নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ জিলহজ ১৪৪২
'বিদ্যা আহরণের, শিক্ষা আচরণের'
ছৈয়দ আন্ওয়ার
সবাই আগামী প্রজন্মের উৎকর্ষের স্বপ্নকে লালন করে। তার জন্য শিক্ষা-দীক্ষা তথা জ্ঞানার্জনই ভরসা। বিবেক-বুদ্ধির জাগরণে আলোকিত মানুষ গড়তে শিক্ষার কোনো বিকল্প নেই। শিক্ষা হচ্ছে বিদ্যালাভের মাধ্যমে যে জ্ঞান অর্জন হয়। তবে শিক্ষার মূল উদ্দেশ্য শুধু জ্ঞানসম্ভারে নিজেকে পরিপূর্ণ করা নয়। নিজের অর্জিত জ্ঞান বা বিদ্যা দিয়ে মানুষের সাথে মানুষের সৌহার্দ্য গড়া, মানুষের সফলতাকে, সক্ষমতাকে সহযোগিতা করা। অর্থাৎ মানব কল্যাণকে সর্বতোভাবে মনে-প্রাণে গ্রহণ করা এবং মানুষের মাঝে তার বিকিরণ ঘটানো। তাই জ্ঞানীরা বলেন, 'বিদ্যা আহরণের, শিক্ষা আচরণের।' বিদ্যা অর্জন করে সবাই। কিন্তু তার বিকিরণ ঘটাতে পারাটাই মানব জীবনের বড় সফলতা।

বর্তমানে একটি কথা খুব বেশি মাত্রায় শোনা যাচ্ছে, তা হলো মা-বাবারা তাদের সন্তানদের নিয়ে খুবই উদ্বিগ্ন। তারা ভীষণ শঙ্কার মধ্য দিয়ে দিন কাটাচ্ছেন। প্রায় প্রত্যেক মা-বাবারই উদ্বেগ যে, তার সন্তানের আচরণে অনাকাঙ্ক্ষিত পরিবর্তন দেখা যাচ্ছে। কেউ বলছে, তার সন্তান হঠাৎ করে রেগে যাচ্ছে। কেউ বলছে, খিটমিটে আচরণ করছে। কোনো কোনো মা-বাবা বলছেন, তাদের সন্তান কোনো কথাই শুনতে চায় না। এ অভিযোগগুলো ভিন্ন ভিন্ন হলেও দুটি অভিযোগ এক এবং অভিন্ন। তা হলো_ লেখাপড়া মোটেও করতে চায় না বা করে না। আর ডিভাইসে আসক্ত। এ অভিযোগ প্রতিটি বাবা-মায়ের। শিশু থেকে কিশোর, যুবক সব শিক্ষার্থীরই একই অবস্থা। যা কোনো জাতির আকাশে কালো মেঘের অশনিসংকেত।

পুনশ্চ : আলবার্ট আইনস্টাইন ভবিষ্যৎ বাণী করে গেছেন এই বলে যে, আমি ভয় পাই, প্রযুক্তি আমাদের প্রজন্মকে অথর্ব করে না ফেলে।' কাজেই প্রযুক্তি ব্যবহারে এতটা মত্ত হওয়া যাবে না, যাতে আমাদের বিদ্যা আহরণে ব্যাঘাত ঘটায় এবং আমাদের আচরণে মানব কল্যাণ বিঘি্নত হয়।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২৪
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬৯৯৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.