নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ৩১ জুলাই ২০২০, ১৬ শ্রাবণ ১৪২৭, ৯ জিলহজ ১৪৪১
লকডাউন শেষে রাজাবাজার-ওয়ারীতে বেড়েছে সংক্রমণ
স্টাফ রিপোর্টার
ঢাকার দুই সিটিতে পরীক্ষামূলক জোনভিত্তিক লকডাউন তেমন কোনো সুফল বয়ে আনেনি। লকডাউন শেষ হওয়ার পরও দুই এলাকাতেই বেড়েছে সংক্রমণ। বিশেষজ্ঞরা মনে করেন, সঠিকভাবে সংক্রমণের উৎস খুঁজতে ব্যর্থ কর্তৃপক্ষ।

ঢাকা উত্তর সিটির পূর্ব রাজাবাজারে গেত ৯ থেকে ৩০ জুন দেশের প্রথম জোনভিত্তিক লকডাউন বাস্তবায়ন করা হয়। লকডাউন শেষে স্বাস্থ্যবিধির কোনো তোয়াক্কাই করছেন না এই এলাকার বাসিন্দারা।

লকডাউন শুরুর আগে ঢাকা উত্তরের পূর্ব রাজাবাজারে করোনা রোগী ছিলেন ৩২ জন। লকডাউনের ২১ দিনে ৩৭২ জনের নমুনা পরীক্ষায় ২২ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়। আর দক্ষিণ সিটির ওয়ারীতে লকডাউনের আগে রোগী ছিলেন ৪৬ জন। ২১ দিনে শনাক্ত হন ১০৪ জন। যার মধ্যে শেষ দিনও সংক্রমিত হয় ৫ জন। যদিও দুই এলাকাতেই হয়নি কন্ট্যাক্ট ট্রেসিং বা সংক্রমণের উৎস অনুসন্ধান। ডিএনসিসির ৪১ নং ওয়ার্ডের কাউন্সিলর সারোয়ার হোসেন আলো বলেন, যারা শনাক্ত হয়েছে তাদের আমরা আলাদা করেছি। সংক্রমণ ঠেকাতে কতটা কার্যকর ছিল এই লকডাউন তা নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ জনপ্রতিনিধিরাই। যাদের উপসর্গ ছিল তাদের বুথে এনে পরীক্ষা করিয়েছি। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন, করোনা মোকাবিলায় সফল দেশগুলোর মতো কন্ট্যাক্ট ট্রেসিং করতে না পারায় ঢাকায় জোনভিত্তিক লকডাউনে কাঙ্খিত ফল মেলেনি। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ড. বেনজির আহমেদ বলেন, কন্ট্রাক্ট ট্রেসিংটা উন্নত দেশে অনেক গুরুত্ব দিচ্ছে সেখানে আমাদের এখানে গুরুত্ব নেই বললেই চলে। আমাদের এখানে নামকাওয়াসন্তে এটা হচ্ছে।

বিচ্ছিন্নভাবে লকডাউন কোভিড ঊনিশের বিস্তার ঠেকাতে কতটা ফলপ্রসূ তা নিয়েও প্রশ্ন তোলেন বিশেষজ্ঞরা।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ৩০
ফজর৪:৩৪
যোহর১১:৪৯
আসর৪:০৮
মাগরিব৫:৫১
এশা৭:০৩
সূর্যোদয় - ৫:৪৯সূর্যাস্ত - ০৫:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১৯০৯২.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.