নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ৩১ জুলাই ২০২০, ১৬ শ্রাবণ ১৪২৭, ৯ জিলহজ ১৪৪১
উন্নয়নের মহাপরিকল্পনায় ডিএসসিসির ৬ হাজার ১শ' ১৯ কোটি টাকার বাজেট
ঢাকার উন্নয়নে 'ছেলেখেলা' করতে দেয়া হবে না : মেয়র তাপস
স্টাফ রিপোর্টার
উন্নয়নের 'মহাপরিকল্পনা' ঘোষণা করে ২০২০-২১ অর্থবছরের জন্য ৬ হাজার ১১৯ কোটি ৫৯ লাখ টাকার বাজেট দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্পনির্ভর এই বাজেটের অংক গত অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১৩৬ শতাংশ বেশি।

গত ২০১৯-২০ অর্থবছরে দক্ষিণ সিটির জন্য ৩ হাজার ৬৩১ কোটি ৪০ লাখ টাকার বাজেট ঘোষণা হলেও সংশোধনে তা ২ হাজার ৫৮৫ কোটি ৩১ লাখ টাকায় নামিয়ে আনা হয়।

গতকাল বৃহস্পতিবার দুপুরে নগর ভবনে এক সাংবাদিক সম্মেলনে নতুন অর্থবছরের এই বাজেট ঘোষণা করেন ঢাকা দক্ষিণের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বাজেটের এই ৬ হাজার ৬১৯ কোটি ৫৯ লাখ টাকার মধ্যে ডিএসসিসির নিজস্ব উৎস থেকে যোগান দেয়া হবে ৭৩৯ কোটি ২৭ লাখ টাকা। আর সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প থেকে ৪ হাজার ৭৬৬ কোটি ৫৭ লাখ টাকা আসবে বলে ধরা হয়েছে। বাজেটে সমাপনী স্থিতি ধরা হয়েছে ১৫৮ কোটি ৫২ লাখ টাকা।

চলতি অর্থবছরের বাজেটে মশক নিধনে বিশেষ গুরুত্ব দেয়ার কথা বলা হলেও মশক নিধন, ওষুধ ও যন্ত্রপাতি কেনার জন্য বরাদ্দ রাখা হয়েছে ৩৫ কোটি টাকা, যা গত অর্থবছরের তুলনায় অনেক কম। গত অর্থবছরের বাজেটে মশক নিধন খাতে বরাদ্দ ছিল ৪৩ কোটি টাকা। অবশ্য 'সমন্বিত মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে' ৩০০ কোটি টাকা ব্যয় করা হবে বলে এবারের বাজেটে বলা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটির বাজেটে এবার নতুন ১৯টি খাত যুক্ত হয়েছে। জলাবদ্ধতা দূরীকরণ এবং শিশু পার্ক রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন নামে গত বছরের বাজেটে আলাদা কোনো খাত ছিল না। এবার জলাবদ্ধতা দূরীকরণে ৩০০ কোটি টাকা এবং শিশু পার্ক রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ৩০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

নতুন ১৮টি ওয়ার্ড ডিএসসিসির সঙ্গে যুক্ত হওয়ায় বর্জ্য ব্যবস্থাপনায় ৩১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে এবার। নাগরিকদের জন্য বিনোদনমূলক সুবিধা উন্নয়ন প্রকল্পে বরাদ্দ গত অর্থবছরের ২৭০ কোটি ৩০ লাখ টাকা থেকে বাড়িয়ে ৮৪৭ কোটি টাকা করা হয়েছে। সড়ক ও ট্রাফিক অবকাঠামো উন্নয়ন ও রক্ষণাবেক্ষণে গত বছর বরাদ্দ ছিল ৮৯৬ কোটি ৭৪ লাখ টাকা। এবারের বাজেটে তা বাড়িয়ে ১ হাজার ৭৪১ কোটি ৭৫ লাখ টাকা করা হয়েছে। বাজেট বক্তৃতায় মেয়র জানান, এবারের বাজেটে ডিএসসিসির ৭৫টি ওয়ার্ডের কাউন্সিলরদের উন্নয়ন ব্যয় ১ কোটি টাকা করা হয়েছে। ডিএসসিসির অধিভুক্ত এলাকায় আটটি সংসদীয় আসনের সংসদ সদস্যদের জন্য উন্নয়ন ব্যয় ২ কোটি টাকা করা হয়েছে।

সরকারি মঞ্জুরি (থোক) থেকে ৫০ কোটি ও সরকারি বিশেষ মঞ্জুরি বাবদ ১০০ কোটি, সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প খাতে ৪ হাজার ৭৬৬ কোটি ৫৭ লাখ টাকা পাওয়ার প্রত্যাশার কথা বলা হয়েছে বাজেটে।

মেয়র জানান, সিটি কর্পোরেশনের বেতন ভাতা বাবদ ২৬৪ কোটি, বিদ্যুৎ, জ্বালানি, পানি ও গ্যাস খরচ বাবদ ৫০ কোটি, মেরামত ও রক্ষণাবেক্ষণ খরচ বাবদ ২৪ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এছাড়া মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে (মনিটরিং ও সার্ভাইলেন্সসহ) ৩৫ কোটি টাকা, মালামাল সরবরাহ খরচ বাবদ ২১ কোটি ৫৮ লাখ টাকা, ভাড়া, রেটস ও কর খাতে ৪ কোটি ৪০ লাখ টাকা, কল্যাণমূলক ব্যয় বাবদ ২০ কোটি ৫ লাখ টাকা, বিজ্ঞাপন ও প্রচারে ৩ কোটি ৫০ কোটি লাখ, বিভিন্ন ফি বাবদ ২৪ কোটি টাকা, বর্জ্য ব্যবস্থাপনায় বিশেষ উদ্যোগে ৮ কোটি টাকা ব্যয় করা হবে। উন্নয়ন ব্যয়ের উল্লেখযোগ্য খাতগুলো তুলে ধরে মেয়র বলেন, সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ১ হাজার ৭৪১ কোটি ৭৫ লাখ টাকা, নাগরিকদের বিনোদন সুবিধার উন্নয়নে ৮৪৭ কোটি টাকা, ভৌত অবকাঠামো নির্মাণ, উন্নয়ন/রক্ষণাবেক্ষণে ৯১৭ কোটি ৫৭ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে এবার। তিনি বলেন, একটি উন্নত ঢাকা গড়ার যে সুনির্দিষ্ট লক্ষ্য ও কর্মপরিকল্পনা নিয়ে আমরা এগিয়ে চলেছি, সেই বাস্তবতার নিরিখেই আমাদের উন্নয়ন ব্যয় সাজিয়েছি। আমরা আশা করছি, সরকার সহযোগিতার হাত প্রসারিত করে প্রয়োজনীয় অর্থের সংস্থান করবে। আর আমরা সে অর্থের যথার্থ ব্যবহার নিশ্চিত করে উন্নত ঢাকা গড়তে চাই।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ১১
ফজর৪:১১
যোহর১২:০৪
আসর৪:৪০
মাগরিব৬:৩৮
এশা৭:৫৬
সূর্যোদয় - ৫:৩২সূর্যাস্ত - ০৬:৩৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১২৫৭১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.