নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ জিলহজ ১৪৪২
বিশ্ব র‌্যাংকিংয়ে অবস্থান সেরাদের তালিকায় এগিয়ে নিতে ঢাবির উদ্যোগ
বিশ্ববিদ্যালয় রিপোর্টার
প্রতি বছরই বিভিন্ন সংস্থা সারাবিশ্বে বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং তৈরি করে। কুয়াককুয়ারলি সিমন্ডস বা কিউএস, টাইমস হায়ার এডুকেশন এবং সাংহাই র‌্যাংকিং কনসালট্যান্সি (একাডেমিক র‌্যাংকিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ) ইত্যাদি গ্রহণযোগ্য ও প্রভাবশালী সংস্থাগুলোর র‌্যাংকিংয়ে অবস্থানে নিম্নগামী ঢাকা বিশ্ববিদ্যালয়। তাই র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নয়নের লক্ষ্যে উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নয়ন ঘটাতে আগামী ৮ আগস্টের মধ্যে বিদেশি বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত বিভাগ/ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থীর তালিকা প্রেরণের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয় প্রসাশন। গত রোববার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইংরেজি ভাষায় বিদেশি বিশ্ববিদ্যালয় বা গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত বিভাগ বা ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থীদেরকে তাদের নিজেদের নাম (Name with Title (if any)), কর্মস্থলে তাদের স্তর বা পদবি (Designation), কোন বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউটে কর্মরত রয়েছেন সেটির নাম ও ঠিকানা (Name and Address of University/Institution working) এবং ব্যক্তির সাথে যোগাযোগের মাধ্যম হিসেবে ই-মেইল বা ফোন নাম্বার (E-mail & phone Number of the person) সংযুক্ত করে এক্সেল ফরম্যাটে registrar@du.ac.bd ইমেইল ঠিকানায় প্রেরণ করতে হবে।

চলতি বছরের ৯ জুন কিউএস বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে- গত বছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অবস্থানের কোনো উন্নতি হয়নি। বৈশ্বিক এ র‌্যাংকিংয়ে ৮০০-এর মধ্যে নেই দেশসেরা এ দুই বিদ্যাপিঠ। উভয় বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৮০১-১০০০-এর স্তরে। অথচ ২০১২ সালেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৬০১-এর স্তরে ছিল, যেখান থেকে ২০১৪ সালে এর অবনমন ঘটে ৭০১-এর স্তরে, ২০১৯-এ আরও অবনমন ঘটে। বর্তমানে বিশ্বসেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যেও নাম নেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের।

শুধু যে কিউএসের র‌্যাংকিংকে ঢাকা বিশ্ববিদ্যালয় পিছিয়ে তা নয়। লন্ডনভিত্তিক শিক্ষাবিষয়ক সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশনে' প্রকাশিত প্রতি বছর বিশ্বের বিশ্ব্যবিদ্যালয়গুলোর র‌্যাংকিংয়ে দেশের প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান এক হাজারেরও পরে।

বাজেটের স্বল্পতা, গবেষণায় পর্যাপ্ত বরাদ্দের অভাব, শিক্ষক নিয়োগের স্বজনপ্রীতি-দুর্নীতি, শিক্ষক-শিক্ষার্থীদের মূল্যবোধের অভাব এবং একটি বিশ্ববিদ্যালয়কে নতুন ও উচ্চতর জ্ঞান সৃষ্টির প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য যা কিছু প্রয়োজন সেসবের ঘাটতি কাটিয়ে উঠতে না পারা ঢাকা বিশ্ববিদ্যালয়কে বিশ্বসেরাদের তালিকায় পিছিয়ে রাখার মূল কারণ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিভিন্ন উচ্চশিক্ষা বিষয়ক র‌্যাংকিং প্রতিষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় তালিকায় অনেক নিচে কিংবা অনেকগুলোতে তালিকাভুক্তই হয়নি। আবার যেগুলোতে এর আগের বছরে আমরা স্থান কর নিতে পারিনি সেগুলোতে এবার আমরা তালিকাভুক্ত হয়েছি। প্রতিষ্ঠানগুলো যেসব সূচকে র‌্যাংকিং করে সে সূচকে আমাদের ঘাটতি রয়েছে, যেমন- শিক্ষার পরিবেশ, বিদেশি বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে আমাদের শিক্ষার্থীর সংখ্যা ও তাদের গবেষণা সামগ্রী। এসব নানাবিধ সূচকে একসাথে এগিয়ে না আসতে পারলে র‌্যাংকিংয়ে ভালো করা কষ্টকর। এই সূচকগুলোতে উন্নতি করার পরিকল্পনা নেয়া হয়েছে। যাতে আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে অবস্থানের উন্নয়ন ঘটানো সম্ভব হয়।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৯
ফজর৪:৪৬
যোহর১১:৪৩
আসর৩:৪৫
মাগরিব৫:২৫
এশা৬:৩৯
সূর্যোদয় - ৬:০৩সূর্যাস্ত - ০৫:২০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৮৯১৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.