়ের শারীরিক সামর্থ্য আর পাঁচজনের চেয়ে বেশি। তাই ভর্তি করিয়ে দেন মণিপুরের এসএআই একাডেমির ভারোত্তোলনে। ২০১৪ গ্বাসগো কমনওয়েলথ গেমসে রুপা জেতা সেই মীরাবাই অনেক আশা নিয়ে যান ২০১৬ রিও অলিম্পিকে। কিন্তু ক্লিন অ্যান্ড জার্ক বিভাগে তিনবারই ব্যর্থ হন ওজন তুলতে!

এবারের অলিম্পিকে এটাই প্রথম পদক ভারতের। এই ইভেন্টে সোনা চীনের জিহু হউয়ের। ভারোত্তোলনে সর্বশেষ ২০০০ সালে ভারতের হয়ে ব্রোঞ্জ জিতেছিলেন কর্ণম মালেশ্বরী। ২১ বছর পর এই ইভেন্টে আবারও ভারতকে পদক এনে দেওয়ায় প্রশংসায় ভাসছেন মীরাবাই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইট, 'এর চেয়ে বেশি খুশির কিছু হতেই পারে না। ভারতের সম্মান বাড়িয়ে দিলেন চানু। '

এমন সাফল্যটা মীরাবাই উৎসর্গ করলেন দেশকে, 'রিও থেকে ফোন করে বাড়িতে জানিয়েছিলাম খেলাটা ছাড়তে চাই, যা শুনে অজ্ঞান হয়ে যান আমার মা। তবে পরিবার পাশে ছিল বলে ঘুরে দাঁড়াতে পেরেছি। আমার এই অর্জন উৎসর্গ করছি দেশবাসীর প্রতি।

এদিকে মণিপুরের মুখ্যমন্ত্রী চানুকে এক কোটি টাকা দেয়ার কথা ঘোষণা করেছেন। বর্তমানে চানু রেলের টিকিট পরীক্ষক। কিন্তু মুখ্যমন্ত্রী জানিয়েছেন, চানুকে আর টিকিট পরীক্ষা করতে হবে না। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার কথা হয়েছে। তার জন্য চমক অপেক্ষা করে আছে।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২৪
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬৯৭৯.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.