নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ১৩ আগস্ট ২০১৭, ২৯ শ্রাবণ ১৪২৪, ১৯ জিলকদ ১৪৩৮
ইসলামপুরের যমুনা নদীর ভাঙন রোধে ৩৮৪ কোটি টাকা ব্যয়ের নদী শাসন প্রকল্প
ইসলামপুর (জামালপুর) থেকে এম. কে. দোলন বিশ্বাস
জামালপুরের ইসলামপুরবাসীকে যমুনা নদী ভাঙন থেকে রক্ষার্থে যমুনা নদীর বামতীর সংরক্ষণ ও নদীর গভীরতা নিয়ন্ত্রণে ড্রেজিং করতে ৩৮৪ কোটি টাকা ব্যয়ের একটি প্রকল্প একনেক (জাতীয় অর্থনৈতিক সমীক্ষা) এর সভায় পাস হয়েছে।

জানা যায়, ইসলামপুরবাসীকে যমুনা নদী ভাঙন রক্ষার্থে জামালপুর-ইসলামপুর আসনের এমপি আলহাজ ফরিদুল হক খান দুলাল দীর্ঘদিন যাবত চেষ্টা চালিয়ে আসছিলেন। এরই প্রেক্ষিতে জামালপুর পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ যমুনা নদী শাসনের জন্য যমুনা নদীর বামতীর সংরক্ষণ ও নদীর গভীরতা নিয়ন্ত্রণে ড্রেজিং করতে ৩৮৪ কোটি টাকা ব্যয়ের একটি প্রকল্প প্রস্তাব সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করেন। পানি উন্নয়ন বোর্ডের প্রস্তাবিত এ প্রকল্পটি গত ৯ আগস্ট একনেক-এর সভায় পাস হয়েছে। এ খবরে আনন্দিত হয়ে ঐদিন সন্ধ্যায় ইসলামপুরের বেলগাছা স্কুল এন্ড বিএম কলেজ প্রাঙ্গণে স্থানীয় এমপি আলহাজ ফরিদুল হক খান দুলালের আহ্বানে এক বিশাল দোওয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নব কুমার চৌধুরী জানান, জামালপুরের ইসলামপুরের গুঠটাইল থেকে কুলকান্দি পর্যন্ত যমুনা নদী শাসন এবং নদীর বামতীর সংরক্ষণ ও নদীর গভীরতা নিয়ন্ত্রণের জন্য ৩৮৪ কোটি টাকা ব্যয়ের একটি প্রকল্প প্রস্তাব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে একনেকে প্রেরণ করা হয়েছিল। এ প্রকল্পটি ৯আগস্ট একনেকের সভায় পাস হয়েছে। এর আগে জামালপুরের সরিষাবাড়ী উপজেলার পিংনা এলাকায় যমুনা নদীর তীর সংরক্ষণ ও ড্রেজিংয়ের জন্য ২০৩ কোটি টাকা ব্যয়ের অনুরূপ আরও একটি প্রস্তাবিত প্রকল্প একনেকে পাস হয়েছে। নব কুমার চৌধুরী আরও জানান, ইসলামপুর ও সরিষাবাড়ীর প্রস্তাবিত প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৫৮৭ কোটি টাকা। তন্মধ্যে ইসলামপুরের প্রকল্পটি বাস্তবায়ন হলে গুঠটাইল হার্ড পয়েন্ট থেকে কুলকান্দি হার্ড পয়েন্ট পর্যন্ত ৫.৩৫ কিলোমিটার এলাকায় যমুনার বামতীর সরক্ষণ করা সম্ভব হবে এবং ঐ এলাকায় নদীর গভীরতা নিয়ন্ত্রণের জন্য নদীর ড্রেজিং কার্যক্রম সম্পন্ন হবে। তিনি আরও জানান, ইসলামপুরের প্রকল্পে ৫.৩৫ কিলোমিটার নদীর তীর সংরক্ষণের ব্যয় ধরা হয়েছে ২০২ কোটি টাকা এবং ড্রেজিং ব্যয় ধরা হয়েছে ১৮৩ কোটি টাকা। অপরদিকে সরিষাবাড়ী উপজেলার পিংনা এলাকার প্রকল্পে ৩.২০ কিলোমিটার নদীর তীর সংরক্ষণের ব্যয় ধরা হয়েছে ১০৫ কোটি টাকা এবং ড্রেজিং ব্যয় ধরা হয়েছে ৯৭ কোটি টাকা।

জামালপুর-২ ইসলামপুর আসনের এমপি আলহাজ ফরিদুল হক খান দুলাল জানান, ইসলামপুরবাসীকে যমুনা নদী ভাঙন থেকে রক্ষার্থে দীর্ঘদিন যাবত চেষ্টা চালিয়ে যাচ্ছি। যমুনা নদী শাসনের জন্য পানি উন্নয়ন বোর্ডের প্রস্তাবিত ৩৮৪ কোটি টাকা ব্যয়ের প্রকল্পটি একনেকের সভায় পাস হয়েছে। তিনি আরও জানান, বিগত জাতীয় সংসদ নির্বাচনের আগে ইসলামপুরবাসীকে দেয়া প্রতিশ্রুতি শতভাগ পূরণের নিমিত্তে ২০৪ কোটি টাকা ব্যয়ে ব্রহ্মপুত্র নদের উপর দুইটি সেতু এবং ১২০ কোটি টাকা ব্যয়ে ইসলামপুর-বেনুয়ারচর, ইসলামপুর-ঝগড়ারচর ও ইসলামপুর-বকশীগঞ্জ সড়ক নির্মাণ ও পাকাকরণের কাজ সুসম্পন্ন হয়েছে।

ইসলামপুরবাসীর দীর্ঘদিনের দাবি পূরণের জন্য ইসলামপুরে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি স্থাপন, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন এবং ইসলামপুরের গুঠাইল ও ডিগ্রিরচরে দুইটি পুলিশ তদন্তকেন্দ্র স্থাপন করা হয়েছে। বিগত সাড়ে ৮ বছরে ইসলামপুরের ৫৪৭ কিলোমিটার বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। ইসলামপুরের বেকার সমস্যা সমাধানের জন্য বিগত সাড়ে ৮ বছরে সম্পূর্ণ দুর্নীতিমুক্ত ও অত্যন্ত স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ায় ইসলামপুরের ১ হাজার ২০০ বেকার লোককে বিভিন্ন সরকারি ও বেসরকারি কর্মস্থলে চাকরি দেয়া হয়েছে। ইসলামপুর ডিগ্রি কলেজকে সরকারি কলেজে উন্নীতকরণসহ ঐ কলেজে ১২ বিষয়ে অনার্স কোর্স চালু করা হয়েছে। ইসলামপুর পৌরসভাকে সি ক্যাটাগরি থেকে বি ক্যাটাগরিতে এবং ইসলামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ্কে ২০ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। এছাড়াও ইসলামপুরের অসংখ্য রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট, স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ, মন্দির, কবরস্থান ও শ্মশান ঘাটের উন্নয়ন করা হয়েছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ২২
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:৩০
এশা৭:৪৫
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২০৫১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.